বাংলাদেশকে ৫০ মিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত ওয়ালমার্ট

 

মাথাভাঙ্গা অনলাইন: বাংলাদেশের গার্মেন্টস কারখানা ভবনগুলোর উন্নয়নে স্বল্প সুদে ঋণ দিতে প্রস্তুত বলে জানিয়েছে বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট। বৃহস্পতিবার এক বিবৃতিতে কোম্পানিটি এই ঘোষণা দিয়ে জানিয়েছে, স্বল্প সুদে ৫০ মিলিয়ন ডলার ঋণ বা অন্যান্য সুবিধাদি দিতে প্রস্তুত আছে ওয়ালমার্ট।

বাংলাদেশের গার্মেন্টস শিল্পের উন্নয়নে গত জুলাইয়ে ওয়ালমার্ট বা গ্যাপের মতো উত্তর আমেরিকান কোম্পানিগুলোর প্রতিশ্রুত ১০০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তার অংশ হিসেবেই এই অর্থ দিতে সম্মত হয়েছে কোম্পানিটি। তবে এর আগে অবশ্যই বাংলাদেশ ব্যাংক কর্তৃক এই ঋণ অনুমোদিত হতে হবে। এ ছাড়া সুদের হারের বিষয়টিও আগে নিস্পত্তি করতে হবে।

বৃহস্পতিবার ঋণ বিষয়ে ওয়ালমার্টেও গ্লোবাল চিফ কমপ্লাইন্স অফিসার জে জরগেনসেন জানান, ঠিক কিভাবে কারখানাগুলোর নিরাপত্তা উন্নয়নের জন্য সুবিধাজনক উপায় খুঁজে বের করা যায় এ বিষয়ে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কথা বলছেন তারা। ঋণের মাধ্যমে কিংবা শিপমেন্টের আগে অগ্রিম অর্থ পরিশোধ অথবা যে কোনো উপায়ে এটা হতে পারে।

বিবৃতিতে বলা হয়, গত কয়েক মাস ধরে বাংলাদেশের গার্মেন্টস কারখানাগুলোর শ্রম পরিবেশ ও নিরাপত্তা উন্নয়নের বিষয়টির দিকে নজর রাখছে ওয়ালমার্ট। গত মে মাসেই কোম্পানিটি অনলাইনে তাদের কালো তালিকাভুক্ত কোম্পানিগুলোর নাম প্রকাশ করে। এ বিষয়ে আরো কিছু বিনোয়োগকারী ওয়ালমার্টকে বিস্তারিত জানানোর জন্য চাপ দেয়। বৃহস্পতিবার ওয়ালমার্টের সঙ্গে বৈঠকে ওই বিনিয়োগকারীরা এ বিষয়ে স্বচ্ছতা রাখারা জন্য ওয়ালমার্টকে ধন্যবাদ জানায়।

Leave a comment

Your email address will not be published.