বিদেশি টুকরো খবর

 

ইউক্রেনে বৃদ্ধাশ্রমে আগুন লেগে ১৭ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ইউক্রেনের রাজধানী কিয়েভের অদূরে রোববার ভোরে অস্থায়ী এক বৃদ্ধাশ্রমে আগুন লেগে ১৭ জনের মৃত্যু হয়েছে। ইউক্রেনের জরুরি সেবা সংস্থার প্রধান মাইকোলা চেচেতকিন ঘটনাস্থল থেকে ১৭ জনের লাশ উদ্ধার করার কথা নিশ্চিত করেছেন। কিয়েভের প্রায় ৫০ কি. মি. উত্তরে লিতোচকি গ্রামে দুই তলা বিশিষ্ট অস্থায়ী এ বৃদ্ধাশ্রমে আগুন লাগে। আগুন লাগার সময় বৃদ্ধাশ্রমটিতে ৩৫ জন ছিলেন। এর মধ্যে ১৮ জনকে জীবিত উদ্ধার ও তাদের মধ্যে পাঁচজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

 

জার্মান এমপির মুখে কেক ছুড়ে মারলো বিক্ষোভকারী

মাথাভাঙ্গা মনিটর: জার্মানির বিরোধী দলের একজন এমপির অভিবাসী বিরোধী অবস্থানের কারণে তার মুখে চকলেট কেক ছুড়ে মেরেছে একদল বিক্ষোভকারী। সাহরা ওয়াগেননেখট জার্মানির উগ্র-বামপন্থি দল লিংকে পার্টির একজন গুরুত্বপূর্ণ সদস্য। শনিবার মাগদেবার্গ এলাকায় তার দলের বৈঠকের সময় এ ঘটনা ঘটে। জার্মানি যেন সীমিত সংখ্যক শরণার্থী গ্রহণ করে এমন প্রস্তাব দিয়েছিলেন সাহরা ওয়াগেননেখট। তবে তার এই অবস্থানের কারণে দলের মধ্যেই বিব্রতকর অবস্থায় পড়েন তিনি। নিজেদের ফ্যাসিবাদবিরোধী দাবি করা কেক ফর মিসানথ্রোপিস্ট (নারীবিদ্বেষীর জন্য কেক) নামের একটি গ্রুপ অভিবাসী-বিরোধী অবস্থানের প্রতিবাদে প্রচারপত্র বিলি করেছে। সেই সাথে মিস ওয়াগেননেখটের প্রতিও চকলেট কেক ছুড়ে তার অভিবাসন বিরোধী অবস্থানের প্রতিবাদ জানিয়েছে।

 

পাঁচ মিনিটে দিল্লি আক্রমণের ক্ষমতা রাখে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পরমাণু বোমার জনক আব্দুল কাদির খান দাবি করেছেন, পাঁচ মিনিটের মধ্যে ভারতের রাজধানী দিল্লি আক্রমণ করার ক্ষমতা রয়েছে পাকিস্তানের। প্রথম পারমাণবিক বোমা পরীক্ষামূলক বিস্ফোরণের ১৮তম বার্ষিকীতে ইসলামাবাদে এক সমাবেশে বক্তৃতা করার সময় এ কথা বলেন আব্দুল কাদির খান। ১৯৯৮ সালে তার তত্ত্বাবধানে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটিয়েছিলো পাকিস্তান। এ সময় কাদির খান আরো বলেন, ১৯৮৪ সালেই পাকিস্তান পারমাণবিক বোমা পরীক্ষা করতে পারতো। কিন্তু প্রেসিডেন্ট জেনারেল জিয়াউল হকের বিরোধিতার কারণে তখন সেটা সম্ভব হয়নি। তার আশঙ্কা ছিলো পারমাণবিক বোমা তৈরি করলে সামরিক ব্যবস্থা নিতে পারে বিশ্ব শক্তিগুলো। সেই সাথে বৈদেশিক সাহাজ্য হারানোরও আশঙ্কা ছিলো প্রেসিডেন্টের। কাদির খান বলেন, রাওয়ালপিণ্ডির পার্শ্ববর্তী কাহুতা থেকে মাত্র পাঁচ মিনিটের মধ্যে দিল্লি আক্রমণ করার ক্ষমতা রয়েছে পাকিস্তানের। কাহুতার গবেষণাগার থেকে পারমাণবিক বোমার জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম সমৃদ্ধ করেছিলো দেশটি। পারমাণবিক অস্ত্র তৈরির প্রযুক্তি পাচারের অভিযোগে ২০০৪ সালে কাদির খানকে গৃহবন্দি করেছিলো পাকিস্তান। ২০০৯ সালে দেশটির হাইকোর্টের আদেশে গৃহবন্দিত্ব থেকে মুক্তি পান তিনি।

 

দিল্লীতে ধূমপান করলেই ২০০ রুপি জরিমানা

মাথাভাঙ্গা মনিটর: আইনত নিষিদ্ধ ছিলো অনেক আগে থেকেই। কিন্তু মানার কোনও বালাই ছিলো না। প্রকাশ্যে ধূমপায়ীদের দেখা মিলতো যেখানে সেখানে। তাই এবারে আরও কঠোর হতে চলেছে দিল্লি সরকার। ভারতের রাজধানীতে প্রকাশ্যে ধূমপান করলেই ২০০ রুপি জরিমানা হবে ধূমপায়ীদের। ভারতের সিগারেট এবং অন্যান্য মাদকজাত পণ্য আইন-২০১৩ অনুসারে অনেক আগে থেকেই প্রকাশ্য স্থানে ধূমপান নিষিদ্ধ। এতোদিন জানতেন সবাই, কিন্তু মানতেন না কেউই। তবে এবারে যারা এই আইন ভঙ্গ করবেন, তাদের ২০০ রুপি জরিমানা দিতেই হবে বলে জানিয়েছেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইনশৃঙ্খলা) পি কামরাজ। তিনি বলেন, ধূমপানের ফলে শুধু ধূমপায়ীর ব্যক্তিগত ক্ষতি হয় না; ক্ষতি হয় আরও বহু মানুষের। তাই ধূমপান ঠেকাতে এই জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে দিল্লি পুলিশ দুটি বেসরকারি সংস্থার সাথে যৌথভাবে ধূমপান ঠেকাতে এই উদ্যোগ গ্রহণ করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *