দেশি টুকরো

দেশের সব কোচিং সেন্টার বেআইনি: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: দেশের সকল ধরনের কোচিং সেন্টার বেআইনি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা সামনে রেখে ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখা হবে। গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, সব ধরনের কোচিং সেন্টারই বেআইনি। আমরা হয়ত আইন প্রয়োগ করে নিজেরা বন্ধ করতে পারি না, আইনশৃঙ্খলা বাহিনী (কোচিং সেন্টার) বন্ধ করে। কোনো ধরনের কোচিং সেন্টারই আইনগত অ্যালাউড না।

নাহিদ বলেন, কোচিং সেন্টার বন্ধ করার ক্ষমতা মন্ত্রণালয়ের হাতে নেই। হাইকোর্টের রায় আছে কোচিং সেন্টার, গাইড বই, নোট বই- এগুলো বেআইনি। কিন্তু তার পরেও আমাদের দেশে অনেক অপরাধ হচ্ছে, বেআইনি কাজ হচ্ছে। ইচ্ছে করলেই সব বন্ধ করে দেয়া যায় না। তারপরেও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বিজিবির নতুন মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ

স্টাফ রিপোর্টার: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। গতকাল বুধবার সকালে ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিছুর রহমানের কাছ থেকে মহাপরিচালকের দায়িত্ব বুঝে নেন নতুন মহাপরিচালক। সকালে নবনিযুক্ত মহাপরিচালক পিলখানায় এসে পৌঁছুলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে অভ্যর্থনা জানান। এর আগে মো. সাফিনুল ইসলাম বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োজিত ছিলেন। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহসিন রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম ১৯৬৬ সালের ২ মার্চ জয়পুরহাট জেলায় এক মুসলিম পরিবারে জন্ম নেন। ১৯৮৪ সালের ২৫ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমিতে যোগ দেন তিনি। এরপর ১৯৮৬ সালের ২৭ জুন ইনফ্যান্ট্রি কোরে কমিশন লাভ করেন।

রোহিঙ্গাদের জন্য ৬ লাখ ডোজ জন্মনিয়ন্ত্রণ সামগ্রী দিয়েছে ইউএসএইড

স্টাফ রিপোর্টার: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড) বাংলাদেশকে আরও প্রায় সোয়া ৬ লাখ ডোজ ইনজেকটেবল কন্ট্রাসেপ্টিভ (জন্মনিয়ন্ত্রণ সামগ্রী) দিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় কেন্দ্রগুলো এবং এর আশপাশের এলাকায় বসবাসরত বালাদেশি জনগণের জন্য ইউএসএইড ত্রাণ সহায়তা হিসেবে বাংলাদেশ সরকারকে ৬ লাখ ২২ হাজার ৮শ’ ডোজ ইনজেকটেবল কন্ট্রাসেপ্টিভ প্রদান করেছে। সব-মিলিয়ে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত বাংলাদেশকে প্রায় দশ লাখ কন্ট্রাসেপ্টিভ প্রদান করলো। যার আর্থিক মূল্যমান ৯ লাখ ১ হাজার ২৩২ মার্কিন ডলার। গতকাল বুধবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে ইউএসএইড’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, এরআগে গত ফেব্রুয়ারি মাসে ২ লাখ ৯২ হাজার ডোজ কন্ট্রাসেপ্টিভ এবং ২০১৭ সালের ডিসেম্বর মাসে ৩০ লাখ প্যাকেট ওরস্যালাইন প্রদান করা হয়।

গত বছরের ২৫ আগস্ট থেকে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের এবং যেসব এলাকায় রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে সেসব এলাকার জনগণকে ১শ’ ১০ মিলিয়ন ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে

গণবিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষা ২৬ এপ্রিল

স্টাফ রিপোর্টার: সাভারের গণবিশ্ববিদ্যালয়ের (গবি) অনার্সের ১৬টি ও মাস্টার্সের ৬টি বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগামী ২৬ এপ্রিল থেকে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে সকাল ও দুপুর এ দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রবেশপত্র না থাকলে কোনো শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না বলে পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এখনও কিছু বিভাগে শেষ মুহূর্তের ক্লাস, মিডটার্ম পরীক্ষা চলছে। শিক্ষার্থীরা পরীক্ষার ফরম ফিলাপে ব্যস্ত। সব মিলিয়ে প্রচণ্ড ব্যস্ত সময় পার করছে পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়। পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.gonouniversity.edu.bd পাওয়া যাবে। গণবিশ্ববিদ্যালয় বছরে দু’বার সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিয়ে থাকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *