বিদেশি টুকরো খবর

তাইওয়ানে ভূমিকম্প : ১৭তলা ভবনধসে নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্পে ১৭তলা একটি অ্যাপার্টমেন্ট ভবন ধসে অন্ততপক্ষে ১১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ১০ দিনের একটি মেয়ে শিশুও রয়েছে। গতকাল শনিবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পটি হয়। ভূমিকম্পটির উৎপত্তি দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। মূল ভূমিকম্পটির পর আরো বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে। ভবনটিতে বহু মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের উদ্ধারে তড়িঘড়ি করে উদ্ধার অভিযান শুরু করা হয়েছে। ভবন থেকে একজনকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। এরমধ্যে একজন শিশু এবং অপর একজন ৪০ বছর বয়সী পুরুষের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

কলম্বিয়ায় জিকা ভাইরাসে প্রথম প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: কলম্বিয়ায় জিকা ভাইরাসে প্রথমবারের মতো তিন জনের প্রাণহানি হয়েছে। ল্যাটিন আমেরিকায় এ ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে ভয়াবহ জন্মগত ত্রুটির আশঙ্কায় ব্যাপকভাবে গর্ভপাতের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সরকারের স্বাস্থ্য কর্মকর্তারা প্রথমবারের মতো বিবৃতিতে জিকা ভাইরাসে প্রাণহানির কথা উল্লেখ করেছেন। কলম্বিয়ার জাতীয় স্বাস্থ্য ইন্সটিটিউট (আইএনএস) শুক্রবার জানায়, জিকা ভাইরাসের সংস্পর্শে আসার পর তাদের মৃত্যু হয়। আইএনএস’র পরিচালক মহামারি ব্যাধি সংক্রান্ত বিশেষজ্ঞ মার্থা লুসিয়া ওসপিনা বলেন, বিশ্ব এখন অনুধাবন করছে যে জিকা প্রাণঘাতী। মৃত্যু হার খুব বেশি নয়। তবে এটা প্রাণঘাতী হতে পারে।
এডিস মশা জিকা ভাইরাস বহন করে। গর্ভবতী নারীরা এ রোগে আক্রান্ত হলে মাইক্রোসেফালিসহ শিশুর জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। শিশুর মাথা অস্বাভাবিকভাবে ছোট হয় এবং শিশুর মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। ফলে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জিকা ভাইরাসে উপদ্রুত দেশগুলোকে নারীদের জন্ম নিয়ন্ত্রণ ও গর্ভপাতের সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

আফ্রিকায় লাসা জ্বরে শতাধিক মানুষের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিম আফ্রিকায় ব্যাপক আকারে ছড়িয়ে পড়া লাসা জ্বরে নাইজেরিয়ায় এ পর্যন্ত অন্তত ১০১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।  গত আগস্ট থেকে এই হিসেব করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। নাইজেরিয়ার রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এনসিডিসি) এর পরিসংখ্যানে বলা হয়, এ পর্যন্ত নাইজেরিয়ার ১৯টি রাজ্যে লাসা জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। প্রতিবেশী বেনিনে লাসা জ্বরে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে লাসা ভাইরাস এখন নিয়ন্ত্রণে আছে বলে দাবি করেছে তারা। মার্কিন রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী প্রতিবছর পশ্চিম আফ্রিকায় ১ লাখ থেকে ৩ লাখ মানুষ লাসা জ্বরে আক্রান্ত হয়ে থাকে। এরমধ্যে অন্তত ৫ হাজার মানুষের মৃত্যু হয়।

পাকিস্তানে বোমা হামলায় নিহত ৯

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের কোয়েটায় বোমা হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। গতকাল শনিবার কোয়েটার মুলতান চক এলাকায় এ হামলা চালানো হয়। এতে আরও ২৫ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্বরাষ্ট্র সচিব আকবর হোসেন দুরানি জানান, বোমা বিস্ফোরণে চার রেঞ্জার নিহত হয়েছেন। নিহত অন্যদের পরিচয় এখনও পাওয়া যায়নি। সংশ্লিষ্ট সূত্র জানায়, রেঞ্জারদের গাড়ির বহর লক্ষ্য করে এ বোমা হামলা চালানো হয়। ঘটনাস্থলে উদ্ধারকর্মীরা পৌঁছেছেন। কোয়েটা সিভিল হাসপাতালসহ পার্শ্ববর্তী সব হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ইরাকে হোটেলে অগ্নিকাণ্ডে বিদেশিসহ নিহত ১৭

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের কুর্দিস্তানে একটি হোটেলে আগুন লেগে বিদেশিসহ ১৭ নিহত হয়েছে। গত শুক্রবার এই অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটে বলে জানিয়েছেন হোটেল ম্যানেজার। প্রদেশের গভর্নর নওয়াজ গাদি বলেন, নিহত ১৪ জনের কোনো পরিচয় জানা সম্ভব হয়নি। এছাড়া অগ্নিকাণ্ডের কারণও স্পষ্ট নয়। ক্যাপিটল হোটেলের ম্যানেজার জানান, একটি মাসাজ পার্লারে আগুনের সূত্রপাত হয়। নিহতদের কেউ কেউ ফিলিপাইনেরও ছিল। ২০০৩ সালের পর থেকে কুর্দিস্তানে অনেক বিদেশিই কাজ করছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *