দেশ বিদেশের টুকরো খবর : আওয়ামী লীগের সম্মেলনের নতুন তারিখ ১০ জুলাই

আওয়ামী লীগের সম্মেলনের নতুন তারিখ ১০ জুলাই

স্টাফ রিপোর্টার: আগামী ১০ জুলাই হবে আওয়ামী লীগের সম্মেলন। ২৮ মার্চ হওয়ার কথা ছিলো ক্ষমতাসীন দলের এ কেন্দ্রীয় সম্মেলন। গতকাল রোববার গণভবনে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রারম্ভিক বক্তব্যে দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দেন, ২৮ মার্চ সম্মেলন হচ্ছে না। বৈঠকে আলোচনা করে নতুন তারিখ ঠিক করা হবে। এরপর রুদ্ধদ্বার সভায় ১০ জুলাই সম্মেলনের দিন ঠিক হয় বলে বৈঠকে উপস্থিত এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান। প্রারম্ভিক বক্তব্যে কাউন্সিল পেছানোর জন্য সারাদেশে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কারণ দেখান শেখ হাসিনা। আওয়ামী লীগের সর্বশেষ কাউন্সিল হয়েছিলো চার বছর আগে ২০১২ সালে ডিসেম্বরে। সে অনুযায়ী গত ২৯ ডিসেম্বর বর্তমান কমিটির মেয়াদ ফুরোলেও কাউন্সিল করতে তিন মাস সময় নেয় দলটি। শেখ হাসিনা ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে এখন পর্যন্ত সপ্তমবারের মতো দলীয় সভানেত্রীর দায়িত্ব পালন করছেন। গত সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদকের পদে কোনো পরিবর্তন হয়নি। সে সময় দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান সৈয়দ আশরাফুল ইসলাম। গত ৯ জানুয়ারি কার্যনির্বাহী সংসদের এই বৈঠকে ২৮ মার্চ সম্মেলনের দিন ঠিক করেছিলো আওয়ামী লীগ । গত ৯ জানুয়ারি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ২৮ মার্চ ত্রিবার্ষিক সম্মেলনের দিন ঠিক করার পর নির্বাচন কমিশন ইউপি ভোটের তফসিল দেয়। কয়েক দফায় জুন মাস পর্যন্ত চলবে এই ভোট।

হজের প্রাক-নিবন্ধন শুরু

স্টাফ রিপোর্টার: চলতি বছরে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আনুষ্ঠানিকভাবে প্রাক-নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় সেখানে ভারপ্রাপ্ত ধর্মসচিব মো. আব্দুল জলিল অতিরিক্ত সচিব মো. শহিদুজ্জামান, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার, মহাসচিব শেখ মো. আব্দুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ধর্মমন্ত্রী বলেন, নিবন্ধন চলবে ৩০ মে পর্যন্ত। এবার সরকারিভাবে হজে যেতে চাইলে ৩০ হাজার ও বেসরকারিভাবে হজে যেতে চাইলে ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে অনলাইনে প্রাক-নিবন্ধন করতে হবে।

ঢাকায় প্রাইভেটকারকে বাসের চাপা : এক পরিবারের ৩ জন নিহত ( ছবিটার ওপর ইত্তেফাক লেখা আছে, ওটা মুছতে হবে )

স্টাফ রিপোর্টার: রাজধানীতে বাসের চাপায় প্রাইভেটকার আরোহী এক পরিবারের তিনজন নিহত হয়েছেন। রাজধানীর খিলক্ষেতে ফ্লাইওভারের কাছে গতকাল রোববার বিকাল সাড়ে ৪টার দিকে এই দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। নিহত একজনের নাম দেলোয়ার হোসেন (৬৫)। অন্য দুই নারী তার বোন আনোয়ারা বেগম (৪০) ও ভাগ্নি লাভলী (২২)। তাদের বাড়ি গাজীপুরে। দেলোয়ার একজন অবসরপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট। দুর্ঘটনায় প্রাইভেটকার চালকও আহত হয়েছেন। খিলক্ষেত থানার এসআই শহিদুর রহমান বলেন, ঢাকামুখী প্রাইভেটকারটির ওপর পেছন দিক থেকে উঠে পড়ে এনা পরিবহন নামের বাসটি। এনা পরিবহনের বাসটি আগে থেকে দাঁড়িয়ে থাকা তেঁতুলিয়া পরিবহনের আরেকটি বাসেও ধাক্কা দেয়। এতে তেঁতুলিয়া পরিবহনের বাসটি উল্টেও কয়েকজন আহত হন বলে জানান এসআই শহিদুর। দেলোয়ারের ছেলের সহকর্মী সাইদ বলেন, বোন আর ভাগ্নিকে নিয়ে দেলোয়ার গাজীপুর থেকে ঢাকায় চিকিৎসক দেখাতে আসছিলেন। বয়স্ক দেলোয়ার নিয়মিত মেডিকেল চেকআপের জন্য ঢাকায় আসতেন বলে জানান সাইদ।

 

ছিনতাইকারীর গুলিতে বিকাশকর্মী নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর বাড্ডা এলাকায় ছিনতাইকারীর গুলিতে মাহবুব নামে এক বিকাশকর্মী নিহত হয়েছেন। গতকাল রোববার দুপুরে উত্তর বাড্ডার কমিল্লা পাড়ায় ক্রিয়েট মসজিদের পাশে এ ঘটনা ঘটে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি জাহাঙ্গীর আলম সরকার জানান, দুপুর ২টার দিকে উত্তর বাড্ডায় এক বিকাশকর্মীকে গুলি করে দেড় লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায় ছিনতাইকারীরা। পরে গুলিবিদ্ধ বিকাশকর্মীকে উদ্ধার করে কুর্মিটোলা হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

 

অস্ত্র উদ্ধার : শাকিলাসহ ২৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

স্টাফ রিপোর্টার: বাঁশখালীতে জঙ্গি আস্তানা থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ২৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে ৱ্যাব। ৱ্যাব-৭’র সহকারী পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা এএসপি রুহুল আমিন রবিবার বাঁশখালীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম সাজ্জাদ হোসেনের আদালতে এ অভিযোগপত্র দেন। এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন ধর বলেন, তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দিয়েছেন। তবে আমি এখনো দেখিনি। পরে এ বিষয়ে বিস্তারিত বলতে পারবো। ৱ্যাব-৭’র অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মিফতা উদ্দিন বলেন, এ মামলার ২৮ আসামির মধ্যে ২১ জন  কারাগারে আছেন। অভিযোগপত্রে সাক্ষী করা হয়েছে ৪১ জনকে। ব্যারিস্টার শাকিলা ফারজানা ছাড়াও তার সাথে গ্রেফতার হওয়া আইনজীবী হাসানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপন, হামজা ব্রিগেডের নেতা মনিরুজ্জামান ডনকে আসামি করা হয়েছে অভিযোগপত্রে।

 

লিবিয়ায় উদ্ধার হওয়া শরণার্থীদের মধ্যে বাংলাদেশি নেই

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার পশ্চিম উপকূলে চারটি নৌকা থেকে গত শনিবার ৬০০ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এক প্রতিবেদনে লিবিয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে বলা হয়, শরণার্থীরা বাংলাদেশ ও আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের নাগরিক। তবে সেখানকার বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে কোনো বাংলাদেশি নেই। লিবিয়ার নৌবাহিনীর মুখপাত্র আইয়ুব কাশেমের দাবি, গতকাল দেশটির পশ্চিম উপকূল থেকে যেসব শরণার্থীকে উদ্ধার করা হয়, তারা বাংলাদেশ ও আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের দেশগুলোর নাগরিক। তিনি আরও বলেন, গত বুধ ও শুক্রবার এক উদ্ধার অভিযানে ৫৫০ জনেরও ​বেশি শরণার্থীকে উদ্ধার করা হয়। বৃহস্পতিবার একটি নৌকায় আগুন লেগে গেলে ১৭ জন শরণার্থীকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়। চারজন শরণার্থীর মরদেহও উদ্ধার করা হয়েছে। তবে লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (শ্রম) এএসএম আশরাফুল ইসলাম জানান, এ ঘটনায় উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে এখনো কোনো বাংলাদেশি নেই বলে তারা নিশ্চিত হয়েছেন। উদ্ধার হওয়া ব্যক্তিরা কোন দেশের নাগরিক, জানতে চাইলে তিনি বলেন, তারা চাদ, ইরিত্রিয়া, সুদানসহ আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

ইইউ-তুরস্ক শরণার্থী চুক্তি কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: শরণার্থী সঙ্কট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও তুরস্কের মধ্যকার চুক্তি আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়েছে। চুক্তি অনুযায়ী, এখন থেকে গ্রিসে যাওয়া যেসব শরণার্থী আশ্রয়ের জন্য আবেদন করবেন না অথবা যাদের আশ্রয়ের আবেদন বাতিল হবে তাদের তুরস্কে ফেরত পাঠানো হবে। যদিও গ্রিস জানিয়েছে এখনই তাদের পক্ষে চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। শুক্রবার ইইউ ও তুরস্কের এ চুক্তি অনুমোদন করেছেন ইইউভূক্ত ২৮টি দেশের নেতারা। তখন বলা হয়েছিলো, রোববার থেকে চুক্তি কার্যকর হবে। ওদিকে, চুক্তির পর রোববারের আগেই গ্রিসে প্রবেশের জন্য গত দুই দিনে অধিক সংখ্যক শরণার্থী সমুদ্রে ভেসে পড়ে। ফলে ইউরোপে শরণার্থী প্রবেশের মূল ফটক বন্ধ করা চুক্তির লক্ষ্য হলেও ঠেকানো যায়নি শরণার্থীর স্রোত। চুক্তিতে বলা হয়েছে, ইউরোপ থেকে তুরস্কে ফেরত পাঠানো প্রতি একজন সিরীয় শরণার্থীর বদলে আগে থেকেই তুরস্কে অবস্থান করা একজন সিরীয় শরণার্থীকে ইউরোপে পুনর্বাসন করা হবে। যদিও বিতর্কিত এই চুক্তিটির কার্যকারিতা নিয়ে এখনও অনেক প্রশ্ন রয়েছে। যেগুলোর মধ্যে অন্যতম হল, কিভাবে শরণার্থীদের তুরস্কে ফেরত পাঠানো হবে। গ্রিস কর্তৃপক্ষকে এ বিষয়ে সাহায্য করতে প্রায় ২,৩০০ জনের একটি বিশেষজ্ঞ দল যাদের মধ্যে নিরাপত্তা কর্মকর্তা, অভিবাসন কর্মকর্তা ও অনুবাদকরা রয়েছেন, শিগগিরই গ্রিসে যাবেন বলে জানা গেছে।

 

কিউবায় ঐতিহাসিক সফরে যাচ্ছেন ওবামা

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক ঐতিহাসিক সফরে কিউবা যাচ্ছেন। সমাজতান্ত্রিক রাষ্ট্র কিউবার সাথে সম্পর্ক স্বাভাবিক করাই হবে তার সফরের প্রধান লক্ষ্য। ১৯২৮ সালের পর এই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট কিউবা সফর করছেন। ৯০ মাইল দূরের প্রতিবেশী রাষ্ট্র কিউবার সাথে গত প্রায় এক শতাব্দী ধরে যুক্তরাষ্ট্রের শীতল সম্পর্ক বিদ্যমান। ২০১৪ সালের ১৭ ডিসেম্বর দুই দেশের প্রেসিডেন্টের এক ঘোষণায় উষ্ণ সম্পর্ক গড়ে তোলার অঙ্গীকার করা হয়। এদিকে দুই দেশের মধ্যে সরাসরি চিঠি যোগাযোগ গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৮৮ বছর আগে ১৯২৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ক্যালভিন কুলিজ প্রথমবারের মতো কিউবা সফর করেন। ১৯৫৯ সালে কিউবায় অভ্যুত্থান ঘটে। ওই সময় যে সরকার আসে সেই সরকারের সাথে মার্কিন সম্পর্কের অবনতি ঘটে। এতোদিন সেই ধরনের সম্পর্কই বিদ্যমান ছিলো। এই সফরে ওবামা কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সাথে বৈঠক করবেন। তবে তিনি কিউবার সাবেক নেতা ফিদেল কাস্ত্রোর সাথে বৈঠক করবেন না।

 

সোমালিয়ায় বন্দুকযুদ্ধে ২১ শাবাব জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ায় ২১ জন আল শাবাব জঙ্গিকে হত্যা করেছে কেনিয়ার সেনাবাহিনী। কেনিয়ার সামরিক মুখপাত্র ডেভিড ওবোনিয়া বলেন, শনিবার বিকালে সোমালিয়ার দক্ষিণাঞ্চলে সেনাবাহিনীর ওপর জঙ্গিদের হামলায় দুই সৈন্যও নিহত ও অপর ৫ জন আহত হয়েছে। এ সময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে ২১ শাবাব জঙ্গি নিহত হয়। তিনি উভয় পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়েছে বলে উল্লেখ করেছেন। কেনীয় বাহিনী জানায়, গত সপ্তায় ওই একই এলাকায় একটি সামরিক শিবিরে হামলা ব্যর্থ করে দিয়েছিলো তারা। তখন আল শাবাবের ১৯ জঙ্গি নিহত হয়েছিলো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *