দেশি টুকরো

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী এম.কে আনোয়ারের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার: বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী এম.কে আনোয়ার ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহে….রাজেউন)। গত সোমবার রাত ১টা ২০ মিনিটে রাজধানীর এলিফ্যান্ট রোডের নিজ বাসায় বিএনপি নেতার মৃত্যু হয়। এম.কে আনোয়ারের পুরো নাম মোহাম্মদ খোরশেদ আনোয়ার। তিনি ১ জানুয়ারি ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি পাকিস্তান ও বাংলাদেশ সরকারের বিভিন্ন উচ্চ-পদে দায়িত্ব পালন করেছেন। সরকারি চাকরি হতে অবসর গ্রহণের পর রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। পরবর্তীতে ৫ বার জাতীয় সংসদ সদস্য এবং দুইবার মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ী কমিটির এ সদস্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

কোটি টাকা মিললো এসপির ব্যাংক হিসাবে

স্টাফ রিপোর্টার: দুর্নীতির মাধ্যমে প্রায় আট কোটি টাকা উপার্জনের অভিযোগে ফরিদপুরের পুলিশ সুপার (এসপি) সুভাষ চন্দ্র সাহা ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকার সহকারী পরিচালক মো. আবদুল ওয়াদুদ বাদী হয়ে বংশাল থানায় মামলাটি করেন। দুদকের এক সূত্র এ কথা জানিয়েছে। মামলার এজাহারে বলা হয়েছে, সুভাষ চন্দ্র সাহা পুলিশ বিভাগে চাকরিকালে বিভিন্ন দুর্নীতিমূলক কর্মকাণ্ডের মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে তার নিজ নামে ও স্ত্রী রীনা চৌধুরীর নামে একাধিক এফডিআর হিসাব খোলেন। তারা যৌথ নামে ওয়ান ব্যাংকের ঢাকার বংশাল শাখায় ছয়টি, এলিফ্যান্ট রোড শাখায় একটি এবং যশোর শাখায় ১২টি এফডিআর হিসাবে অর্থ জমা করেন। তাদের ১৯টি এফডিআর হিসাবে বর্তমানে মোট স্থিতির পরিমাণ আট কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৩৬৭ টাকা। এই অর্থের উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন রেখে আসামি সুভাষ চন্দ্র সাহা ও তার স্ত্রী রীনা চৌধুরী মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

আপন জুয়েলার্সের তিন মালিক কারাগারে

স্টাফ রিপোর্টার: আপন জুয়েলার্সের তিন মালিক দিলদার আহমেদ, গুলজার আহমেদ ও আজাদ আহমেদকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে তারা আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। দিলদার হোসেন গুলশান থানার দুটি ও রমনা থানার একটি মামলায় আদালতে হাজির হন। তার অপর দুই ভাই ধানমন্ডি ও উত্তরা থানার দুটি মামলায় আদালতে আত্মসমর্পণ করেন। বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের অভিযোগের ঘটনায় আপন জুয়েলার্সের নাম সামনে আসে। ওই ঘটনায় করা মামলায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে শাফাত আহমেদসহ পাঁচজনকে আসামি করা হয়। অন্য আসামিরা হলেন নাঈম আশরাফ, সাদমান সাকিফ, শাফাতের গাড়িচালক বিল্লাল ও তার দেহরক্ষী আবুল কালাম আজাদ।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক বাজারে সোনারদামে নিম্নমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। মার্কিন ডলারের বিনিময় মূল্য চাঙ্গা থাকায় মূল্যবান ধাতুটির দাম কমছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের শীর্ষপদে পরিবর্তন নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে ট্রাম্প প্রশাসন। পাশাপাশি মার্কিন কংগ্রেসে ২০১৮ সালের বাজেটে ডেমোক্র্যাটদের আপত্তি সত্ত্বেও বড় ধরনের কর ছাড়ের পরিকল্পনা পাসে তোড়জোড় শুরু করছেন রিপাবলিকানরা। এর জেরে ডলারের বিনিময় মূল্য ঊর্ধ্বমুখী থাকায় সোনার দাম নিম্নমুখী রয়েছে। যুক্তরাষ্ট্রে তাৎক্ষণিক সরবরাহ চুক্তিতে প্রতি আউন্স সোনার দাম কমেছে আগের দিনের তুলনায় দশমিক ৪ শতাংশ। প্রতি আউন্স সোনা বিক্রি হয় ১ হাজার ২৮৪ ডলার ৬ সেন্টে, যা পণ্যটির গত সপ্তাহের গড় মূল্যের তুলনায় ১ দশমিক ৬ শতাংশ কম।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *