দেশের টুকরো

১০ থেকে কমিয়ে ২ শতাংশ হচ্ছে চাল আমদানির শুল্ক

স্টাফ রিপোর্টার: খাদ্য মজুদ বাড়াতে চাল আমদানি শুল্কের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি জানান, দু একদিনের মধ্যে এ বিষয়ে আদেশ জারি হবে। গতকাল বুধবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠক শেষে মন্ত্রী এ তথ্য জানান। কামরুল ইসলাম বলেন, ‘আরও বেশি চাল আমদানির লক্ষ্যেই সরকার আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে।’ মন্ত্রী বলেন, বন্যা ও ধানের ব্লাস্ট রোগের কারণে বোরোর ফসলে লক্ষ্যমাত্রা পূরণ করা যায়নি। এবার বোরো উত্পাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ১ কোটি ৯১ লাখ মেট্রিক টন। এছাড়া চাল ও ধান সংগ্রহ করার যে লক্ষ্যমাত্রা ছিলো, সেটাও পূরণ করা যায়নি। মোট ৮ লাখ মেট্রিক টন চাল ও ৭ লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিলো। কিন্তু প্রায় ১০ লাখ মেট্রিক টন সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। এখানে যেভাবে বন্যা আসছে, তাতে বিপদের আশঙ্কা করা হচ্ছে। এজন্য সার্বিক বিবেচনা করে ১৫ লাখ মেট্রিক টন চাল ও ৫ লাখ মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত হয়েছে।

মেয়র আনিসুল হক আইসিইউ থেকে বেডে

স্টাফ রিপোর্টার: লন্ডনে অবস্থানরত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের শারীরিক অবস্থা এখন উন্নতির দিকে। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থেকে বেডে নেয়া হয়েছে। ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মনোয়ার হোসেন গতকাল বুধবার সন্ধ্যায় জানান, আমরা জানতে পেরেছি, মেয়রের শারীরিক অবস্থা এখন অনেকটা উন্নতির দিকে। তাকে আইসিইউ থেকে বেডে নেয়া হয়েছে। মেয়র আনিসুল হক সেরিব্রাল ভাসকুলাইটিসে (মস্তিষ্কের রক্তনালির প্রদাহ) আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়লে তাকে সেখানে একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসা নেয়া হয়। মেয়রের পারিবারিক সূত্র জানায়, মেয়র আনিসুল হক আগে থেকেই কিছুটা অসুস্থ ছিলেন। তবে দেশে চিকিৎসকেরা তার সমস্যাটা ঠিক ধরতে পারেননি। গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবারে লন্ডন যান আনিসুল হক। চলতি মাসের ১৪ তারিখে তার দেশে ফেরার কথা ছিলো।

প্রহরীর গলা কেটে ব্যাংক ডাকাতির চেষ্টা

স্টাফ রিপোর্টার: লালমনিরহাট সদর উপজেলার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) তিস্তা শাখায় ডাকাতির চেষ্টা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার রাতের যেকোনো নিরাপত্তা প্রহরী আবদুর রশিদকে (৫৭) গলা কেটে হত্যার পর ওই ডাকাতির চেষ্টা করা হয়। আবদুর রশিদ লালমনিরহাট সদর উপজেলার রতিপুর গ্রামের বাসিন্দা। তার দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে। পুলিশ, এলাকাবাসী ও রাকাব তিস্তা শাখা সূত্রে জানা যায়, গতকাল বুধবার সকাল সাড়ে ৭টার দিকে ব্যাংকের পরিচ্ছন্নতাকর্মী ধনতি রানি (৪৮) ঝাড়ু দেয়ার জন্য ব্যাংকে গিয়ে ব্যাংকের কলাপসিবল গেট ও শাটার খোলা পান। তিনি আবদুর রশিদের নাম ধরে ডাকেন। তার সাড়া না পেয়ে ব্যাংকের ভেতরে ঢুকে একটি টেবিলের ওপর শোয়ানো অবস্থায় আবদুর রশিদের গলাকাটা লাশ দেখতে পান।

মা-বাবা পেলো বিমানবন্দরের সেই শিশুটি

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল বিমানবন্দরে ফেলে যাওয়া সেই ছোট্ট ফাতেমা পেলো নতুন মা-বাবা। গতকাল বুধবার ঢাকার শিশু আদালতের বিচারক হাফিজুর রহমান শিশু ফাতেমাকে এক দম্পতির জিম্মায় দিয়েছেন। ওই দম্পতি হলেন আইনজীবী সেলিনা আকতার ও বাবা ব্যবসায়ী আলমগীর হোসেন। ২২ আগস্ট শিশুটিকে তাদের কাছে হস্তান্তর করা হবে। তবে তার আগে শিশুটির নামে পাঁচ লাখ টাকা ব্যাংকে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। আদালতে আদেশ দেয়ার সময় বিচারক বলেন, নয়জন দম্পতি শিশুটিকে নেয়ার জন্য আবেদন করেন। সবাই উপযুক্ত। তাদের মধ্যে একজন দম্পতিকে বেছে নিতে হয়েছে। এই দম্পতি ১০ বছর ধরে নিঃসন্তান ছিলেন। সেলিনা আকতার আইন ও সালিশ কেন্দ্রের সাথে আইনজীবী হিসেবে কাজ করছেন। আদালত বলেছেন, শিশুটির প্রকৃত বাবা-মা যেকোনো সময় এসে চাইলে তাকে ফেরত দিতে হবে।

Leave a comment

Your email address will not be published.