ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালন

শান্তি প্রতিষ্ঠায় মহানবীর আদর্শ গ্রহণের আহ্বান

 

মাথাভাঙ্গা ডেস্ক: যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী। বিশ্বমানবতার মুক্তির দিশারী রহমাতুল্লিল আলামিন ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস। এ দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদে মিলাদুন্নবী নামে পরিচিত। মহান এ দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান আলোচনাসভা, মিলাদ মাহফিল, শোভাযাত্রা, খতমে কোরআনসহ নানা কর্মসূচির আয়োজন করে। শান্তি প্রতিষ্ঠায় আদর্শ গ্রহণেরও আহ্বান জানানো হয়।

চুয়াডাঙ্গায় জেলা প্রশাসন ও  ইসালামিক ফাউন্ডেশনের আয়োজনে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে। এ উপলক্ষে গত মঙ্গলবার বেলা ১০টায় ফাউন্ডেশনের জেলা কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

বেলা ১১টার দিকে ইসালামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলামের সভাপতিত্বে প্রতিষ্ঠানের মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন প্রধান অতিথি, জেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক মো. মাসুদউজ্জামান ও বিএডিসি জামে মসজিদের খতিব এবাদত হোসাইন আলোচক হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ইসালামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আব্দুল মোত্তালিব। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন- হাফেজ ওসমান গণি ও মাওলানা আবু সাঈদ। বাদ মাগরিব কোর্ট জামে মসজিদে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, বোমা মেরে মানুষ হত্যা করা ইসলাম সমর্থন করে না। ইসলাম শান্তির ধর্ম। আমরাও শান্তি চাই। এজন্য মহানবী হযরত মোহাম্মদ (স.) এর জীবনাদর্শ ধারণ ও পালন করতে হবে। এছাড়া গত সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষার্থীদের জন্য কিরাত, রচনা ও হামদনাত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

ভ্রাম্যমা প্রতিনিধি জানিয়েছেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আলমডাঙ্গা ডামোশ গ্রামে আলমডাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পারুলা খাতুন রাবেয়া খাতুনের বাড়িতে মিলাদ মাহফিল, আলোচনাসভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়। মিলাদ মাহফিল পরিচালনা করেন মাওলানা দেলোয়ার হোসেন। আলোচনাসভায় বক্তব্য রাখেন- মহিলা ভাইস চেয়ারম্যান পারুলা খাতুন রাবেয়া, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম মন্টু, মোহনা টেলিভিশনের প্রতিনিধি আলমডাঙ্গা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক শেখ শফি উজ্জামান, দৈনিক মাথাভাঙ্গার ভ্রাম্যমাণ প্রতিনিধি মামুন কাইরুল, জাহাঙ্গীর আলম পিন্টু, আরিফুল ইসলাম, গিয়াস উদ্দিন মণ্ডল, আমির মণ্ডল, মোজাম মণ্ডল, জাকের আলী, কাবিল মণ্ডল, রহিম মণ্ডল, মুনসুর আলী মণ্ডল প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। ইসলামিক ফাউণ্ডেশনের উদ্যোগে শহরে বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। এছাড়াও আলোচনাসভা, দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। ইফার ফিল্ড সুপারভাইজার আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা। বিশেষ অতিথি ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেন মিয়া, ওসি (তদন্ত) সাখাওয়াত হোসেন, পৌর আওয়ামী লীগ সভাপতি আবু মো. আ. লতিফ অমল ও উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে গতকাল বুধবার আমঝুপি ইউনিয়নে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে নবীর জীবনাদর্শ নিয়ে আলোচনাসভাসহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। আমঝুপি হিজুলী মিনাপাড়া দেওয়ানবাগ দরবার শরীফে বিশেষ আলোচনায় বক্তব্য রাখেন- আশেক মো. মহির উদ্দীন, মওলানা ওয়ায়েছ কুরুনী ও জহিরুল ইসলাম। এছাড়াও আমঝুপি দক্ষিণ পাড়া, আমঝুপি উত্তরপাড়া ও খোকসা জামে মসজিদে পৃথক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে সরকারি ও বেসরকারিভাবে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে গত মঙ্গলবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। এ উপলক্ষে ঝিনাইদহ শহরে র‌্যালি ও বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সকাল ১১টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্টচত্বর থেকে ইফা একটি ৱ্যালি বের করে। ৱ্যালিটি শহরের পোস্টঅফিস ও পায়রা চত্বর হয়ে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে গিয়ে শেষ হয়। ৱ্যালি শেষে ইসলমিক ফাউন্ডেশনের মিলনায়তনে উপপরিচালক সুলতান আহমেদের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন- ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ.ন.ম আব্দুল্লাহ জাহাঙ্গীর। এদিকে ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ উপলক্ষে আলোচনাসভা স্কুলের প্রধান শিক্ষক বেগম আফরোজা হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন- শিক্ষক নাজমা সামাওয়াদ, সিদ্দীকুর রহমান, রেজাউল হক, আলমগীর হোসেন, আতাউর রহমান, মাহবুবা ইসলাম, নুর মমতাজ, ইমরান হোসেন, এবিএম হাফিজুর রহমান, রোকেয়া, সালমা, মরিয়ম প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *