দেশের টুকিটাকি

চাইলেই জাতীয় পরিচয়পত্রে স্বামীর পদবি নয়

স্টাফ রিপোর্টার: নারীরা বিয়ের পর চাইলেই জাতীয় পরিচয়পত্রে নাম সংশোধন করে স্বামীর নামের অংশ বা পদবি যুক্ত করতে পারবেন না। বিশেষ প্রয়োজনে কেউ স্বামীর নাম যুক্ত করতে চাইলে নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে। কমিশন পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত দেবে। তাই শিক্ষাসনদ অনুযায়ী যে নাম, সেটাই জাতীয় পরিচয়পত্রে থাকবে। গত সোমবার নির্বাচন কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি জানাবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। কারণ, তাদের রীতিতে নারীদের বিয়ের পর স্বামীর গোত্রের পদবি ব্যবহার করার নিয়ম আছে।

শিশুপার্ক থেকে বাদ যাচ্ছে জিয়ার নাম

স্টাফ রিপোর্টার: ঢাকার শাহবাগে শিশু পার্কের ফলক থেকে সাবেক সামরিক শাসক জিয়াউর রহমানের নাম এক সপ্তাহের মধ্যে সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক। তিনি বলেছেন, নতুন নাম হবে শুধু ‘শিশু পার্ক’। বর্তমান অবস্থান থেকে কিছুটা সরিয়ে নতুন আঙ্গিকে সাজানো হবে এই পার্ককে। আর সোহরাওয়ার্দী উদ্যানের যে জায়গাটিতে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করেছিলো, সেখানে হবে একটি স্মৃতিস্তম্ভ। গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবসের কর্মসূচি নিয়ে গতকাল বুধবার পিআইডির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই শিশু পার্কটির নাম ইতোমধ্যে পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনারা অনেকেই হয়তো জানেন না। নতুনভাবে ব্যাপক প্রচারের জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। আমরা যখন ব্যাপক প্রচারে নামবো, তখন এর প্রতিফলন হবে।

যৌনকর্মে পাচার হচ্ছে রোহিঙ্গা কিশোরী

স্টাফ রিপোর্টার: আনোয়ারা তার ছদ্মনাম। বয়স ১৪। সহিংসতায় পরিবারের সবাই মারা যাওয়ার পর মিয়ানমার থেকে পালাচ্ছিলো সে। গন্তব্য বাংলাদেশ। পথে এর-ওর কাছে সহায়তা চাইছিলো। কয়েকজন নারী ভ্যানে করে আসছিলো। তারা ওকে সুন্দর জীবনের আশ্বাস দিয়ে সঙ্গী করে নেয়। পরে একটি গাড়িতে তুলে দেয়। কিন্তু সুন্দর জীবনের সেই ঠিকানা খুঁজে পায়নি আনোয়ারা। কাছের শহর কক্সবাজারে নিয়ে যাওয়া হয় তাকে। আনোয়ারা বলে, ‘এখানে আসার পর শিগগিরই দুজন ছেলে আসে। ওদের অশোভন প্রস্তাবে রাজি না হওয়ায় তারা আমাকে ছুরি দিয়ে ভয় দেখায় এবং মারধর করে। এরপর তারা আমার ইচ্ছের বিরুদ্ধে আমাকে ধর্ষণ করে।’ বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প এলাকাগুলোতে এ ধরনের ঘটনার কথা অহরহই শোনা যায়। এর প্রধান শিকার নারী ও কিশোরীরা। উন্নত ও নিরাপদ ভবিষ্যতের স্বপ্ন দেখিয়ে কাজের কথা বলে তাদের যৌনকর্মে বাধ্য করা হয়।

মাস্টার্স নিয়মিত ভর্তির ১ম মেধা তালিকা প্রকাশ ২৮ মার্চ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে বিষয়ভিত্তিক ১ম মেধা তালিকা ২৮ মার্চ প্রকাশ করা হবে। ওই ফল ওইদিন বিকেল ৪টা থেকে SMS এর মাধ্যমে nu<space>atmf<space>roll লিখে ১৬২২২ নম্বরে ঝবহফ করে এবং রাত ৯ টায় ওয়েব সাইট www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd থেকে ফল পাওয়া যাবে। এ ভর্তি কার্যক্রমের ক্লাস ১০ এপ্রিল থেকে শুরু হবে। গতকাল বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর সূত্র এ তথ্য জানিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *