দেশ বিদেশের টুকরো খবর : গুগলের চালকবিহীন গাড়ির সাথে বাসের সংঘর্ষ

ছোট্ট দু ভাইকে হত্যার লোমহর্ষক বর্ণনা সৎভাইয়ের

স্টাফ রিপোর্টার: চকোলেট কেনার জন্য জয়কে দোকানে পঠিয়ে মনিকে হত্যা করি। পরে জয় ফিরে এলে তাকেও একই কায়দায় হত্যা করি। গতকাল মঙ্গলবার বিকেলে কুমিল্লার আদালতে ঘাতক সফিউল ইসলাম ছোটন এভাবে সৎ দুই সহোদর ভাইকে হত্যার রোমহর্ষক বর্ণনা দেন। প্রসঙ্গত, কুমিল্লার ঢুলীপাড়া এলাকায় গত শনিবার মুদিব্যবসায়ী আবুল কালামের দু ছেলে মেহেদী হাসান জয় (৮) ও মেজবাউল হক মনি (৬) খুন হয়। জয় ও মনিকে হত্যার অভিযোগে তাদের সৎভাই ছোটনসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে ওইদিন রাতে কুমিল্লার সদর দক্ষিণ মডেল থানায় মামলা করেন শিশু দুটির মা রেখা বেগম। বর্বরোচিত ওই হত্যাকাণ্ডের তিন দিনের মাথায় নিহত দু শিশুর সৎভাই ঢাকা ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ছাত্র ছোটনকে সোমবার রাতে ঢাকা থেকে গ্রেফতার করে জেলা ডিবি ও পুলিশের একটি যৌথ টিম। গতকাল মঙ্গলবার বিকেলে কুমিল্লার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সাইফুল ইসলামের আদালতে ১৬৪ ধারায় সহোদর দু সৎভাইকে হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দেন ছোটন। তিনি বলেন, ১০ বছর আগে তার মায়ের অনুমতি না নিয়েই বাবা দ্বিতীয় বিয়ে করেন। বিয়ের পর বাবা ও সৎমা তাদের সাথে (সফিউল, তার বোন ও মা) খারাপ আচরণ শুরু করেন। তার বোনকে বিভিন্নভাবে নির্যাতন করেন। তার মা বাড়ি এলে থাকতে দিতেন না। ফলে তার মা পথে পথে ঘুরে বেড়ান। তার পড়াশোনার খরচ কমিয়ে দেন। ছোটন বলেন, সর্বশেষ পৈতৃক সম্পত্তি থেকে তাকে বঞ্চিত করা হবে বলে তিনি জানতে পারেন। তাই মাকে মর্যাদা না দেয়া ও পারিবারিক সম্পত্তি থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায় তিনি দু ভাইকে খুন করেন। দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভ থেকেই তিনি গত শনিবার দুপুরে রশি দিয়ে বেঁধে ও বালিশ চাপা দিয়ে জয় ও মনিকে হত্যা করেন বলে জবানবন্দিতে স্বীকার করেন।

 

পুরোহিত হত্যা : আলমগীরের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

স্টাফ রিপোর্টার: পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় পুরোহিত হত্যার ঘটনায় গ্রেফতারকৃত জেএমবি সদস্য আলমগীর হোসেন (৩০) ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জৌষ্ঠ বিচারিক আদালতের হাকিম মার্জিয়া খাতুনের আদালতে আলমগীর ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পুরোহিত হত্যার ঘটনায় বৃস্পতিবার রাতে আলমগীর হোসেনসহ তিন জেএমবি সদস্যকে গ্রেফতার করে পুলিশ। গত শনিবার দুপুরে দেবীগঞ্জ থানার পুলিশ গ্রেফতারকৃতদের আদালত হাজির করে রিমান্ডের আবেদন করে। আদালত প্রত্যেকের ১৮ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নেয়ার চার দিনের মাথায় আলমগীর হত্যাকোণ্ডর ঘটনায় জড়িত থাকার কথা আদালতে স্বীকার করলেন। গত ২১ ফেব্রুয়ারি দেবীগঞ্জের সোনাপোতা গ্রামের সন্তগৌরীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় গুলি ও বোমার বিস্ফোরণে আহত হন আরো দুজন।

 

শিশু হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জে শিশু হত্যার দায়ে এক আব্দুর রশিদ (৩০) নামে এক যুবকের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীনের আদালত এ আদেশ দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বানিয়াচং উপজেলার ত্রিকর মহল্লার মৃত জালাল উদ্দিনের ছেলে আব্দুর রশিদ। আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়। ওই মামলার অপর দু আসামি সিরাজ মিয়া ও সালেহ আহমদকে বেকসুর খালাস দেয়া হয়েছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল আহাদ ফারুক। মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০৭ সালের ৮ অক্টোবর বেলা ১১টায় বানিয়াচং উপজেলা সদরের ত্রিকর মহল্লার মধ্যপ্রাচ্য প্রবাসী আব্দুল হামিদের একমাত্র ছেলে মেহেদী হাসানকে (৮) ছবি তোলার প্রলোভন দেখিয়ে তার মায়ের মোবাইল ফোনসহ ডেকে নেয় আব্দুর রশিদ। এরপর থেকে সে নিখোঁজ ছিলো। মেহেদী বাড়ি না ফেরায় তার মা স্বপ্না বেগম স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে তল্লাশি চালিয়ে তাকে খুঁজে পেতে ব্যর্থ হন।

মামলার ২৩ বছর পর দণ্ড পেলেন তৎকালীন ব্যাংক কর্মকর্তা

স্টাফ রিপোর্টার: ভুয়া কাগজপত্র দিয়ে ব্যাংক থেকে ঋণ নিয়ে অর্থ আত্মসাতের মামলায় সাবেক এক ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ১৯৯২ সালে হওয়া এই মামলায় গতকাল মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন এ রায় দেন। দণ্ড পাওয়া ব্যক্তিরা হলেন- রূপালী ব্যাংকের খাতুনগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক একেএম লুৎফুল করিম, ব্যবসায়ী মাহাবুবুল ইসলাম ও জাকির হোসেন চৌধুরী। তাদের মধ্যে জাকির হোসেন চৌধুরী ছাড়া বাকি দুজন পলাতক। সরকারি কৌঁসুলি মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, আদালত তিন আসামিকে পাঁচ বছর করে কারাদণ্ড এবং প্রত্যেককে ৩০ লাখ ১২ হাজার ৪৯৮ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন। একই সাথে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করে টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে জেলা কালেক্টরকে আদেশ দেন।

 

পাকিস্তানে তাসিরের হত্যাকারীর জানাজায় মানুষের ঢল

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গভর্নর সালমান তাসিরের হত্যাকারীর জানাজায় হাজারো মানুষ অংশ নিয়েছেন। ব্লাসফেমি বা ধর্ম অবমাননা আইনের সমালোচনা করায় ২০১১ সালে নিজ দেহরক্ষী মুমতাজ কাদরির গুলিতে নিহত হয়েছিলেন তাসির। গত সোমবার মুমতাজের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। গতকাল মঙ্গলবার অন্তত ১০ হাজার পাকিস্তানি মুমতাজ কাদিরের জানাজায় অংশ নেন। এছাড়াও ফাঁসি কার্যকরের প্রাক্কালে রাজধানী ইসলামাবাদসহ বিভিন্ন জায়গায় সহিংস বিক্ষোভের ঘটনা ঘটেছে। তার জানাজাকে কেন্দ্র করে কড়া নিরাপত্তা নেয়া হয়েছিলো দেশজুড়ে। পুলিশ রাওয়ালপিণ্ডির লিয়াকত বাগ পার্কে যাওয়ার রাস্তা বন্ধ করে দিলেও হাজারো মানুষ পায়ে হেঁটেই মুমতাজ কাদিরের জানাজায় হাজির হন। তারা মুমতাজের লাশের ওপর ফুল ছিটিয়ে শোক প্রকাশ করেন। পাকিস্তানের মৌলবাদীরা তাসিরকে ধর্মাবমাননাকারী ও তার হত্যাকারীকে ইসলামের বীর হিসেবে মনে করেন। ঘাতক মুমতাজ পাকিস্তান পুলিশের অভিজাত কমান্ডো বাহিনীর সদস্য ছিলেন। ব্লাসফেমি আইনের সমালোচনা করার পর ২০১১ সালে ইসলামাবাদের একটি মার্কেটে প্রকাশ্য দিবালোকে তাসিরকে গুলি করেন তিনি। এ হত্যাকাণ্ডকে ধর্মীয় দায়িত্ব বলে দাবি করেছিলেন তিনি। এমনকি ঘাতকের সমর্থনে মিছিল করা হয়েছিলো তখন।

 

ভারতে নকল ঠেকাতে জামা-প্যান্ট খুলে পরীক্ষা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহারের সেনাবাহিনীর নিয়োগ পরীক্ষায় নকল ঠেকাতে জামা-প্যান্ট খুলে শুধুমাত্র অন্তর্বাস পরেই পরীক্ষা দিতে হলো ১১শ জনকে। বাহিনীতে সাধারণত যেভাবে স্বাস্থ্য পরীক্ষা করা হয় এদের লিখিত পরীক্ষা দিতে হলো সেভাবে। সেনাবাহিনীর করণিক পদের চাকরিপ্রার্থী ছিলেন তারা। কেন্দ্রে উপস্থিত হওয়ার পরই জামা-কাপড় খুলে ফেলার নির্দেশ দেন কর্তৃপক্ষ। এতে অনেকেই প্রথমে আপত্তি জানালেও শেষ পর্যন্ত বাধ্য হয়ে কাপড় খুলেই পরীক্ষায় বসতে হয় তাদের।

 

ভারতে বন্দুকযুদ্ধে ৮ মাওবাদী বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্যাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকায় গতকাল মঙ্গলবার পুলিশের সাথে বন্দুকযুদ্ধে সন্দেহভাজন আট মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছে। দেশে দীর্ঘদিন ধরে চলা মাওবাদী বিচ্ছিন্নতাবাদের ক্ষেত্রে এটি ছিলো সর্বশেষ হামলার ঘটনা। স্থানীয় এক সিনিয়র কর্মকর্তা একথা জানান। গতকাল মঙ্গলবার ভোরে ছত্তিশগড় ও তেলেঙ্গানা রাজ্যের সীমান্ত এলাকায় পুলিশ অস্ত্র সজ্জিত মাওবাদী গ্রুপকে লক্ষ্যকরে হামলা চালালে সেখানে ভয়াবহ বন্দুকযুদ্ধ শুরু হয়। ছত্তিশগড়ের সুকমা জেলার পুলিশ প্রধান ডি. শ্রাবণ কুমার বলেন, এ ঘটনায় আমরা আট মাওবাদীর নিহত হওয়ার খবর পেয়েছি। তবে সেখানে এখনো বন্দুকযুদ্ধ চলছে এবং আমরা এখন পর্যন্ত লাশগুলো উদ্ধার করতে পারিনি। উল্লেখ্য, সুকমা জেলার কাছেই এ হামলার ঘটনা ঘটে। গভীর জঙ্গলে বিদ্রোহীরা অবস্থান করছে গোপন সূত্রে এমন খবর পাওয়ার পর ছত্তিশগড় ও তেলেঙ্গানা পুলিশ যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। রাজ্যের সীমান্ত অতিক্রম করতে প্রায়ই বিদ্রোহীরা এ পথ ব্যবহার করে থাকে। উল্লেখ্য, ১৯৬০’র দশকে ভারতের মাওবাদী বিচ্ছিন্নতা শুরু হয়।

 

গুগলের চালকবিহীন গাড়ির সাথে বাসের সংঘর্ষ

মাথাভাঙ্গা মনিটর: গুগলের চালকবিহীন গাড়ির সাথে সংঘর্ষ হয়েছে যাত্রীবাহী একটি বাসের। ১৪ ফেব্রুয়ারি এ সংঘর্ষের ঘটনা ঘটলেও সম্প্রতি এক খবরে ওই ঘটনা প্রকাশ পায়। তবে ওই সংঘর্ষের ঘটনায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। গুগলের চালকবিহীন গাড়ির দুর্ঘটনায় পড়া এটাই প্রথম নয়। কিন্তু এবারই প্রথম অন্য কোনো গাড়ির সাথে সংঘর্ষে হলো গাড়িটির। আর এ দুর্ঘটনার বিষয় নিয়ে ক্যালিফোর্নিয়ার মোটরযান বিভাগের সাথে গুগল কর্তৃপক্ষের আলোচনায় বসার কথা রয়েছে। কেন এ দুর্ঘটনা ঘটেছে এবং কোনো গাড়িটির দায় বেশি ছিলো, ওই বৈঠকে আলোচনা হবে সেসব বিষয় নিয়ে। খবরে বলা হয়, ঘটনার দিন পাবলিক বাসটি ঘণ্টায় ২৪ কিলোমিটার গতিতে চলছিলো এবং গুগলের গাড়িটির গতিবেগ ছিলো ঘণ্টায় ৩ কিলোমিটার। গুগলের প্রধান কার্যালয়ের কাছাকাছি মাউন্টেন ভিউতে সংঘর্ষের ওই ঘটনা ঘটে। এক বিবৃতিতে গুগল বলেছে, সংঘর্ষের ঘটনায় আমরা কিছু দায়দায়িত্ব নিচ্ছি। কারণ আমাদের গাড়িটি যদি নড়াচড়া না করতো তাহলে ওই সংঘর্ষটি হতো না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *