দেশের টুকিটাকি : বাগেরহাটে ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা

হুন্ডি রোধে মোবাইল ব্যাংকিংয়ে কড়াকড়িতে লেনদেনে ওঠানামা

স্টাফ রিপোর্টার: হুন্ডি রোধে মোবাইল ব্যাংকিংয়ে কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। সে কারণে গত তিন মাসে দেশে মোবাইল আর্থিক সেবার (এমএফএস) সক্রিয় হিসাবে বড় ধরনের ওঠানামা করেছে। মূলত চলতি বছরের এপ্রিলে এমএফএস লেনদেনের সক্রিয় হিসেবে ছন্দপতন ঘটে। এরপর মে মাসে ঘটে বড় ধরনের পতন। তবে জুনে তা কিছুটা কাটিয়ে উঠেছে। এভাবেই গত তিন মাসে মোবাইল ব্যাংকিং লেনদেন ওঠানামা করে। সংশ্লিষ্টরা বলছেন, জুনে বাড়লেও এটা সাময়িক। ঈদের কারণে লেনদেন বেড়ে থাকতে পারে। তবে পরবর্তী মাসগুলোতে আবার পতন ঘটার আশঙ্কা প্রকাশ করেন তারা। বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজে হুন্ডি করা হচ্ছে। এতে রেমিটেন্সের পতন থামানো যাচ্ছে না। সে কারণে এমএফএসের ওপর নজরদারি আরও বাড়ানো হবে। সে ক্ষেত্রে পরবর্তী মাসগুলোতে লেনদেন কমার সম্ভাবনা রয়েছে।

 

 

ঈদের পর ৩৬ ৩৭তম বিসিএসের ফলাফল

স্টাফ রিপোর্টার: পবিত্র ঈদুল আযহার পরই ৩৬তম ও ৩৭তম বিসিএসের ফলাফল প্রকাশের পরিকল্পনা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর মধ্যে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল আগে প্রকাশ করা হবে। তারপর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এছাড়া অক্টোবরের শেষ সপ্তাহে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহনের চিন্তা-ভাবনা রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ৩৬তম বিসিএসের চূড়ান্ত এবং ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারবো বলে আশা করছি। দ্রুত ফলাফল প্রকাশের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষা শুরু নভেম্বর

স্টাফ রিপোর্টার: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (১ম বর্ষ) বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ওই সভায় আগামী ৩ ও  ৪ নভেম্বর ভর্তি পরীক্ষার এ তারিখ নির্ধারণ করা হয়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া হবে।

টাঙ্গাইলে কলেজছাত্র হত্যা : ১২ জনের ফাঁসির আদেশ

স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলে কলেজছাত্র রাজন হত্যাকাণ্ডের ঘটনায় ১২ জনকে ফাঁসির আদেশ দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার টাঙ্গাইলের বিশেষ জজ আদালতের বিচারক ওয়াহিদুজ্জামান শিকদার এই আদেশ দেন। ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ভালকুটিয়া গ্রামের মজিদ প্রামানিকের ছেলে সাইদুল ইসলাম, বিরু প্রামানিকের ছেলে মজিদ, আবু বকর সিদ্দিক টুনুর ছেলে মজিদ প্রামানিক, আব্দুল প্রামানিকের ছেলে আবু বকর প্রামানিক টুনু, হাসু প্রামানিকের ছেলে বাবু, আবু বকর সিদ্দিকের ছেলে হানু প্রামানিক, নিজামুদ্দিনের ছেলে মমিন প্রামানিক, মজিদ প্রামানিকের ছেলে মজনু, আবু বকর সিদ্দিকের ছেলে নুরুল ইসলাম, বিরু প্রামানিকের ছেলে নিজামুদ্দিন, জাবেদ আলী শেখের ওয়াহা ও বিরু প্রামানিকের ছেলে সিরাজ। তাদের মধ্যে চারজন দণ্ডপ্রাপ্ত আসামি পলাতক রয়েছেন। তারা হলেন বিরু প্রামানিকের ছেলে মজিদ, মজিদের ছেলে মজনু, আবু বকর সিদ্দিক টুনুর ছেলে মজিদ ও আবু বকর সিদ্দিকের ছেলে নুরুল ইসলাম। মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৪ সালের ১৩ এপ্রিল ভুঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের ভালকুটিয়া গ্রামের তার নিজ বাড়িতে জমি সংক্রন্ত বিরোধের জের ধরে পূর্ব পরিকল্পিতভাবে দণ্ডপ্রাপ্তরা হামলা চালায়।

বাগেরহাটে ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: বাগেরহাটের শরণখোলায় তিন বছর বয়সী ছেলেকে হত্যার পর মা নিজেও আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। ওই ঘর থেকে তার ২৮ দিন বয়সী আরেক শিশুকে উদ্ধার করা হয়েছে। তার গলাও রশি পেঁচানোর চিহ্ন রয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলার সাউথখালী ইউনিয়নের তাফালবাড়ি এলকার অপু কর্মকারের বাড়িতে এ ঘটনা ঘটে। অপুর স্ত্রী শম্পা রাণী কর্মকার (২৪) ও তার ছেলে অরণ্য কর্মকারের লাশ উদ্ধার করে জেলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *