দেশের টুকিটাকি : শুরু হয়েছে শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদন গ্রহণ

মাস্টার্সে পুনরায় ভর্তির আবেদন ৯ মার্চ শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত) ভর্তি কার্যক্রমে যেসব শিক্ষার্থী প্রথম পর্যায়ে কোনো আবেদন করেনি সেসব শিক্ষার্থী ৯-১৩ মার্চের মধ্যে অনলাইনে আবার আবেদন করতে পারবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। গত রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর এ তথ্য জানিয়েছে।

চিত্রশিল্পী ও নির্মাতা খালিদ মাহমুদ মিঠু নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর ধানমন্ডিতে গতকাল সোমবার দুপুরে গাছ চাপা পড়ে নিহত হয়েছেন চিত্রশিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠু (ইন্নালিল্লাহে……..রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৬ বছর। গতকাল দুপুর ২টার দিকে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। রাজধানীর ধানমন্ডির চার নম্বর রোড থেকে রিকশায় করে যাওয়ার সময় রাস্তার পাশের একটি গাছ তার ওপর ভেঙে পড়ে। এর পরপরই তাকে ​নিকটস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বিকেল ৪টার দিকে তার মরদেহ বাসায় নিয়ে যাওয়া হয়। বিকেল সাড়ে চারটায় গুলশানের একটি কর্মক্ষেত্র থেকে বাসায় ফেরেন নিহত শিল্পীর স্ত্রী চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা। শুরুতে তাকে তার স্বামীর মৃত্যুর খবর জানানো হয়নি। খালিদ মাহমুদ মিঠুর জন্ম ১৯৬০ সালে। তিনি ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে এমএফএ পাশ করেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘গহীনে শব্দ’। এ ছবির জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ছবিটি শ্রেষ্ঠ পরিচালকসহ চারটি বিভাগে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদন গ্রহণ রোববার থেকে

স্টাফ রিপোর্টার: ত্রায়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার জন্য আগামী রোববার থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ৩ এপ্রিল এই প্রক্রিয়া শেষ হবে। আগের মতোই ২০ জেলায় প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দুটি ধাপে হলেও এবার তিনটি ধাপে হবে। নির্ধারিত তারিখ অনুযায়ী প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট, দ্বিতীয় ধাপে লিখিত এবং তৃতীয় ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তিনটি পর্যায়ে পরীক্ষা হবে। শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করতে হলে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে স্নাতক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে সমগ্র শিক্ষাজীবনে যেকোনো একটি তৃতীয় বিভাগ বা সমমান জিপিএর ফলাফল গ্রহণযোগ্য হবে। সদ্য উত্তীর্ণ প্রার্থীরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র, টেবুলেশন শিট বা নম্বরপত্র ও প্রবেশপত্র মৌখিক পরীক্ষায় প্রদর্শনের মাধ্যমে আবেদন করতে পারবেন। কিন্তু পরীক্ষায় অবতীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে না। আবেদনের প্রক্রিয়াসহ সব তথ্য পাওয়া যাবে http://ntrca.teletalk.com.bd এই ঠিকানায়।

রাজধানীতে ৪৫ কোটি টাকার সাপের বিষসহ আটক ৩

স্টাফ রিপোর্টার: রাজধানীর লালবাগের ইরাকি কবরস্থানের পাশের একটি বাড়ি থেকে ১২ পাউন্ড সাপের বিষ, একটি বিদেশি পিস্তল ও ৬ রাউন্ড গুলিসহ তিনজনকে আটক করেছে ৱ্যাব-১০। আটকরা হলেন- মো. আবুল হোসেন (৪৬), কাজী নাসির উদ্দিন (৩৬) ও আবু মুহিত আহমেদ (২৮)। উদ্ধার করা ১২ পাউন্ড বিষের দাম প্রায় ৪৫ কোটি টাকা। গতকাল সোমবার বিকেল ৪টার দিকে তাদের আটক করা হয়। ৱ্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার শেখ জিল্লুর রহমান এ অভিযান চালান।

ৱ্যাব-১০ এর অধিনায়ক অতিরিক্ত উপমহাপরিদর্শক জাহাঙ্গীর হোসেন মাতুব্বর বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সোমবার বিকেলে লালবাগের ইরাকি কবরস্থানের পশ্চিম দিকের একটি বাড়িতে অভিযান চালিয়ে ওই তিনজনকে ১২ পাউন্ড সাপের বিষ, একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিনে ৬ রাউণ্ড গুলিসহ হাতেনাতে আটক করা হয়। প্রথমে অস্ত্রের ক্রেতা সেজে আমাদের গোয়েন্দারা আটককৃতদের কাছে অস্ত্র কিনতে চায়। এ সময় আটককৃতরা ১২ পাউন্ড সাপের বিষ বিক্রিরও প্রস্তাব দেয়। কিনতে রাজি হলে তারা ১২ পাউন্ড বিষের মূল্য চায় ৭০ কোটি টাকা। ৪০ কোটি টাকায় রফা হলে তারা বিষ ও অস্ত্র দেখায়। এ সময় বিষ, অস্ত্র ও গুলিসহ তাদের হাতেনাতে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা স্বীকার করেন- ওই বাড়িতে গত ৪ বছর আগে ভাড়ায় ওঠে তারা গোপনে সাপের বিষের ব্যবসা করছেন। উদ্ধার করা বিষের মূল্য প্রায় ৪৫ কোটি টাকা বলে জানান অধিনায়ক। এ ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা করা হয়েছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *