বিদেশি টুকরো খবর

মহানবীকে ‘কারাগারে’ পাঠানোর কথায় বরখাস্ত মিশরীয় মন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: হযরত মোহাম্মদ (সাঃ) যদি আইন ভাঙতেন তবে তিনি তাকে কারগারে পাঠাতেন- এমন কথা বলে পদ হারিয়েছেন মিশরের বিচারমন্ত্রী আহমেদ আল জিন্দ। গত শুক্রবার এক টেলিভিশন সাক্ষাৎকারে জিন্দ এমন কথা বলেছিলেন। তবে তাৎক্ষণিকভাবে ‘আল্লাহ আমাকে মাফ করুন’ও বলেছিলেন। পরেরদিন শনিবার তিনি নিজের মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থনাও করেছিলেন। কিন্তু এসব করেও পার পাননি তিনি। তাকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইল। জিন্দের পরিবর্তে কাকে মিশরের বিচারমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। জিন্দ মুসলিম ব্রাদারহুডের একজন কট্টর সমালোচক ছিলেন।

বলিভিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে ৭ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বলিভিয়ার উত্তর-পূর্বাঞ্চলের প্রত্যন্ত  সান্তা আনা দেল ইয়াকুমার একটি বাজারে ছোট একটি বিমান বিধ্বস্ত হয়ে সাতজনের মৃত্যু হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, এ দুর্ঘটনায় আরো ১৫ জন আহত হয়েছেন। বলিভিয়ার বিমান চলাচল পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, কালো ও কমলা রঙের সেসনা ২০৬ বিমানটি বাজারে বিধ্বস্ত হলে পাইলটসহ আরোহী চারজন এবং মাটিতে থাকা তিনজন মারা যান। হতাহতদের সবাই ওই অঞ্চলের স্থানীয় বাসিন্দা।

আঙ্কারায় বোমার পর পিকেকে’র ওপর তুর্কি অভিযান শুরু

মাথাভাঙ্গা মনিটর: রাজধানী আঙ্কারায় গাড়িবোমা বিস্ফোরণের পর দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও ইরাকে অবস্থিত কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে নিরাপত্তা অভিযান শুরু করেছে তুরস্ক সরকার। ইরাকের উত্তরাঞ্চলের কুর্দি শিবিরগুলোতে চলছে জঙ্গি বিমান হামলা। গত রোববার  আঙ্কারায় আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মাত্র কয়েকশ মিটার দূরে  গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত এবং ১২৫ জন আহত হয়। তুরস্কের প্রশাসনিক কেন্দ্রবিন্দুতে গত এক মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার একই ধরনের হামলা হলো। এখন পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে সরকার কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধাদের সন্দেহ করছে। স্বরাষ্ট্রমন্ত্রী এফকান আলা বলেন, সোমবার তদন্ত শেষ হচ্ছে। কারা এর পেছনে জড়িত তাদের নাম জানানো হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সন্দেহভাজন হামলাকারীদের মধ্যে একজন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) নারী সদস্য। তিনি২০১৩ সালে ওই দলে যোগ দেন। ওই হামলার পরিপ্রেক্ষিতে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান ‘সন্ত্রাসীদের মূল উৎপাটনের’ প্রতিজ্ঞা করার পর এ অভিযান শুরু হল। এরই মধ্যে দক্ষিণ-পূর্বাঞ্চলের তিনটি শহরে কারফিউ জরি করা হয়েছে। আনাদলু নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি অধ্যুষিত ইউকসেকোভা ও নুসাইবিন শহরে কারফিউ জারি করা হয়েছে। কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে সেনা অভিযানও পরিচালিত হয়েছে। এছাড়া, সির্নাক শহরে স্থানীয় সময় ২৩:০০ মিনিটে (জিএমটি ২১:০০) কারফিউ শুরু হওয়ার কথা রয়েছে।

অগ্নি-১ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত

মাথাভাঙ্গা মনিটর: পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-১’ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। গতকাল সোমবার সকালে উড়িষ্যা উপকূলে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) এক কর্মকর্তা বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের (এসএফসি) প্রশিক্ষণের অংশ হিসেবে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। খবরে বলা হয়, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য অগ্নি-১ ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। স্থানীয় সময় সকাল সোয়া ৯টার দিকে আবদুল কালাম দ্বীপের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের (আইটিআর) একটি উৎক্ষেপণ ক্ষেত্র থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। আবদুল কালাম দ্বীপটি (সাবেক হুইলার দ্বীপ) উড়িষ্যার রাজধানী ভূবনেশ্বর থেকে দেড়শ’ কিলোমিটার দূরে অবস্থিত।

জাপানিকে ধর্ষণ, মার্কিন নাবিক আটক

মাথাভাঙ্গা মনিটর: জাপানের ওকিনাওয়ায় মার্কিন নৌঁঘাটি স্থানান্তরের দাবির মধ্যেই এবার এক মার্কিন নাগরিকের বিরুদ্ধে  জাপানি নারীকে ধর্ষণেরঅভিযোগ উঠেছে। বিক্ষোভ ও হতাশা প্রকাশ করেছে স্থানীয় বাসিন্দারা। একইসাথে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে জাপান সরকার। গত রোববার রাতের ঘটনায় ওকিনাওয়ার প্রাদেশিক পুলিশ জাস্টিন ক্যাসেলনাস (২৪) নামক এক নাবিককে আটক করেছে। এ ঘটনায় স্থানীয়বাসিন্দাদের মধ্যে কিছুটা উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে। পুলিশ বলছে, ওকিনাওয়ার রাজধানী নাহায় ঘুরতে যাওয়া এক ৪০ বছর বয়সী জাপানি পর্যটক হোটেলে ওঠে। পরবর্তীতে জাস্টিন তাকেধর্ষণ করে বলে ওই নারী পুলিশকে অভিযোগ করলে সোমবার তাকে আটক করা হয়। মন্ত্রীপরিষদের প্রধান সচিব ইয়াশিদা সূগা রাজধানী টোকিওতে সাংবাদিকদের বলেন, এটি অপ্রত্যাশিত ঘটনা। জাপানে থাকার পর এদেশের নাগরিককে ধর্ষণ ঘোরতর অন্যায়। আমরা এটাকে ক্ষমা করব না। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে।

 

Leave a comment

Your email address will not be published.