বিশ্ব টুুকিটাকি : তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্ক

তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্ক : ১৯ জনের প্রাণহানি
মাথাভাঙ্গা মনিটর: স্মরণকালের ভয়াবহ তুষার ঝড়ে সম্পূর্ণ অচল হয়ে পড়েছে বিশ্বের রাজধানী খ্যাত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। লণ্ডভণ্ড হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ১১টি রাজ্যের জনপদ। এসব রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা। এদিকে বন্ধ করে দেয়া হয়েছে পুরো নিউইয়র্ক সিটি। নির্দেশ দেয়া হয়েছে যানবাহন নিয়ে রাস্তায় বের না হবার জন্য। কাউকে রাস্তায় পেলে গ্রেফতারের ঘোষণা দিয়েছে পুলিশ। ভয়াবহ তুষার ঝড়ে ১১টি রাজ্যের প্রায় ৮৫ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছে। বিভিন্ন রাজ্যে মারা গেছে ১৯ জন। তুষার ঝড়ের কারণে হাজার হাজার অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটের ফ্লাইট বাতিল করা হয়েছে। এসব রাজ্যের প্রায় ২ লাখ মানুষ এখন অন্ধকারে রয়েছে। বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় তারা মানবেতর জীবন যাপন করছেন। এদিকে নিউইয়র্কের পাশ্বার্তী নিউজার্সি রাজ্যের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। তুষার ঝড়ে আক্রান্ত রাজ্যগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, টেনেসি, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া, ডেলাওয়ার ও কেন্টাকি। এসব রাজ্যে গত ২২ জানুয়ারি তুষার ঝড় শুরু হওয়ার সাথে সাথে জরুরি অবস্থা জারি করা হয়।

জাপানে রেকর্ড তুষারপাত : দুজনের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: জাপানে রেকর্ড তুষারপাতে ২ জনের প্রাণহানি ও শতাধিক মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। গত শনিবার মধ্যরাত থেকে শুরু হওয়া তুষার ঝড়ে দেশটির কেন্দ্রীয় ও পশ্চিমাঞ্চল এলাকায় ব্যপক তুষারপাত ঘটেছে। বন্ধ রয়েছে ট্রেন, বাতিল করা হয়েছে ২১১টি ফ্লাইট। সতর্কতা জারি হয়েছে কয়েকটি প্রদেশে। এছাড়া, সমগ্র জাপান জুড়ে তাপমাত্রা মাইনাস থেকে ৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রয়েছে বলে জাপানের আবহাওয়া অধিদফতর জানিয়েছে। আবহাওয়া অধিফতরের কর্মকর্তারা বলছেন, সমুদ্রের নিম্নচাপের কারণে সৃষ্ট এই তুষারপাত আরও ২৪ ঘন্টা স্থায়ী হবে। গতকাল রোববার সব্বোর্চ তুষারপাতের ঘটনা ঘটেছে পশ্চিমাঞ্চল প্রদেশ হিরোশিমায়। যেখানে ১৪২ সেমি. পর্যন্ত তুষার জমে যায়। এছাড়া, নাগাসাকি, নাহা, কাগুশিমা অঞ্চলে ১৭ সেন্টিমিটার রেকর্ড করা হয়েছে। কেন্দ্রীয় জাপানের ইশাকাওয়া প্রদেশে ৫৯ সেমি তুষার জমেছে। তুষারপাতের ঘটনায় পশ্চিম ট্রেন কর্তৃপক্ষ সিনকানসেন বন্ধ রাখে। ফলে কার্যত ওই অঞ্চলের সুপারশপগুলো বন্ধ ছিলো। ওদিকে, পুলিশের উদ্ধৃতি দিয়ে জাপানের বার্তা সংস্থা কিয়োডো বলছে, তুষারপাতের ঘটনায় দুজন নিহত হয়েছে। আহতের সংখ্যা শতাধিক।

অমিত শাহ ফের বিজেপির সভাপতি
মাথাভাঙ্গা মনিটর: ফের ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হলেন অমিত শাহ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ ও তারই রাজ্য গুজরাটের এই রাজনীতিক পরবর্তী ৩ বছর এই দায়িত্ব পালন করবেন। অর্থাৎ ২০১৯ সালে লোকসভা নির্বাচন পরিচলনার দায়িত্ব থাকছে অমিত শাহর ওপর। সর্বসম্মতভাবে অমিত শাহ গতকাল রোববার দ্বিতীয়বারের জন্য সভাপতি নির্বাচিত হলেও প্রবীণ নেতাদের অনেকেই দলীয় সদর দফতরের এই অনুষ্ঠানে আসেননি। অনুপস্থিতির এই তালিকায় ছিলেন লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর যোশি, যশোবন্ত সিনহার মতো নেতারা; যারা দলে বারবার মোদি-শাহ জুটির বিরোধিতা করে এসেছেন। আদভানি ও যোশি দলের মার্গদর্শক মণ্ডলের সদস্য। তবে এই অনুপস্থিতি শাহর নির্বাচনী উৎসাহে বড় হয়ে ওঠেনি। দলের অধিকাংশ নেতা, বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এবং রাজ্য নেতারা সকাল থেকেই ভিড় করেন অশোকা রোডের দলীয় কার্যালয়ে। অমিত শাহর পক্ষে মোট ১৭ দফা মনোনয়ন জমা পড়ে। প্রথমটি জমা দেয়া হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে। তারপর একে একে তার নাম প্রস্তাব করেন রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডু, অনন্ত কুমার, জয়প্রকাশ নাড্ডার মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে নির্বাচিত হন ৫১ বছরের অমিত শাহ।

শাহরুখের নায়িকা : আলিয়ার যাত্রা শুরু
মাথাভাঙ্গা মনিটর: শাহরুখ খানের বিপরীতে নায়িকা হবেন- এ নিয়ে বেশ দ্বিধাদ্বন্দ্বেই ছিলেন নতুন প্রজন্মের বলিউডের অভিনেত্রী আলিয়া ভাট। আলিয়ার এই দ্বিধার একটি কারণ ছিলো বয়সের ফারাক। অবশ্য শাহরুখ এ নিয়ে মজা করে বলেছিলেন তিনি এখনো তরুণ। শেষ পর্যন্ত গৌরি সিন্ধের ছবিতে ‘শাহরুখের নায়িকা’ হিসেবেই শুটিং শুরু করেছেন আলিয়া ভাট। খুদে ব্লগসাইট টুইটারে এক টুইট বার্তায় ২২ বছর বয়সী আলিয়া ভাট তার জন্য শুভকামনা করতে ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের অনুরোধ জানিয়েছেন। লিখেছেন, এবং একটি অসাধারণ সুন্দর পথ চলার শুরু হলো!!! আজ প্রথম দিন গৌরির ছবির… আমার জন্য শুভকামনা করবেন। নির্মাতা গৌরি সিন্ধের ছবির মাধ্যমে এই প্রথমবারের মতোই বলিউডের কিং খান খ্যাত শাহরুখ খানের সাথে বড়পর্দায় অভিনয় করছেন আলিয়া ভাট। ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মাধ্যমে নির্মাতা হিসেবে গৌরি সিন্ধের বলিউডে অভিষেক হয়েছিলো। ওই ছবির মূল চরিত্রে অভিনয় করেছিলেন শ্রীদেবী।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *