দেশি টুকরো

২৫ কোটি টাকা না দিলে বাতিল হবে এমপি শওকতের জামিন

স্টাফ রিপোর্টার: নীলফামারী-৪ আসনের জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য শওকত চৌধুরীকে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিতে হবে। ৫০ দিনের মধ্যে এ টাকা জমা দিতে ব্যর্থ হলে তার জামিন বাতিল করা হবে বলে ঘোষণা দিয়েছে হাইকোর্ট। ঋণ জালিয়াতির মামলায় জামিন বাতিল সংক্রান্ত রুল শুনানি শেষে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের ডিভিশন বেঞ্চ রোববার এ রায় দেন। আদালতে শওকত চৌধুরীর পক্ষে আইনজীবী নুরুল ইসলাম সুজন ও রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ শুনানি করেন। কমার্স ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম. সারোয়ার হোসেন। ঋণ জালিয়াতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) গত বছরের ৮ ও ১০ মে শওকত চৌধুরীসহ ৯ জনের বিরুদ্ধে বংশাল থানায় পৃথক দু’টি মামলা দায়ের করে। একটি মামলায় ৯৩ কোটি ৩৬ লাখ ২০ হাজার ২১৩ টাকা এবং আরেক মামলায় ৮২ লাখ ৮৯ হাজার ৮১৫ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

ঐশীর যাবজ্জীবন কারাদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার: মালিবাগে নিজ ফ্ল্যাটে স্ত্রীসহ পুলিশের পরিদর্শক মাহফুজুর রহমান হত্যা মামলায় তাদের মেয়ে ঐশী রহমানকে বিচারিক আদালতে দেয়া মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডের পূর্ণাঙ্গ রায় গতকাল রোববার প্রকাশ করা হয়েছে। ৭৮ পৃষ্ঠায় দেয়া পূর্ণাঙ্গ এ রায়টি প্রকাশ করেন রায় প্রদানকারী বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। ঐশী রহমানের ডেথ রেফারেন্স ও আপিলের রায়ে বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ড কমিয়ে গত ৫ জুন যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়ে সংক্ষিপ্ত রায় ঘোষণা করে হাইকোর্ট। একই সাথে বিচারিক আদালতের দেয়া জরিমানা ২০ হাজার টাকা থেকে কমিয়ে ৫ হাজার টাকা করা হয়। ঐশীর মানসিক অসুস্থতা, মাদকাসক্ত, পারিবারিক ইতিহাস, সর্বোপরি বয়স বিবেচনা করে এ রায় দেয়া হয় বলে উল্লেখ করা হয়। আপিল শুনানিকালে এ মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত ঐশীর বক্তব্য শুনে হাইকোর্ট। গত ১০ এপ্রিল কারাগার থেকে হাইকোর্টে হাজির করে বিচারপতির খাসকামরায় তার বক্তব্য গ্রহণ করা হয়। পরে তাকে কারাগারে নিয়ে যায় কারা কর্তৃপক্ষ।

ব্রাহ্মণবাড়িয়ায় মাজারে খাদেমেরলাথিতেবৃদ্ধার মৃত্যু

স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় একটি মাজারে খাদেমের লাথির আঘাতে রাবিয়া খাতুন (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল রোববার দুপুরে পৌরশহরের খড়মপুর কল্লা শহীদ মাজারে এ ঘটনা ঘটে। নিহত রাবিয়া কল্লা শাহ মাজারে পরিচ্ছন্নতার কাজ করতো। এ ঘটনায় জড়িত রিংকু খাদেমকে (৪০) আটক করেছে পুলিশ। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রোববার দুপুর ১২টার দিকে রাবিয়া মাজারের ১নং গেটের পাশে দাঁড়ানো ছিলো। এ সময় রিংকু ওই বৃদ্ধার সাথে কথা বলার এক পর্যায়ে তাকে উপর্যপুরি কয়েকটি লাথি মারে। এতে ওই বৃদ্ধা মাটিতে লুটিয়ে পড়ে এবং ঘটনাস্থলেই মারা যায়। পরে স্থানীয়রা রিংকুকে আটকে রেখে পুলিশে খবর দেয়। পরে খবর পেয়ে পুলিশ রিংকুকে আটক করে থানায় নিয়ে যায়।

ঢাবিরইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফল গতকাল রোববার প্রকাশ করা হয়েছে। ঢাবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ২০ অক্টোবর শুক্রবার এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ভর্তিচ্ছু মোট ৯৮ হাজার ৫৬ ছাত্র-ছাত্রীর মধ্যে ৭১ হাজার ৫৪৯ পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ১০ হাজার ২৬৪ উত্তীর্ণ হয়েছে। বিজ্ঞানে ৬ হাজার ৬২৩, মানবিকে ১ হাজার ৮৬৭, ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৭৭৪। সম্মিলিত পাসের হার ১৪ দশমিক ৩৫ ভাগ। ঘ-ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে এক হাজার ৬১০টি (বিজ্ঞানে-১১৪৭টি, বিজনেস স্টাডিজে-৪১০ ও মানবিকে- ৫৩টি)। পরীক্ষার বিস্তারিত ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পাসকৃত শিক্ষার্থীদের আগামী ১৩ নভেম্বর থেকে ২৩ নভেম্বর ২০১৭ পর্যন্ত ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *