বিশ্ব টুকিটাকি : পশ্চিমবঙ্গে বুনো হাতির তাণ্ডবে ৪ জন নিহত

পশ্চিমবঙ্গে বুনো হাতির তাণ্ডবে ৪ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার কয়েকটি গ্রামে গতকাল রোববার একটি বুনো হাতি তাণ্ডব চালিয়েছে। এতে চার গ্রামবাসী নিহত হয়েছে। আহত হয়েছে দুজন। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় লোকজনের ভাষ্যমতে, বাঁকুরার জঙ্গল থেকে আসা একটি বাচ্চাসহ বুনো হাতি গতকাল সকালে বর্ধমানের লোকালয়ে ঢুকে পড়ে। এরপর শুরু হয় তাণ্ডব। তাণ্ডব চলে বাড়ি ও ফসলের খেতে। গ্রামের লোকজন এক হয়ে বুনো হাতিটিকে বাগে আনার চেষ্টা করে ব্যর্থ হয়। এ সময় হাতির আছাড় খেয়ে ও পায়ে পিষ্ট হয়ে চার গ্রামবাসী নিহত হয়। আহত হয় দুজন। নিহত ব্যক্তিরা হলেন আনন্দময়ী রায় (৬১), নারায়ণ চন্দ্র মাঝি (৬২), প্রকাশ বাওয়া (৪২) ও শেখ সিরাজ (২৮)। আহত দুজন রবি কুণ্ডু ও আপেল মুমুর। ঘটনার পর ক্ষুব্ধ এলাকাবাসী প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। পরে বন দফতরের কর্মীরা এসে হাতিটিকে বেহুঁশ করে সোনামুখীর জঙ্গলে পাঠানোর উদ্যোগ নেয়। জেলা বন কর্মকর্তা অজয় কুমার দাস বলেন, বুনো হাতিটিকে বেহুঁশ করে জঙ্গলে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। বাচ্চা হাতিটি পালিয়েছে। এর খোঁজ চলছে।

কিউবায় পরিবর্তন আসবে : ওবামা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তিনদিনের এক ঐতিহাসিক সফরে এক সময়ের প্রবল ‘শত্রুদেশ’ কিউবা পৌঁছে বলেছেন, তার বিশ্বাস দেশটিতে পরিবর্তন আসবে। আর নেতা রাউল ক্যাস্ত্রেও তা নিশ্চয়ই বুঝতে পারছেন। সোমবার কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোর সাথে বৈঠকে বসার আগে মার্কিন এনবিসি নিউজের সাথে এক সাক্ষাৎকারে ওবামা একথা বলেন। তবে তিনি বলেন, এ পরিবর্তন রাতারাতি ঘটবে না। কিউবার সাথে মানবাধিকার, নাগরিক স্বাধীনতা এবং একদলীয় শাসন ব্যবস্থার মতো বেশ কিছু বিষয়ে যুক্তরাষ্ট্রের পার্থক্য আছে একথা স্বীকার করে ওবামা বলেন, কিন্তু এরপরও দুদেশের সৌহার্দপূর্ণ সম্পর্কের কারণে দূতাবাস খুলেছে। ফলে ভবিষ্যতে কিউবায় আরও পরিবর্তন আসবে বলেই বোধ করছেন তিনি। কিউবায় পদার্পণ করেই ওবামা প্রথম যান হাভানায় নতুন করে চালু হওয়া মার্কিন দূতাবাসে। সেখানে দূতাবাসকর্মীদের সঙ্গে দেখা করে ওবামা তার আনন্দময় অনুভূতির কথা জানান। ২০১৪ সালে দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নতুন করে চালু হওয়ার পর সোমবার দিনশেষে তৃতীয়বারের মত দ্বিপক্ষীয় আলোচনায় মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন দুদেশের দুই নেতা। পুরোনো হাভানায় প্যালেস অব রেভল্যুশনে ওবামার সাথে বৈঠক করবেন ক্যাস্ত্রো। ১৯৫৯ সালে কমিউনিস্ট ফিদেল ক্যাস্ত্রোর নেতৃত্বে সংঘটিতে বিপ্লবে কিউবার যুক্তরাষ্ট্রপন্থি সরকারের পতন হলে দুদেশের মধ্যে শত্রুতার সূত্রপাত হয়। এক পর্যায়ে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে প্রতিবেশী দেশ দুটি। এরপর কিউবার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র যা ৫৪ বছর ধরে বলবৎ ছিলো।

চীনের কলামিস্ট জিয়া জিয়াকে আটক করেছে পুলিশ

মাথাভাঙ্গা মনিটর: এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকা চীনের বিখ্যাত কলামিস্ট জিয়া জিয়াকে বেইজিং পুলিশ আটক করেছে বলে জানিয়েছেন তার আইনজীবী। ইয়ান জিন বলেন, ‘জনাব জিয়াকে হংকংয়ের উদ্দেশে যাওয়া বিমানে ওঠার কিছুক্ষণ আগে আটক করে বলে পুলিশ আমাকে জানিয়েছেন।’ জিয়া তার ‘উইচ্যাট’ অ্যাকাউন্টের মাধ্যমে দেশটির প্রেসিডেন্ট ‘শি জিনপিংকে’ পদত্যাগ করার জন্য একটি চিঠি প্রকাশ করেছিলেন। পুলিশ বলে, তাকে নির্দিষ্ট অভিযোগের সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে।’ কিন্তু তারা বিস্তারিত কিছু উল্লেখ করেননি। তার বন্ধুরা গণমাধ্যমকে বলেন, তার একজন সম্পাদক বন্ধু ‘অয়াং হংগলিয়াং-এর নিজস্ব সংবাদ সাইটে চিঠিটি প্রকাশিত হলে জিয়া তাকে সতর্ক করে দেন, আর এ কারণেই তাকে আটক করা হয়। তবে তিনি বারবার এই বিষয়টি অস্বীকার করে আসছেন। তার মতে চিঠিটিতে তেমন কিছু ছিলো না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *