দেশের টুকরো খবর

একাদশে ভর্তি : আবেদন করেনি পৌনে ২ লাখ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার: চলতি বছর মাধ্যমিকে উত্তীর্ণদের মধ্যে ১৩ লাখ ৮০৬ শিক্ষার্থী কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন। সময় প্রায় ফুরিয়ে এলেও পৌনে দুই লাখ শিক্ষার্থী আবেদনই জমা দেননি। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর এ তথ্য জানান। ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে কলেজ ভর্তির আবেদন জমা নেয়ার সময় শেষ হওয়ার কথা ছিলো। তবে ওই সময়ের মধ্যে ছয় হাজার শিক্ষার্থী টাকা দিলেও আবেদন করেননি। তাদের জন্য বিশেষ বিবেচনায় আবেদন জমা নেয়ার সময় শুক্রবার সকাল ১০টা পর্যন্ত বাড়ানো হয়। মনজুরুল বলেন, শুক্রবার সকাল ১০টার মধ্যে যারা টাকা জমা দেবে, তাদের আবেদন জমা দেয়ার জন্য বিকাল ৩টা পর্যন্ত সময় দেয়া হবে। তিনি জানান, প্রত্যেক শিক্ষার্থী এবার গড়ে পাঁচটি করে কলেজে আবেদন করেছেন। তবে সব মিলিয়ে একাদশে ভর্তিতে মোট কতটি আবেদন জমা পড়েছে- সে তথ্য তাৎক্ষণিকভাবে তিনি দিতে পারেননি। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন পাস করে। শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত আবেদনকারীর সংখ্যা এই হিসাব থেকে বাদ দিলে এক লাখ ৭২ হাজার ৭৮৮ জন এখনো কলেজ ভর্তির আবেদন করেননি।

 

মিতু হত্যার প্রতিবাদে মানববন্ধনে ছুরিসহ আটক ১

স্টাফ রিপোর্টার: পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যার প্রতিবাদে মানববন্ধন চলাকালে দুটি ছুরিসহ এক রিকশাচালককে আটক করেছে পুলিশ। তাকে জঙ্গি সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ জসিমউদ্দিন। পুলিশ সূত্রে জানা গেছে, বিকেল ৪টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন চলাকালে ওই রিকশাচালক সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করছিলো। পরে তাকে সার্চ করে দুটি ছুরি পায় পুলিশ। তিনি পুলিশের কাছে দাবি করেছেন, আম খাওয়ার জন্য ছুরি রেখেছিলেন। ওসি মোহাম্মদ জসিমউদ্দিন জানান, ওই যুবক নিজেই রিকশা চালালেও তার পোশাক সাধারণ রিকশা চালকদের মতো ছিলো না। তার পরনে ছিলো জিন্স, গায়ের গেঞ্জি বেল্টের নিচে ইন করা, হাতে ঘড়ি। তার সাথে ছিলো একটি ব্যাগপ্যাক।

 

শাহজালালে বিপুল পরিমাণ ভারতীয় রুপিসহ আটক ২

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার প্রায় ১ কোটি ৩০ লাখ টাকার সমপরিমাণ ভারতীয় রুপিসহ দুই ব্যক্তিকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর কর্তৃপক্ষ। মুদ্রাগুলো কম্বল ও বালিশের ভেতর লুকিয়ে রাখা ছিলো। প্রাথমিকভাবে এগুলো জাল মুদ্রা বলে ধারণা করা হচ্ছে। গ্রেফতারকৃতরা হলেন- পাকিস্তান ফেরত আবুল বাশার (৪০), তার বাড়ি ফেনী জেলায়। অপর ব্যাক্তি নাম আব্দুস সোবাহান (৫৮) তার সহযোগী। তার গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানা এলাকায়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খান জানান,  এয়ার অ্যারাবিয়ান জি-৯৫৪০ নম্বরের বিমানটি শারজাহ হয়ে পাকিস্তান থেকে সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে একই বিমানে করে আবুল বাশার করাচি থেকে শারজাহ আসেন বৃহস্পতিবার। আর ওই বিমানের যাত্রী ছিলেন আবুল বাশার। পেশায় একজন সে ক্ষুদ্র ব্যবসায়ী। আবুল বাশার সকালে বিমানবন্দরে নামার পর তড়িঘড়ি করে গ্রীন চ্যানেল এলাকা দিয়ে বের হচ্ছিলো।

 

সাথিয়ায় সোনার দোকানে ডাকাতদের হামলায় আহত ৮

স্টাফ রিপোর্টার: সাথিয়ার কাশিনরাথপুরে স্বর্ণপট্টির মক্কা জুয়েলার্স দোকানে একদল ডাকাত বোমা ও গুলি ছুড়ে ডাকাতি চালায়। এ সময় ডাকাতদের বোমার আঘাতে জুয়েলার্সের মালিক সাইফুলসহ কমপক্ষে আটজন আহত হয়। গতকাল শুক্রবার ইফতারের পরই এ হামলা চালানো হয়। এ সময় সন্ত্রাসীরা ৪টি বোমা এক রাউন্ড গুলি ছুড়ে। এ সময় ডাকাতদল মক্কা জুয়েলার্সের নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়। এ ঘটনায় কাশিনাথপুরের ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল করেন এবং ঢাকা পাবনা মহাসড়ক অবরোধ করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *