দেশের টুকরো খবর

প্রসিকিউটর মোহাম্মদ আলী সাময়িক বরখাস্ত

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আইন মন্ত্রণালয় সূত্র গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে শৃঙ্খলা ও আচরণবিধি ভঙ্গ এবং গুরুতর পেশাগত অসদাচরণের অভিযোগে মোহাম্মদ আলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠান চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু। গত রোববার আইনমন্ত্রী আনিসুল হকের কাছে তিনি এ চিঠি পাঠান। ট্রাইব্যুনালের কমপক্ষে চারজন কৌঁসুলি নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সম্প্রতি ময়মনসিংহ-৭ আসনের এমপি ও জাতীয় পার্টির নেতা এমএ হান্নানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিন দিতে ট্রাইব্যুনালের এক বিচারককে ঘুষের প্রস্তাব দেন মোহাম্মদ আলী। এ বিষয়টি জানতে পেরে মোহাম্মদ আলীকে সব মামলা থেকে প্রত্যাহার করেন চিফ প্রসিকিউটর। বর্তমানে ট্রাইব্যুনালে ২০ জন প্রসিকিউটর রয়েছেন। তারা মানবতাবিরোধী অপরাধের বিচারে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন।

শাহজালাল ব্যাংকের ডিএমডির বিরুদ্ধে দুর্নীতির মামলা

স্টাফ রিপোর্টার: ভুয়া এলসির মাধ্যমে আড়াইশ কোটি টাকা আত্মসাতের অভিযোগে শাহজালাল ইসলামী ব্যাংকের ডিএমডি মনজেরুল ইসলামসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। ঘটনার সময় তিনি জনতা ব্যাংকের উপমহাব্যবস্থাপক ছিলেন। মনজেরুল ছাড়া অন্য আসামিরা হলেন- জনতা ব্যাংকের সাবেক এজিএম শামীম আহমেদ খান, জনতা ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মো. মশিউর রহমান, আঞ্চলিক কার্যালয়ের প্রাক্তন ব্যবস্থাপক এএসএম জহিরুল ইসলাম ও মেসার্স ঢাকা ট্রেডিং হাউজের স্বত্বাধিকারী মো. টিপু সুলতান। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিল থানায় দুদকের উপপরিচালক শামসুল আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন বলে জানিয়েছেন সংস্থার জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য। মামলায় বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে জনতা ব্যাংকের স্থানীয় অফিসে ঢাকা ট্রেডিং হাউজ লিমিটেডের নামে এলসি খুলে মালামাল আমদানি না করে টাকা স্থানান্তরের মাধ্যমে ২৫০ কোটি ৯৬ লাখ টাকা আত্মসাৎ করেন। ২০১০ থেকে ১২ সালের মধ্যে এ ঘটনা ঘটে।

 

শিশু জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ

স্টাফ রিপোর্টার: রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে অরক্ষিত নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে এ ক্ষতিপূরণের পরিমাণ কতো হবে তা পূর্ণাঙ্গ রায় প্রকাশ করলে জানা যাবে। গতকাল বৃহস্পতিবার এক রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী রেজাউল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এই আদেশ দেয়। আদালত বলেছে, এই ঘটনায় জন্য যেসব প্রতিষ্ঠান দায়ী তাদের দায়িত্বে অবহেলার বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। রায়ে রাজধানীতে যেসব অরক্ষিত নলকূপ ও ড্রেনেজ লাইন রয়েছে তার একটি তালিকা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে দেয়ার জনব্য নির্দেশ দেয়া হয়েছে। আদালত বলেছেন, এ ধরনের শিশু মৃত্যুর ঘটনারোধে কোর্ট নীতিমালা প্রকাশ করবে। ২০১৪ সালের ২৬ ডিসেম্বর  শাহজাহানপুর রেল কলোনিতে খোলা থাকা কয়েকশ ফুট গভীর একটি নলকূপের পাইপে পড়ে যায় চার বছরের জিহাদ।

 

যোগাযোগের নতুন পথ বাংলাবান্ধায়

স্টাফ রিপোর্টার: দীর্ঘ প্রতীক্ষার পর পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে শুরু হলো যাত্রী চলাচল (ইমিগ্রেশন)। এর মধ্যদিয়ে ভারতের পাশাপাশি পার্শ্ববর্তী নেপাল ও ভুটানের সাথেও ব্যবসা-বাণিজ্যের নতুন দ্বার খুলেছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিজয় কুমার সিংহ বৃহস্পতিবার বিকালে বাংলাবান্ধা জিরো পয়েন্টে বাংলাবান্ধা-ফুলবাড়ী ইমিগ্রেশন চেকপোস্টের ফলক উন্মোচন করেন। ১৯৯৭ সালের ১ সেপ্টেম্বর নেপাল ও ভুটানের সাথে ত্রিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। এর ১৪ বছরের মাথায় ২০১১ সালের ২২ জানুয়ারি এ বন্দর দিয়ে ভারতের সাথে স্বল্প পরিসরে বাণিজ্য চালু হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *