বিএনপিকে ধন্যবাদ জানিয়েছে ১৪ দল

স্টাফ রিপোর্টার: তত্ত্বাবধায়কের দাবি থেকে সরে এসে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন করতে রাজি হওয়ায় বিএনপিকে ধন্যবাদ জানিয়েছে ১৪ দল। গতকাল মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে এ সব কথা বলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়ার সদস্য মোহাম্মদ নাসিম, উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেমন। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় নির্ধারণে ক্ষমতাসীন মহাজোটভুক্ত ১৪ দলের নেতাদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যকে স্বাগত জানিয়ে ১৪ দল নেতারা বলেছেন, সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকালীন সরকার নিয়ে বিরোধী দল বিএনপির সাথে সংসদ বা সংসদের বাইরে আলোচনা হতে পারে।

বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের দাবির আন্দোলনে ব্যর্থ হয়ে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন করতে রাজি হয়েছে বলে মন্তব্য করে মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি আন্দোলনের ট্রেন ফেল করেছে। তাই তারা অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন করতে রাজি হয়েছে। তিনি বলেন, ১৪ দল ঐক্যবদ্ধ ছিলো এবং থাকবে। আমাদের লড়াই জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, সাম্প্রদায়িকতা, তালেবান চিন্তা-চেতনাপুষ্ট মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের বিরুদ্ধে।

সংসদের বাইরে আলোচনা হবে কি-না এমন প্রশ্নের জবাবে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সংসদ হচ্ছে সংলাপের জন্য মোক্ষম বা উচ্চতর স্থান। এ কারণে সংসদেই চলমান সংকট নিয়ে আলোচনা হবে। তিনি বলেন, সংবিধান সংশোধনের সময় যদি বিএনপি থাকতো এবং নির্বাচন কমিশনকে শক্তিশালী করার ব্যাপারে সহযোগিতা করতো তাহলে এ কৃত্রিম সংকট তৈরি হতো না। রাশেদ খান মেনন বলেন, সংবিধান বহাল রেখেই সংলাপ হবে। সংবিধানের বাইরে গিয়ে সংলাপের সুযোগ নেই।

Leave a comment

Your email address will not be published.