বিদেশি টুকরো খবর

 

ভারতে ক্ষোভে ফুঁসে উঠছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের জওহরলাল নেহেরু (জেএনইউ) বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা কানাইয়া কুমারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে গ্রেফতারের বিরুদ্ধে বিক্ষোভ করার কথা রয়েছে তার সমর্থকদের। রাজধানী দিল্লিতে এ বিক্ষোভ, মিছিল অনুষ্ঠিত হবে। তবে সুপ্রিমকোর্ট চত্বরে বুধবার কানাইয়ার ওপর হামলার ঘটনায় বিরোধী গ্রুপগুলো  নিন্দা জানিয়েছে। এছাড়া এ হামলার ঘটনায় বৃহস্পতিবার দেশের অন্যান্য স্থানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। ছাত্রনেতা কানাইয়াকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেফতারে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য এবং ছাত্রদের মধ্যে অতিমাত্রায় ক্ষোভের স্ফূরণ দেখা গেছে বলে গণমাধ্যগুলো জানিয়েছে। এ নিয়ে অনুষ্ঠেয় বিক্ষোভে ব্যাপক মানুষের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে ভারতীয় জনতা দলের জেএনইউ বিশ্ববিদ্যালয় শাখার একটি সংগঠনের পক্ষ থেকে হতাশা প্রকাশ করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে তিনজন বলেন, যে পদ্ধতিতে ইস্যুটি পরিচালনা করা হচ্ছে তা নিয়ে আমরা মধ্যে নিরাশ। এদিকে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

 

ঘানায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫৩

মাথাভাঙ্গা মনিটর: ঘানায় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৫৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। চলতি বছর দেশটিতে এখন পর্যন্ত এটিই সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা। বৃহস্পতিবার রাজধানী আক্রা থেকে ৪২০ কিলোমিটার উত্তরে দুর্ঘটনাটি ঘটে। আঞ্চলিক পুলিশ প্রধান ম্যাক্সওয়েল আতিনগেন বলেন, কুমাসি থেকে তামালি যাওয়ার পথে মেট্রো মাস ট্রানজিট পরিবহনের বাসটি বিপরীত দিক থেকে আসা টমোটো বোঝাই ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অনেকেই ঘটনাস্থলে নিহত হয়। গুরুতর আহত হয় আরও ২৩ জন।

 

তুরস্কে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৮

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের রাজধানী আঙ্কারায় গাড়িবোমা বিস্ফোরণে ২৮ জন নিহতের ঘটনায় সিরিয়ার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াদের দায়ী করেছেন তুর্কি প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু। এ হামলার ঘটনায় ৯ জন গ্রেফতারও হয়েছে। আহমেত দাভুতগলু বলেছেন, ওয়াইপিজি যোদ্ধারা তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) জঙ্গিদের সাথে যোগসাজশে ওই বোমা হামলা চালিয়েছে। তিনি বোমা হামলাকারীর নাম সালিহ নেসার বলে উল্লেখ করেন। সে সিরীয় নাগরিক এবং সিরিয়ান কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি) এর একজন সদস্য। গণমাধ্যমের খবরে বলা হয়, সেনাসদস্য বহন করা একটি শাটল বাস লক্ষ্য করে হামলা হয়। কাছাকাছি সেনাবাহিনীর আরও কিছু গাড়ি ছিলো। গাড়িগুলো ট্রাফিক সিগন্যালে অপেক্ষা করছিলো। হামলায় বেসামরিক লোকজনও হতাহত হয়েছে। হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।
হামলার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান তাঁর আজকের আজারবাইজান সফর বাতিল করেছেন। অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু তার ব্রাসেলস সফর বাতিল করেছেন।

 

কোকেনের চেয়েও ভয়ঙ্কর ফেসবুক আসক্তি

মাথাভাঙ্গা মনিটর: তরুণ প্রজন্মের মাঝে ফেসবুক আসক্তি এখন খুবই প্রকট। কিন্তু এই আসক্তিই কোকেনের চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে দাবি করেছেন গবেষকরা। সম্প্রতি সাইকোলজিক্যাল রিপোর্টস, ডিসঅ্যাবিলিটি অ্যান্ড ট্রমা জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এ দাবি করা হয়। গবেষণায় বলা হয়, ফেসবুক ফিড নিয়ে ব্যস্ত থাকার ফলে মস্তিষ্কে যে অনুভূতি হয়, কোকেন ঠিক একই ধরনের প্রভাব সৃষ্টি করে। ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক প্রফেসর অফটির টুরেল বলেন, যারা ফেসবুকে না প্রবেশ করে থাকতে পারেন না তাদের মস্তিষ্কের গ্রে ম্যাটার অংশে ক্রিয়া-প্রতিক্রিয়া চলতে থাকে। কোকেন নিলে মস্তিষ্কের ঠিক একই অংশে প্রায় একই ধরনের কর্মকাণ্ড চলে। তিনি বলেন, এই নেশা গাড়ির এক্সেলেরাটোরের মতো কাজ করে। অর্থাৎ গতি বাড়তেই থাকে। আর এ থেকে মুক্তির চেষ্টা অনেকটা ব্রেকের মতো। নেশার ক্ষেত্রে মস্তিষ্কের আবেগের অংশে মাঝে মাঝে যোগ দেয় অসংগঠিত দমনমূলক নীতি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *