দেশি টুকরো

সাজা প্রাপ্তদের জামিন হলে আমার হচ্ছে না কেন?

স্টাফ রিপোর্টার: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী প্যানলের বিজয়ে খালেদা জিয়ার মনোবল আরো চাঙ্গা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

গতকাল রোববার বিকেলে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, ম্যাডামের শারীরিক অবস্থা অনেক ভালো, সেই সাথে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী প্যানলের বিজয়ে তার মনোবল আরও চাঙ্গা হয়ে গেছে। কাজেই আমরা মনে করি, ম্যাডাম মনের দিক থেকে অনেক শক্তিশালী।

এর আগে চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার বেলা সোয়া ১২টার দিকে খালেদা জিয়ার আইনজীবীদের চিঠি কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। পরে বিকেল ৩টা ৪০ মিনিটে তারা খালেদা জিয়ার সাথে দেখা করতে কারাগারে প্রবেশ করেন। এ সময় ৬ আইনজীবীদের মধ্যে ছিলেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, আবদুর রেজাক খান, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, সুপ্রিমকোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

খালেদার সাজা বাড়াতে হাইকোর্টে দুদকের আপিল

স্টাফ রিপোর্টার: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়াতে হাইকোর্টে আপিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার বার দুদকের আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দায়ের করেন। মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আপিল আবেদনের শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানান এ আইনজীবী। গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়। ওইদিন থেকে তিনি কারাভোগ করছেন।

এইচএসসিতে ২৫ মিনিট আগে ঠিক হবে প্রশ্নের সেট

স্টাফ রিপোর্টার: আসন্ন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র কোন সেটে হবে, তা নির্ধারণ করা হবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে। গতকাল রোববার সচিবালয়ে এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আয়োজিত জাতীয় তদারক কমিটির সভায় এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। সচিব বলেন, পরীক্ষার আগ মুহূর্তে প্রশ্নপত্রের সব সেট নিরাপত্তা মোড়কে কেন্দ্রে পাঠানো হবে। পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢুকবে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে। এরপর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ঢাকায় কেন্দ্রীয়ভাবে লটারি করে কোন সেটে পরীক্ষা হবে তা সংশ্লিষ্ট ব্যক্তিদের জানিয়ে দেয়া হবে। এ সময় সচিব এই পরীক্ষায় যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়, সে জন্য আরও বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়ার কথা জানান। সোহরাব হোসাইন বলেন, ‘আশা করি, অতীতে যে ক্ষতি হয়েছে, তা আর হবে না।’ তিনি আরও বলেন, বর্তমান প্রক্রিয়ায় প্রশ্নপত্র ফাঁস হবে না, তার শতভাগ নিশ্চয়তা দেয়া সম্ভব নয়। তবে সব ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

 

কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট পুজদেমন জার্মানিতে আটক

মাথাভাঙ্গা মনিটর: স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনকে জার্মানিতে আটক করা হয়েছে। জানা গেছে, ডেনমার্ক থেকে বেলজিয়ামে যাবার পথে তাকে আটক করা হয়।  এর আগে, উস্কানি আর বিদ্রোহের অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে স্পেন। যদিও গত অক্টোবরে স্বাধীনতার প্রশ্নে নিষিদ্ধ গণভোটের পর থেকেই বেলজিয়ামে স্বেচ্ছা নির্বাসিত ছিলেন তিনি। তবে কিছুদিন আগে তার বিরুদ্ধে একটি ইউরোপিয়ান গ্রেফতারি পরোয়ানা পুনরায় সক্রিয় করা হয়। স্পেনে তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তাতে তার ৩০ বছর পর্যন্ত সাজা হতে পারে। কাতালোনিয়ার ২৫ নেতাকে বিদ্রোহের অভিযোগে বিচারে স্পেনের সুপ্রিম কোর্ট রুল দেয়ার পর সেই উত্তেজনা আরো বেড়েছে। পুলিশের সঙ্গে সেখানে সহিংসতার ঘটনাও ঘটেছে।

আইভরিকোস্টে প্রথম সিনেট নির্বাচনে ক্ষমতাসীন জোট জয়ী

মাথাভাঙ্গা মনিটর: আইভরিকোস্টের ক্ষমতাসীন জোট দেশটির প্রথম সিনেট নির্বাচনে গত শনিবার বিপুল ভোটে জয়লাভ করেছে। নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে বিরোধী দল এ নির্বাচন বর্জন করে। নির্বাচন কমিশন প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে জানায়, র‌্যালি অব হোপোউয়েটিস্টস ফর ডেমোক্রেসি অ্যান্ড পিস (আরএইচডিপি) জোট ৬৬টি আসনের মধ্যে ৫০টিতে জয়লাভ করেছে। এখন প্রেসিডেন্ট আলাসান ওয়াত্তারা আরও ৩৩ জন সিনেটরকে নিয়োগ দিবেন। উল্লেখ্য, দেশটিতে গণভোটের পর ২০১৬ সালে নতুন সংবিধানের আওতায় সিনেট গঠিত হয়।

সাড়ে ১৬ কোটি টাকার আংটি হারানোর পর

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন তারকা প্যারিস হিলটনের টাকার অভাব নেই। পকেট থেকে কোটি কোটি টাকা খোয়া গেলেও তার দুঃখ করার কিছু থাকবে না। কিন্তু কিছু জিনিসের সঙ্গে এমন আবেগ জড়িত থাকে যে অর্থ দিয়ে সেটা পূরণ করা যায় না। যেমন বাগদানের আংটি। প্রেমিক ক্রিস জিলকার এবার ইংরেজি নববর্ষে প্যারিসকে আনুষ্ঠানিকভাবে বিয়ের প্রস্তাব দেন। তখন বাগ্‌দত্তা প্যারিসের অনামিকার ক্রিস পরিয়ে দেন একটি হীরার আংটি। প্লাটিনামের ওপর বসানো ২০ ক্যারেট হীরার এই আংটির দাম টাকার অঙ্কে ১৬ কোটি ৫৮ লাখ ৭৬ হাজার টাকা। আংটিটি সম্প্রতি একটি নাইট ক্লাবে হারিয়ে যায়। দেরি না করে তখনই সেই আংটি খুঁজতে নেমে পড়েন ক্রিস।

পরে অবশ্য সেটি খুঁজে পাওয়া গেছে। কোথায়? তা শুনলে অবাক হবেন। প্যারিস আর ক্রিস কিছুদিন আগে মিয়ামিতে ছুটি কাটাতে যান। সেখানে গত শুক্রবার একটি নাইট ক্লাবে বন্ধুদের সঙ্গে নাচতে নাচতে বাগদানের আংটি হারিয়ে ফেলেন প্যারিস। নাচের ফাঁকে কখন সে অনামিকা থেকে আংটি খসে পড়ে, প্যারিস টেরই পাননি। টের পাওয়ার পরের অবস্থা একবার অনুমান করুন। কাঁদতে কাঁদতে ক্লাবের সবাইকে পাগল করে তোলেন প্যারিস হিলটন। কিন্তু বিস্ময়করভাবে তার প্রেমিক ওই সময় একটুও মাথা গরম করেননি। বরং নিরাপত্তারক্ষীদের সঙ্গে নিজেও নেমে পড়েন আংটি খুঁজতে। কিন্তু ৫০ হাজার বর্গফুটের একটি নাইট ক্লাবে প্রায় ৭ হাজার মানুষকে দাঁড় করিয়ে রেখে হীরার আংটি খোঁজা তো আর সহজ কথা নয়।