দেশের টুকরো খবর

জঙ্গি গ্রেফতারে প্রয়োজনে যৌথ অভিযান : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জঙ্গি গ্রেফতারে প্রয়োজনে যৌথ বাহিনী অভিযানে নামবে। যখন যেখানে প্রয়োজন সেখানেই কম্বিং অপারেশন চালানো হবে। গতকাল বুধবার সন্ধ্যায় কোস্টগার্ড সদর দফতরে ইফতার মাহফিল শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, চট্টগ্রামে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রীকে হত্যার ঘটনায় পুলিশের মনোবল ভেঙে যায়নি। পুলিশ এটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। এখন আমরা পুলিশের অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে কাজ করছি। পুলিশের ব্যক্তিগত নিরাপত্তায় কোথায় কি ত্রুটি আছে তা খতিয়ে দেখা হচ্ছে।

 

পরীক্ষায় ছয় ধরনের ফলে ফরমালিন পাওয়া যায়নি : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার: খেজুর, আম, মালটা, আপেল, আঙ্গুর ও লিচু এই ছয়টি ফলে পরীক্ষা করে কোনো ফরমালিনের উপস্থিতি পায়নি রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআই। গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, বিগত বছরগুলোতে বিএসটিআই এর নিরবচ্ছিন্ন অভিযানের ফলে ফলমূলে ফরমালিনের ব্যবহার অনেকাংশে কমে এসেছে। এছাড়া জেলা প্রশাসনের সহযোগিতায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরায় মরসুমি ফল আম এবং লিচুতে ফরমালিনরোধে বিশেষ অভিযান অব্যাহত রয়েছে। বিএসটিআই’র রুটিন ওয়ার্কের পাশাপাশি হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে সার্ভিল্যান্সের মাধ্যমে বাজার থেকে ফলমূল কিনে বিএসটিআই এর ল্যাবরেটরিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতিতে চলতি মওসুমে ৬৮টি ফলের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় কোনো ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী বলেন, আমাদের পরীক্ষার নমুনাগুলোতে ফরমালিন পাওয়া যায়নি, তার মানে এই নয় ফলে ফরমালিন মেশানো হচ্ছে না। আমরা যে নমুনাগুলো পরীক্ষা করেছি তাতে ফরমালিন পাওয়া যায়নি।

 

জামালপুরে বন্য হাতির আক্রমণে নিহত ২

স্টাফ রিপোর্টার: জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় বন্য হাতির আক্রমণে দুইজন নিহত হয়েছে। বুধবার দুপুরে সীমান্তবর্তী পাথরের চর গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন কুমারেরচর গ্রামের আবদুল লতিফ (৬০) ও পাথরেরচর গ্রামের জহুরুল হক (৫০)। দেওয়ানগঞ্জ থানার ওসি মুস্তাছিনুর রহমান বলেন, মঙ্গলবার রাতে বন্য হাতির দুটি পাল পাহাড়ি জঙ্গল থেকে মাখনেরচর, কুমারেরচর ও পাথরেরচর গ্রামে এসে তাণ্ডব শুরু করে। হাতির পাল গ্রামের প্রায় দুই হেক্টর জমির পাট নষ্ট করে। দুপুরের পর স্থানীয়দের সাথে আবদুল লতিফ ও জহুরুল বন্য হাতি তাড়াতে যান। এ সময় হাতির আক্রমণে ঘটনাস্থলেই জহুরুলের মৃত্যু হয়। আর আহত আব্দুল লতিফ হাসপাতালে নেয়ার পথে মারা যান। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ১৫০টি হাতি ওই তিন গ্রামে অবস্থান করছে। গ্রামবাসী আতঙ্কে রয়েছে বলে জানান তিনি।

 

শিয়া মসজিদে হামলার সন্দেহভাজন বন্দুকযুদ্ধে নিহত

স্টাফ রিপোর্টার: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে কাওছার (২৫) নামের এক জেএমবি সদস্য নিহত হয়েছেন। এ সময় দুই পুলিশ সদস্য আহত হন। গতকাল বুধবার ভোরে এ ঘটনা ঘটে। এ সময় একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, দুই রাউন্ড গুলি, দুটি গুলির খোসা, পাঁচটি হাতবোমা, দুটি ছুরি ও একটি চাপাতি উদ্ধার করা হয়। জেলার মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি বি সার্কেল) গাজিউর রহমান জানান, নিহত কাওছার গত বছরের বগুড়ার শিবগঞ্জ উপজেলার কিচক ইউনিয়নের হরিপুর বাসস্ট্যান্ড এলাকার মসজিদ-ই-আল মোস্তফা নামের একটি শিয়া মসজিদে মুসুল্লিদের ওপর সরাসরি গুলি হামলায় জড়িত।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *