দেশি টুকরো

প্রাণঘাতি গেমের লিংক রাত্রিকালীন ইন্টারনেট অফার বন্ধের আদেশ

স্টাফ রিপোর্টার: ব্লু হোয়েল’সহ এ জাতীয় সকল প্রাণঘাতি গেমের ইন্টারনেট গেটওয়ে লিংক ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার এই সময়ের জন্য বন্ধ রাখতে বলা হয়েছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন সোমবার এ আদেশ দেন। আত্মহত্যায় প্ররোচনাকারী ব্লু-হোয়েল গেমের সকল লিঙ্ক বন্ধের নির্দেশনা চেয়ে রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়। রিটে মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার বন্ধের নির্দেশনা চাওয়া হয়। রিট আবেদনকারীগণের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, এটি একটি মারণঘাতী গেম। এই গেম অবশ্যই বন্ধ করা উচিত। এটি করা না হলে কিশোর-কিশোরীরা আসক্ত হবে। ধ্বংস হবে তরুণ সমাজ। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. কাউসার, অ্যাডভোকেট নূর আলম সিদ্দিক ও সুব্রত বর্ধন রিট আবেদনটি করেন।

প্রশ্নবিদ্ধ হয় এমন কিছু প্রধান নির্বাচন কমিশনার বলবেন না

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশনের (ইসি) কাছে আওয়ামী লীগ নিরপেক্ষতা আসা করে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হয় এমন কিছু প্রধান নির্বাচন কমিশনার বলবেন না বলে মনে করি। গতকাল সোমবার রাজধানীতে অভিবাসনের ভবিষ্যত বদলে দাও খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ বাড়াও শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে কৃষি মন্ত্রণালয় এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। উল্লেখ্য, নির্বাচনী আইন সংস্কার বিষয়ে গত রোববার বিএনপির সাথে সংলাপ করে নির্বাচন কমিশন (ইসি)। সেই আলোচনার সূচনায় সিইসি কেএম নুরুল হুদা বলেন, ‘জিয়াউর রহমান এ দেশে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন। ১৯৯১ সালে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন। বিএনপি রাষ্ট্র পরিচালনার কাজে প্রকৃত নতুন ধারার প্রবর্তন করেছে। গতকাল সোমবার সেমিনারে সাংবাদিকরা এ ব্যপারে প্রতিক্রিয়া জানতে চাইলে ওবায়দুল কাদের এ কথা বলেন।

সিইসির পদত্যাগ দাবি কাদের সিদ্দিকীর

স্টাফ রিপোর্টার: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার পদত্যাগ দাবি করে সংলাপ প্রত্যাহার করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। গতকাল সোমবার দুপুরে আগারগাঁওযের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) ধারাবাহিক সংলাপে অংশ নেয়ার পর সাংবাদিকদের কাছে এ দাবি জানান তিনি। তিনি বলেন, সবার সাথে সম-আচরণ করা উচিত। এটা আমাদের দেশে হয় না। আমাদের দেশে তেলা মাথায় তেল দেয়ার রেওয়াজ ভীষণভাবে দেখা যায়। নির্বাচন কমিশন নিবন্ধিত ৪০টি দলকে সংলাপে আহ্বান করেছে, তাদের সাথে নির্বাচন সম্পর্কে মতবিনিময় করার জন্য। এটা অত্যন্ত ভালো উদ্যোগ।

প্রধান বিচারপতি দেশে থাকতে অভিযোগ তোলা হয়নি কেন : রিজভী

স্টাফ রিপোর্টার: বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, প্রধান বিচারপতি বিদেশ যাওয়ার পূর্বমুহূর্তে যে বিবৃতি জাতির সামনে তুলে ধরেছেন, সেই অস্থিরতা থেকেই সরকার এখন প্রধান বিচারপতির বিরুদ্ধে এতো অভিযোগের নাটক সাজাচ্ছে। আবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার যে বিবৃতি দিয়েছেন, সেটিও ইতিহাসে নজিরবিহীন ঘটনা। তার বিরুদ্ধে এতো অভিযোগ তো মনে হচ্ছে অনেক পুরোনো। তাহলে প্রধান বিচারপতি দেশে থাকতে এসব অভিযোগ তোলা হয়নি কেন? বিচার বিভাগের সর্বোচ্চ মর্যাদার আসনটিকে এভাবে কালিমালিপ্ত করার ঘটনা ইতিহাসে আর কখনো ঘটেনি। গতকাল সোমবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। রিজভী বলেন, রাষ্ট্রপতি যদি প্রধান বিচারপতির বিরুদ্ধে এতো অভিযোগ পেয়েই থাকেন, তাহলে তিনি সংবিধানের ৯৬ অনুচ্ছেদ প্রয়োগ করলেন না কেন এ প্রশ্ন এখন আইন অঙ্গনে ঘুরপাক খাচ্ছে। সর্বোচ্চ আদালতের সর্বসম্মত রায়ের পর সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল পুনর্বহাল হওয়ার কথা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *