দেশের টুকরো

হজযাত্রী পাঠানোর জন্য ব্যবস্থা নিতে ৪৮ ঘণ্টার নির্দেশ

স্টাফ রিপোর্টার: বিদ্যমান জটিলতা নিরসন করে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হজযাত্রীদেরকে হজে পাঠানোর জন্য সরকারকে নির্দেশ নিয়েছে হাইকোর্ট। আদালত বলেছে, বাংলাদেশ সরকারকে এই জটিলতা নিরসনে সৌদি সরকার ও দূতাবাসের সাথে আলোচনার ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। যাতে হজ যাত্রীরা সময় মতো হজে যেতে পারেন। এছাড়া চলমান ফ্লাইট সিডিউল থেকেও যদি কোনো হাজি বাদ পড়েন তাহলে বিমান ভাড়া করে যথাসময়ে হজে পাঠানোর সময় সরকারেকে নির্দেশ দেয়া হয়েছে। বিচারপতি সৈয়দ মো. দস্তুগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের ডিভিশন বেঞ্চ গতকাল রোববার এই আদেশ দেন। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন।

সাদেক হোসেন খোকাসহ সাতজনের বিচার শুরু

স্টাফ রিপোর্টার: ঢাকা ট্রেড সেন্টারে দোকান বরাদ্দে অনিয়ম ও দুর্নীতি অভিযোগে দুদকের মামলায় সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ সাতজনের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আদালত। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান রোববার এ মামলায় অভিযোগ গঠন করেন। আগামী ২১ সেপ্টেম্বর সাক্ষ্যগ্রহণের দিন রাখেন তিনি। অন্যান্য আসামিরা হলেন ঢাকা সিটি করপোরেশনের সার্ভেয়ার মোতালেব হোসেন, বাচ্চু মিয়া, ফারুক হোসেন, কানুনগো মোহাম্মদ আলী, সাবেক সম্পত্তি কর্মকর্তা সাহাবুদ্দিন সাবু ও মোহসীন উদ্দিন মোড়ল। মামলার এজাহারে বলা হয়, আসামিরা নিয়ম-বহির্ভূতভাবে সিটি করপোরেশনের মালিকানাধীন বিপণি বিতান ঢাকা ট্রেড সেন্টারের সামনের খোলা জায়গা মাসে ১৫ টাকা প্রতি স্কয়ার ফুট হারে বরাদ্দ দিয়েছেন। ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর খোকাসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন দুদকের সহকারী পরিচালক শেখ আব্দুল সালাম।

ঢাবির অধিভুক্ত ৭টি কলেজের পরীক্ষার সময়সূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭টি কলেজের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এমএ, এমএসএস, এমএসসি ও এমবিএস শেষ পর্ব (নতুন ও পুরাতন সিলেবাস অনুযায়ী) পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। সময়সূচি অনুযায়ী, আগামী ১০ সেপ্টেম্বর রোববার পরীক্ষা শুরু হবে। শেষ হবে আগামী ৩১ অক্টোবর মঙ্গলবার। পরীক্ষা আরম্ভ হবে দুপুর ২টায়। পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে  উল্লেখ করা থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এসবতথ্য জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর জানায়, ঢাকা কলেজ, ইডেন কলেজ, বেগম বদরুন্নেছা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, তিতুমীর কলেজ ও বাঙলা কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি জানার জন্য স্ব স্ব কলেজে যোগাযোগ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানো হবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষগণ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে সংগ্রহ করতে হবে। পরীক্ষা কেন্দ্র: অধিভুক্ত ৭টি কলেজের পরীক্ষার কেন্দ্রসমূহ হলো- বেগম বদরুন্নেছা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও কবি নজরুল সরকারী কলেজের পরীক্ষার কেন্দ্র ঢাকা কলেজ। ঢাকা কলেজের পরীক্ষা কেন্দ্র ইডেন কলেজ, ইডেন কলেজের পরীক্ষা কেন্দ্র বেগম বদরুন্নেছা কলেজ, তিতুমীর কলেজের পক্ষা কেন্দ্র বাঙলা কলেজ এবং বাঙলা কলেজের পরীক্ষা কেন্দ্র তিতুমীর কলেজ।

কুসুমের উত্তেজক মিউজিক ভিডিওনেশাসরাতে আইনি নোটিশ

স্টাফ রিপোর্টার: অভিনেত্রী কুসুম সিকদারের আলোচিত মিউজিক ভিডিও ‘নেশা’কে অশ্লীল ও যৌন উত্তেজক উল্লেখ করে এর বৈধ-অবৈধ সব ভিডিও ও টিজার ৭২ ঘণ্টার মধ্যে ইউটিউব থেকে সরিয়ে ফেলার জন্য আইনি নোটিশ দেয়া হয়েছে। গতকাল রোববার ই-মেইল, ডাক ও কুরিয়ারযোগে গানটির প্রকাশক ‘বঙ্গ’সহ গানটির মডেল কুসুম সিকদার ও খালেদ হোসাইন সুজনকে আইনি নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আফতাব উদ্দিন ছিদ্দিকী রাগিব। একইসাথে বিটিআরসি চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব, সংস্কৃত মন্ত্রণালয় সচিব, তথ্যসচিবকেও নোটিশ পাঠানো হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *