ফেসবুকে জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহারের সুপারিশ !

 

image_50546_0মাথাভাঙ্গা অনলাইন : সাইবার অপরাধ প্রতিরোধে প্রকৃত ফেসবুক ব্যবহারকারী শনাক্ত করতে ফেইসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন নম্বর বা অন্য কোনো নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা যায় কি না, তা খতিয়ে দেখতে বিটিআরসিকে সুপারিশ করেছে জাতীয় সংসদের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৫০তম বৈঠকে এ সুপারিশ করা হয়। তবে বিটিআরসির  চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেছেন, ফেসবুক অ্যাকাউন্টে এরকম কোনো নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করলে সেটির বাস্তবায়ন অসম্ভব।

কমিটির সভাপতি মো. আব্দুছ ছাত্তারের সভাপতিত্বে বৈঠকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন, জাতীয় সংসদের হুইপ আ. স. ম. ফিরোজ, সংসদ সদস্য সোলয়মান হক জোয়ার্দ্দার (ছেলুন) এবং মোয়াজ্জেম হোসেন রতন অংশ নেন।

বৈঠকে বিটিআরসি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাভুক্ত সব বিভাগের বিগত পাঁচ বছরে টেলিযোগাযোগ খাতে উন্নয়নমূলক কর্মকান্ডের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে সাইবার অপরাধ প্রতিরোধের লক্ষ্যে প্রকৃত ফেসবুক ব্যবহারকারী শনাক্ত করতে ব্যবহারকারীর অ্যাকাউন্টে জাতীয় পরিচয় পত্রের নম্বর বা জন্ম নিবন্ধন নম্বর বা অন্য কোনো নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা যায় কি না, তা খতিয়ে দেখতে বিটিআরসিকে সুপারিশ করা হয়। এছাড়া দেশ থেকে বিদেশে আউট গোয়িং কল করার ক্ষেত্রে অন্যান্য দেশের মতো কলিং কার্ড ব্যবহার করা যায় কি না, তাও খতিয়ে দেখতে বিটিআরসিকে সুপারিশ করে কমিটি।
বৈঠকে টেলিটকের নেটওয়ার্ক সমগ্র বাংলাদেশে সম্প্রসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। প্রয়োজনে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে টেলিটককে বেগবান করা যায় কি না, সে বিষয়টিও খতিয়ে দেখার পরামর্শ দেয়া হয়।

বৈঠকে বাংলাদেশে দ্বিতীয় সাব-মেরিন কেবলের সংযোগ অতি দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে কমিটি। সেইসঙ্গে দোয়েল ল্যাপটপ আরো সাশ্রয়ী মূল্যে সমগ্র দেশে বাজারজাত করা এবং টেলিফোন শিল্প সংস্থায় একজন সার্বক্ষণিক ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের সুপারিশ করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *