ফেইসবুকের কাছে ১২ জনের তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার

মাথাভাঙ্গা অনলাইন : জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুকের কাছে ১২ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার।
বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে পাওয়া এ ধরনের অনুরোধ নিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।
প্রতিবেদনে দেয়া তালিকায় দেখা যায়, একটি অনুরোধে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ১২ জন ব্যবহারকারীর তথ্য চাওয়া হলেও তারা সরকারকে কোনো তথ্য দেয়নি।
অবশ্য যুক্তরাষ্ট্র, ভারত, জার্মানিসহ বিভিন্ন দেশের পক্ষ থেকে ৩৮ হাজার ফেইসবুক ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধ ৮০ শতাংশ ক্ষেত্রে পূরণ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বাংলাদেশ সরকার কাদের সম্পর্কে তথ্য চেয়েছে সে বিষয়ে কিছু বলা হয়নি ‘গ্লোবাল গভার্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট’ শীর্ষক ওই প্রতিবেদনে।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মী এডোয়ার্ড স্নোডেন ফেইসবুক, গুগলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যের ওপর সরকারের গভীর নজরদারির বিষয়টি ফাঁস করে দেয়ার পর প্রথমবারের মতো এই প্রতিবেদন প্রকাশ করল ফেইসবুক।
ফেইসবুকসহ তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ে বাংলাদেশ সামপ্রতিক সময়ে ‘দৃঢ়’ অবস্থান নিয়েছে। চলতি মাসে তথ্য-প্রযুক্তি আইন সংশোধন করে সর্বোচ্চ সাজা ১০ বছরের বদলে ১৪ বছর করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই গ্রেফতারের ক্ষমতা দেয়া হয়েছে পুলিশকে, যার সমালোচনা করেছে বিভিন্ন মহল।
বাংলাদেশে ফেইসবুকে প্রধানমন্ত্রীর ‘মৃত্যু কামনায়’ প্রবাসী এক বিশ্ববিদ্যালয় শিক্ষকের কারাদন্ড হয়েছে আদালত অবমাননার দায়ে। সর্বশেষ প্রধানমন্ত্রীকে ‘হুমকি দেয়ার’ অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সাত বছর কারাদন্ড দেয়া হয়েছে।
এর আগে প্রধানমন্ত্রীকে নিয়ে ব্যাঙ্গাত্মক প্রচারের পটভূমিতে বর্তমান সরকারের আমলেই বাংলাদেশে কয়েকদিন ফেইসবুক বন্ধ রাখা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *