দেশি টুকরো

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় আজ

স্টাফ রিপোর্টার: ধানমণ্ডির ৩২ নম্বর বাড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অভিযোগে ফ্রিডম পার্টির নেতাকর্মীদের বিরুদ্ধে করা দুই মামলার রায় আজ রোববার ঘোষণা করা হবে। দীর্ঘ ২৮ বছর পর আলোচিত এই মামলার রায় ঘোষণা করবেন আদালত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হত্যাচেষ্টায় বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় গত ১৬ অক্টোবর রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক জাহিদুল কবির রায়ের জন্য ২৯ অক্টোবর দিন ধার্য করেন। এর আগে ১৫ অক্টোবর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে স্থাপিত অস্থায়ী এজলাসে একই বিচারক প্রধানমন্ত্রী হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণার জন্য উল্লিখিত দিন ধার্য করেন। ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আলহাজ শাহ আলম তালুকদার এ তথ্য জানিয়েছেন। আদালত সূত্র জানায়, শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে ফ্রিডম পার্টির নেতৃত্বে বঙ্গবন্ধুর ধানমণ্ডির ৩২ নম্বরের বাসভবনে গুলি ও গ্রেনেড নিক্ষেপ করা হয়। ওই সময় বাড়িতেই ছিলেন শেখ হাসিনা। ওই ঘটনায় বাড়ির নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল ইসলাম মামলাটি দায়ের করেন।

বিডিআর হত্যা মামলায় ডেথ রেফারেন্স আপিলের রায় শিগগিরই

স্টাফ রিপোর্টার: বহুল আলোচিত ও ইতিহাসের কলঙ্কজনক বিডিআর হত্যা মামলায় হাইকোর্টে শুনানি শেষে যে কোনো দিন রায় ঘোষণার (সিএভি) জন্য রয়েছে। শিগগিরই এ মামলায় হাইকোর্টে রায় ঘোষণার বিষয়ে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। গত ১৩ এপ্রিল সকল আসামির ডেথ রেফারেন্স ও ফৌজদারি আপিলের ওপর যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ জানুয়ারি হাইকোর্টে শুনানি শুরু হয়েছিলো। ডেপুটি এটর্নি জেনারেল কেএম জাহিদ সরোয়ার জানান, ৩৭০ কার্যদিবস মামলায় শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য রাখা হয়েছে। শিগগিরই এ মামলার রায় ঘোষণার বিষয়ে আশা প্রকাশ করেন তিনি।

পরকীয়ার জের : রোহিঙ্গা যুবকের হামলায় বাংলাদেশি নিহত

স্টাফ রিপোর্টার: রামুতে পরকীয়ার জেরে বাংলাদেশি নাগরিককে কুপিয়ে হত্যা করেছেন রোহিঙ্গা যুবক। শুক্রবার দিবাগত রাত ১টার দিকে উপজেলার ২নং ওয়ার্ডের পশ্চিম দারিয়ারদিঘী হেডম্যানপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত বাংলাদেশি আবদুল জব্বার (২৮) ওই এলাকার রশিদ আহমদ ফকিরের ছেলে। পুলিশ এ ঘটনায় ২ জনকে আটক করেছে।  তারা হলেন উপজেলার খেদারঘোনা এলাকার রোহিঙ্গা মীর আহমদের ছেলে জিয়াবুল হক এবং মালয়েশিয়া প্রবাসী শামসুল আলমের স্ত্রী পরকীয়ায় লিপ্ত ভেলুয়ারা বেগম (২৮)। জিয়াবুর হক সম্প্রতি মিয়ানমার থেকে তিনি তারা বাবার সাথে বাংলাদেশে আসেন। সম্পর্কে ভেলুয়ারা বেগমের ভাতিজা জিয়াবুর।

পাবিপ্রবিতে সংঘর্ষগোলাগুলিতে আহত ১৫ : ধর্মঘটের ডাক

স্টাফ রিপোর্টার: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় শনিবার সকালে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, গোলাগুলি ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এসব ঘটনা ঘটে। এ সময় উভয়পক্ষের ১৫ আহত হয়েছেন। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে। এদিকে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড ও সামাজিক অনুষদ বিভাগের ডিন পদ থেকে ড. আব্দুল আলীমকে অপসারণ না করা পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে কর্মকর্তা-কর্মচারী সমিতি। আহতরা হলেন সেকশন অফিসার রফিকুল ইসলাম, সেকশন অফিসার তৌফিকুর রহমান সৈকত, সিনিয়র স্টোর কিপার জমসেদ হোসেন পলাশ, নিরাপত্তা প্রহরী লিটন হোসেন, জনি, বাংলা বিভাগের মাস্টার্স শেষপর্বের আবু জাফর, শামীম হোসেন ও সাইফুল ইসলামসহ অনেকে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *