দেশের টুকরো খবর

ময়মনসিংহের দুই আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহ-১ হালুয়াঘাট-ধোবাউড়া উপনির্বাচনে জুয়েল আরেং এবং ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে নাজিম উদ্দিন আহমেদকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। জুয়েল আরেং প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের ছেলে। আর নাজিম উদ্দিন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। গতকাল বৃহস্পতিবার বিকেলে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এই দুজনকে মনোনয়ন দেয়া হয়। পরে সংবাদ বিজ্ঞপ্তিতে এটা নিশ্চিত করেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ। এর আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওই দুটি আসনে মনোনয়নপ্রত্যাশী ব্যক্তিদের সাক্ষাত্কার নেন আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্যরা। জাতীয় সংসদের ময়মনসিংহ-১ ও ময়মনসিংহ-৩ শূন্য আসনে আগামী ১৮ জুলাই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আগ্রহী প্রার্থীদের ২০ জুনের মধ্যে রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করতে হবে। মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন হচ্ছে ২২ জুন। আর ২৯ জুন প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন গত ১১ মে মৃত্যুবরণ করেন। তিনি ময়মনসিংহ-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। আর ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান ফকির মৃত্যুবরণ করেন গত ২ মে। তাদের মৃত্যুতে এ দুটি আসন শূন্য হয়।

 

 

 

তারেকের অর্থপাচার মামলায় খালাসের বিরুদ্ধে আপিলের রায় যেকোন দিন

স্টাফ রিপোর্টার: অর্থপাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারকে রহমানের খালাসের রায়ের বিরুদ্ধে দুদকের আপিল শুনানি শেষ হয়েছে। তবে সুনির্দিষ্ট দিন ধার্য না আগামী ১৪ জুলাইয়ের মধ্যে যেকোন দিন এই বিষয়ে রায় দেবে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের বেঞ্চ রায়ের জন্য এই দিন ধার্য করেন। ২০১৩ সালে অর্থপাচার মামলায় তারেক রহমানকে খালাস দিয়েছিলো ঢাকার বিশেষ জজ আদালত। তবে মামলার অপর আসামি তারেক রহমানের বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। পরে তারেকের খালাসের রায়ের বিরুদ্ধে আপিল করে দুর্নীতি দমন কমিশন। দুদকের পক্ষে শুনানি করেন রশীদ আলম খান।

হাজারীবাগের ট্যানারিগুলোকে প্রতিদিনই গুণতে হবে জরিমানা

স্টাফ রিপোর্টার: নির্দেশ উপেক্ষা করে রাজধানীর হাজারীবাগে থাকা ১৫৪টি ট্যানারি প্রতিষ্ঠানকে প্রতিদিন ৫০ হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। শিল্প মন্ত্রণালয়ের দাখিল করা এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম শাহিদুল হকের ডিভিশন বেঞ্চ এই আদেশ দেয়। এছাড়া ট্যানারি শিল্প প্রতিষ্ঠানের কারণে ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদীর পরিবেশে প্রতিদিন কি পরিমাণ ক্ষতি হচ্ছে তার নির্ধারণ করে আগামী ১৭ জুলাই আদালতে প্রতিবেদন দাখিলের জন্য শিল্প সচিবকে নির্দেশ দেয়া হয়েছে। রিটকারী সংগঠনের আইনজীবী মঞ্জিল মোরশেদ জানান, এটি একটি যুগান্তকারী আদেশ। এর ফলে যেসব ট্যানারি হাজারীবাগ থেকে যতোদিন না সরবে ততোদিন তাদের প্রত্যেককে প্রতিদিন ৫০ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে। গত ৬ জুন হাইকোর্টের এক আদেশে হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরিত না হওয়া ট্যানারির তালিকা দাখিলের জন্য শিল্পসচিবকে নির্দেশ দেয়। নির্দেশ মোতাবেক শিল্প সচিবের পক্ষে অ্যাডভোকেট মোহম্মদ রইস উদ্দিন ১৫৫টি প্রতিষ্ঠানের তালিকা আদালতে দাখিল করেন। কিন্তু ওই তালিকায় স্থানান্তরের বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য ছিলো না।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *