দেশি টুকরো

চিকিৎসক ও ভারতীয় নাগরিকের কাছে পাওয়া গেল সাড়ে ৫ কেজি স্বর্ণ

স্টাফ রিপোর্টার: ভারতে পাচারের সময় ৫ কেজি ৮শ’ গ্রাম ওজনের ৫৬ পিস স্বর্ণের বারসহ দুই চোরাকারবারীকে আটক করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বেনাপোলের পুটখালী ও শিকারপুর সীমান্তে পৃথক অভিযান চালিয়ে স্বর্ণসহ তাদের আটক করেছে বিজিবি। ২১ বিজিবি কমান্ডিং অফিসার লে. কর্নেল তারিকুল হাকিম জানান, বিপুল পরিমাণ স্বর্ণের চালান নিয়ে একটি পাচারকারীদল ভারতে যাচ্ছে গোপন সংবাদে এমন তথ্য পেয়ে বিজিবি সদস্যরা সীমান্তে অভিযান চালিয়ে আব্দুর রাজ্জাক নামে এক হোমিওপ্যাথিক ডাক্তারকে আটক করে ক্যাম্পে নিয়ে আসা হয়। পরে তার দেহ তল্লাশি করে ২ কেজি ৪শ গ্রাম ওজনের ২৪ পিস স্বর্ণের বার জব্দ করা হয়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য ৯৮ লাখ ৮১ হাজার টাকা বলে দাবি বিজিবির। আটক আব্দুর রাজ্জাক পুটখালী গ্রামের আতাউর রহমানের ছেলে।

অপরদিকে বিজিবি সদস্যরা বেনাপোল পোর্ট থানার শিকারপুর সীমান্তে অভিযান চালিয়ে ৩ কেজি ৪০০ গ্রাম ওজনের স্বর্ণের বারসহ মিঠু তরফদার নামে এক ভারতীয় নাগরিককে আটক করে বিজিবি। আটক মিঠু তরফদার ভারতের উত্তর ২৪ পরগনা জেলার বাগদা গ্রামের হযরত তরফদারের ছেলে। জব্দকৃত এসব স্বর্ণের বাজার মূল্য ২ কোটি ২৩ লাখ ৮১ হাজার টাকা বলে দাবি বিজিবির। এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানায় পৃথক দুটি মামলা হয়েছে বলে জানান এই বিজিবি কর্মকর্তা।

এইচএসসির কোচিংগুলো ২৯ মার্চ থেকে বন্ধু

স্টাফ রিপোর্টার: আসন্ন এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। যেসব কোচিং সেন্টার এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে, সেগুলো ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন জানান, প্রশ্নপত্র ফাঁস রোধে এবং পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বেশ কিছু সিদ্ধান্তের বিষয়ে আজ আদেশ জারি হবে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ২৫ মার্চ অনুষ্ঠিত পাবলিক পরীক্ষা সংক্রান্ত জাতীয় তদারক কমিটির সভায় যেসব সিদ্ধান্ত হয়েছিলো, সেগুলো গতকাল মঙ্গলবার আদেশ আকারে জারি করা হবে। সিদ্ধান্তের মধ্যে আরও রয়েছে পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইলফোনসহ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ রাখা, কেন্দ্রসচিব ছাড়া আর কেউ মোবাইলফোন কেন্দ্রে নিতে পারবেন না। তবে কেন্দ্রসচিবও শুধু একটি সাধারণ ফোন ব্যবহার করবেন। এ ছাড়া এবার ট্রেজারি বা থানা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে প্রশ্নপত্র কেন্দ্রে নিতে হবে।

শহীদ পরিবারের সদস্যদের ফ্ল্যাট দেয়ার নীতিমালা হচ্ছে

স্টাফ রিপোর্টার: শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবার যেসব বাড়িতে বসবাস করছেন ওই বাড়িতে তাদের একটি করে ফ্ল্যাট দেয়া হবে। শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে পরিত্যাক্ত বাড়ি, জমিতে ফ্ল্যাট দেয়ার কোনো বিধিবিধান না থাকায় উল্লেখিত নিয়ম রেখে নতুন নীতিমালা করছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ধানমন্ডি ও মোহাম্মদপুর আবাসিক এলকায় ১০টি গুরুত্বপূর্ণ পরিত্যাক্ত বাড়িতে বহুতল ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করে। তার মধ্যে ২টি বাড়িতে বসবাসরত ২ জন শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্য ও ২ জন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার রয়েছে। এছাড়া গুলশান, ধানমন্ডি, মোহাম্মদপুরে ২০টি পরিত্যাক্ত বাড়িতে ৩৯৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের ৩টি বাড়িতে ৩ জন শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরা বসবাস করছেন। তাছাড়া সরকারের নিয়ন্ত্রণাধীন অন্যান্য পরিত্যাক্ত বাড়িতে ফ্ল্যাট নির্মাণ করতে গেলে একই ধরণের পরিস্থিতি উদ্ভভ হওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। বাস্তবতা হচ্ছে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে পরিত্যাক্ত বাড়ি, জমি দেয়ার নিয়ম রয়েছে। কিন্তু তাদের ফ্ল্যাট দেয়ার কোনো নিয়ম, নীতি বিধিবিধান নেই।

গাজী রাকায়েত ও সেই তরুণীর মধ্যে আপস

স্টাফ রিপোর্টার: কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে গাজী রাকায়াত এক তরুণীকে অনৈতিক প্রস্তাব দিয়েছেন বলে অভিযোগ আনা হয়। তবে এ ঘটনায় রাকায়াত তার আইডি হ্যাক হয়েছে বলে আদাবর থানায় মামলা করেন। কিন্তু শেষ পর্যন্ত উভয়পক্ষের আপসে বিষয়টি মীমাংসা হয়েছে। তাই মামলা তুলে নিবেন উভয়পক্ষ। গত সোমবার দুপুরে ডিএমপির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে এ আপস-মীমাংসা হয়। এর আগে ফেসবুকে অশ্লীল বার্তা দেয়ার অভিযোগ এনে অভিনেতা-নাট্যনির্মাতা ও ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েতের বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে মামলা করেন এক তরুণী। গত বৃহস্পতিবার রাজধানীর শ্যামপুর থানায় মামলাটি করা হলেও শুক্রবার রাতে বিষয়টি জানাজানি হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *