দেশের টুকিটাকি : সব উপজেলাই পাবে একটি করে সরকারি বিদ্যালয়

স্টাফ রিপোর্টার: দেশের যেসব উপজেলায় সরকারি কোনো মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নেই সেখানে একটি করে স্কুল জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল সোমবার সংসদে খুলনার সংসদ সদস্য এসএম মোস্তফা রশিদীর এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপন করা হয়। এসএম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের যে সকল উপজেলায় কোনো সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই সে সকল উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও একটি করে কলেজ সরকারিকরণের লক্ষ্যে মন্ত্রণালয়ের কার্যক্রম চলছে। ইতোমধ্যে ২৮৫টি বেসরকারি কলেজ জাতীয়করণের জন্য অর্থ মন্ত্রণালয়ের সম্মতি মিলেছে বলেও জানান তিনি। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের যোগ্য বিবেচিত ২৬ হাজার ১৯৩টি নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ইতোমধ্যে ২৬ হাজার ১২২টি বিদ্যালয়ের জাতীয়করণ হয়েছে। মামলা, জমি সংক্রান্ত জটিলতার কারণে বাকি ৭১টির কাজে বিলম্ব হচ্ছে।

ভোটার হালনাগাদ শুরু ২৫ জুলাই

স্টাফ রিপোর্টার: আগামী ২৫ জুলাই থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। তথ্য সংগ্রহের কাজ চলবে ৯ আগস্ট পর্যন্ত। ২০১৮ সালের জানুয়ারিতে যাদের বয়স ১৮ হবে এবং যেসব নাগরিক যোগ্য হওয়ার পরও বিভিন্ন কারণে ভোটার হতে পারেননি কেবলমাত্র তাদের ভোটার করা হবে। ইসি সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন, দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ১৮ লাখ। শিগগিরিই নতুন করে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। এই ধাপে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই নির্দেশনাটি শিগগিরই মাঠ পর্যায়ের সকল উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসারের কাছে পাঠানো হবে। নাগরিকদের নিবন্ধনের কাজ চলবে ২০ আগস্ট থেকে ২২ অক্টোবর (ঈদ-উল-আযহা, দুর্গাপূজা (বিজয়া দশমী) ছুটির দিনগুলো ব্যতীত) পর্যন্ত।

নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় ওসিসহ নিহত

স্টাফ রিপোর্টার: নরসিংদীর শিবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে বি-বাড়িয়া হাইওয়ে থানার ওসিসহ দুইজন নিহত হয়েছেন। গতকাল সোমবার সন্ধা ৬টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের শিবপুরের ঘাঁসিরদিয়া নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত হুমায়ুন কবির বি-বাড়িয়া খাটি হাতা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।
পুলিশ জানায়, হুমায়ুন কবির একটি প্রাইভেটকার নিয়ে বি-বাড়িয়া থেকে ঢাকার উত্তরায় নিজ বাড়িতে যাচ্ছিলেন।
মুষুলধারে বৃষ্টির মধ্যে প্রাইভেটকারটি শিবপুরের ঘাসিরদিয়া নামক স্থানে পৌঁছুলে বিপরীত দিক থেকে আসা সেভেন রিংস সিমেন্ট কোম্পানির একটি মিকচার ট্রাকের সাথে প্রাইভেটকারটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ১৮ চাকাবিশিষ্ট ট্রাকটি মহাসড়কের ওপর উল্টে যায়। প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে ছিটকে সড়কের পার্শ্ববর্তী স্থানে গিয়ে পড়ে। এ সময় ঘটনাস্থলেই ওসি হুমায়ুন নিহত হন। গুরুতর আহতাবস্থায় প্রাইভেটকারের চালককে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *