দেশের টুকরো খবর

জনমনে আতঙ্ক সৃষ্টি করতেই টার্গেট কিলিং : সৈয়দ আশরাফ

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, জনমনে আতঙ্ক সৃষ্টি আর বাংলাদেশ ভয়ের দেশ- এটা প্রমাণ করতেই টার্গেট হত্যাকাণ্ড ঘটানো হচ্ছে। সরকার এদের দমনে দিন-রাত কাজ করছে।কারণ, বাংলাদেশ ভয়ের  দেশ না। আমরা সাহসী জাতি। যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। দু-একটি খুন করে বাংলার মানুষের মনে ভয় ধরানো যাবে না। বৃহস্পতিবার সাভারের বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) ৬১তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদেরকে এসব কথা বলেন তিনি। সৈয়দ আশরাফ বলেন, বিশ্বভ্রাতৃত্বের প্রধান শত্রু  হচ্ছে সন্ত্রাস-জঙ্গিবাদ। রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে সেই সন্ত্রাস-জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে। সন্ত্রাস বিরোধীতায় শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে পাশে আছেন বিশ্বনেতারা। জঙ্গি-সন্ত্রাস দমনের কারণেই তিনি (শেখ হাসিনা) আজ বিশ্বনেতা।

 

শিশু অপহরণ ও হত্যার দায়ে তিনজনের ফাঁসির আদেশ

স্টাফ রিপোর্টার: গাজীপুরে শিশু অপহরণ ও হত্যার দায়ে তিনজনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই সাথে বিভিন্ন ধারায় প্রত্যেককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ২৫ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. ফজলে এলাহী ভুইয়া জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- গাজীপুরের কাপাসিয়া উপজেলার সালদৈ গ্রামের আতাউর রহমান ওরফে আতা (৫৫), একই এলাকার আলম হোসেন (৪০) ও মো. ইউসুফ ওরফে ইউসুপ। অপরাধ প্রমাণিত না হওয়ায় একই এলাকার জজ মিয়া ও তার স্ত্রী সমেজা খাতুন ওরফে বিলকিসকে খালাস দেয়া হয়েছে।

 

কারাবন্দিদের মাথাপিছু ব্যয় বৃদ্ধির পরিকল্পনা

স্টাফ রিপোর্টার: জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় কারাবন্দিদের মাথাপিছু ব্যয় বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া অসচ্ছল বিচারপ্রার্থী জনগণকে আইনি সহায়তা সেবার কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে দেশব্যাপী কর্মশালা ও সেমিনার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে আন্তঃমন্ত্রণালয় সভায়। এছাড়া মিথ্যা মামলায় গ্রেফতার হয়ে যারা দীর্ঘদিন কারাগারে রয়েছেন এবং অর্থের অভাবে মামলা চালাতে পারছেন না তাদের তালিকা করে আইনি সহায়তা সেবার পাশাপাশি জেলা লিগ্যাল এইড কর্মকর্তাদেরকে কারাগার পরিদর্শন করতে বলা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আইন মন্ত্রণালয়ের সভাকে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভার আলোচনায় এসব বিষয় স্থান পায়।

 

বিদেশগামী কর্মীদের বীমার আওতায় আনার সুপারিশ

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে গতকাল বৃহস্পতিবার বিদেশগামী কর্মীদের বাধ্যতামূলকভাবে বীমার আওতায় আনার সুপারিশ করা হয়েছে। সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে দেশের ভেতরে হাসপাতাল, স্কুল, কলেজ ও আইনি সহায়তাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রবাসী কর্মীদের অগ্রাধিকার প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়। কমিটির সদস্য হুইপ মো. শাহাব উদ্দিন, মন্নুজান সুফিয়ান, মো. ইসরাফিল আলম, মাহফুজুর রহমান এবং মো. আয়েন উদ্দিন বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বৈঠকে যোগদান করেন। বৈঠকে বহির্বিশ্বে অবৈধভাবে অবস্থানকারী বাংলাদেশি অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া, সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া ও থাইল্যান্ডে বাংলাদেশি জনশক্তি প্রেরণের বিষয়টি নিরুৎসাহিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *