দেশের টুকরো খবর

লতিফ সিদ্দিকীর শূন্য আসনে ভোট আজ

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত আবদুল লতিফ সিদ্দিকীর শূন্য আসনে (টাঙ্গাইল-৪) উপনির্বাচন আজ মঙ্গলবার। কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী ও স্থনীয় বিএনফ প্রার্থীর নির্বাচন বন্ধে করা রিট আবেদন খারিজ হয়ে যাওয়ার পরই ভোট আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন, আইনি জটিলতা কাটিয়ে ওঠায় এ নির্বাচনের ওপর আর কোনো বাধা নেই। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণেও ব্যাপক সংখ্যক ফোর্স মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে মাঠে অবস্থান নিয়েছেন র‌্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা। এ নির্বাচনে মোট তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এদের মধ্যে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের মোহাম্মদ হাছান ইমাম খাঁন সোহেল, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) আতাউর রহমান খান ও ন্যাশনাল পিপলস পার্টির ইমরুল কায়েস। নির্বাচনে মোট ৩ লাখ ৭ হাজার ৭৭০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ১০৭টি ভোটকেন্দ্রের ৬৬১টি ভোটকক্ষে তাদের ভোটগ্রহণ করা হবে। এজন্য দায়িত্বে নিয়োজিত থাকবেন ১০৭ জন প্রিজাইডিং কর্মকর্তা ও ৬৬১ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা।

 

বাংলাদেশভারতের মধ্যে বন্ধ রেল যোগাযোগ পুনঃস্থাপন হবে

স্টাফ রিপোর্টার: রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ-ভারতের মধ্যে বন্ধ হয়ে যাওয়া সকল রেল যোগাযোগ পুনঃস্থাপন করা হবে। আজ সোমবার সংসদে সরকারি দলের সদস্য কামাল আহমেদ মজুমদারের এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের পূর্বে চালু ছিল কিন্তু বর্তমানে বন্ধ রয়েছে এমন সকল রেলওয়ে যোগাযোগ পুনঃস্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। ভারতীয় রেলওয়ের উপদেষ্টা বর্তমানে ঢাকায় অবস্থান করছেন উল্লেখ করে তিনি বলেন, বন্ধ হয়ে যাওয়া রেলওয়ে নেটওয়ার্ক পুনঃস্থাপনের জন্য বাংলাদেশ-ভারত যৌথ কমিটি এ বিষয়ে কাজ করছে। মুজিবুল হক বলেন, ঢাকা-কোলকাতার মধ্যে চলমান মৈত্রী এক্সপ্রেস ট্রেনের পাশাপাশি সরকার ফেনী-বিলোনিয়া, খুলনা-কোলকাতা, ঢাকা-গেদে ও ঢাকা আগরতলা ট্রেন সার্ভিস পুনরায় চালু হবে।

 

মৃতকে জীবিত করার আশ্বাসে হত্যা : জনের ফাঁসি : ১২ জনের যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার: কথিত এক রাসূলের মাধ্যমে মৃত মানুষকে জীবিত করা যায় এমন বিশ্বাসে বঙ্গোপসাগরে দুই জেলেকে পানিতে চুবিয়ে হত্যার অপরাধে দায়ের করা মামলায় বরগুনায় দুজনকে ফাঁসি ও ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় আরও একজনকে সাত বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছেন আদালত। গতকাল সোমবার দুপুরে বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবু তাহের এ আদেশ দেন। ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নের ডেমা-গুলিশাখালী গ্রামের মো. বাবুল মাঝি (৪৫) ও একই গ্রামের মো. রুস্তুম হাওলাদার (৫০)। এছাড়া যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন- একই গ্রামের ফজলু হাওলাদার, মো. খালেক, মো. মনিরুল ইসলাম, মো. রহিম, মো. বাবুল, কুটি মিয়া, বাদল, মো. হানিফ, মো. বাশার, রিয়াজ গাজী, মো. খোকন, মো. সেন্টু। আর সাত বছরের দণ্ডপ্রাপ্ত আসামি হলেন, বরগুনার পাথরঘাটা উপজেলার কথিত রাসূল মো. হাবিবুর রহমান জমাদ্দার। রায় শোনার পর আদালত প্রাঙ্গনে কান্নায় ভেঙে পড়েন দণ্ডপ্রাপ্ত আসামিদের স্বজনরা।

 

ইবির প্রথম বর্ষের ওরিয়েন্টশন ক্লাস শুরু

স্টাফ রিপোর্টার: ইসলামি বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাস শুরু হয়েছে। গতকাল সোমবার থেকে একযোগে বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগের ওরিয়েন্টশন ক্লাস শুরু হয়। ৮ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে সকল বিভাগের ক্লাস পরীক্ষা শুরু হবে বলে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফ নিশ্চিত করেছেন। এছাড়া যে সকল বিভাগে এখনো আসন ফাঁকা আছে ওই বিভাগগুলোতে আগ্রহী প্রার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে অপেক্ষমাণ তালিকা থেকে মেধাক্রম অনুযায়ী ভর্তি করানো হবে। বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে যাবতীয় তথ্য জানা যাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *