দেশি টুকরো

ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী আর নেই

স্টাফ রিপোর্টার: একাত্তরের মুক্তিযোদ্ধা, অধিকারকর্মী, ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী (৭১) আর নেই। গতকাল মঙ্গলবার দুপুর পৌনে ১টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্নালিল্লাহি…রাজেউন) তিনি। ল্যাবএইড হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা সাইফুল ইসলাম লেনিন এ তথ্য নিশ্চিত করেছেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ছাড়াও লিভার, কিডনি, ইউরিন ও থাইরয়েডের সমস্যায় ভুগছিলেন ফেরদৌসী প্রিয়ভাষিণী। গত বছরের ১১ আগস্ট মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের এক বৈঠকে তাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয় সরকার। সে সময় তিনিসহ ১২৩ জন নারী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পান। পেশাজীবনে ভাস্কর হিসেবে জনপ্রিয়তা পান তিনি

পাবনার চাটমোহরে সন্ন্যাসীকে হাত-পা বেঁধে কুপিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার: পাবনার চাটমোহর উপজেলার গুনাইগাছা ইউনিয়নের জালেশ্বর গ্রামে এক সন্ন্যাসীকে হাত-পা বেঁধে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনাটি ঘটেছে।

নিহতের নাম হারাধন ভট্টাচার্য ওরফে হারু ঠাকুর ওরফে হারু সন্ন্যাসী (৭৫)। তিনি জালেশ্বর গ্রামের মৃত পার্বতী নাথ ভট্টাচার্যের ছেলে। চিরকুমার হারু ঠাকুর তার ভাতিজা চাটমোহর মহিলা ডিগ্রি কলেজের অধ্যাপক পিনাক ভট্টাচার্যের বাড়িতেই থাকতেন।

জানা যায়, দুর্বৃত্তরা তাকে হত্যা করার পর পিনাক ভট্টাচার্যের ঘর থেকে নগদ ১১ লাখ টাকা, ৪০ ভরির অধিক স্বর্ণালঙ্কারসহ অন্যান্য জিনিসপত্র লুট করে নিয়ে গেছে।

এলাকাবাসী জানায়, এক পুরুষ ও বোরকা পরিহিত এক নারী পিনাক ভট্টাচার্যের বাড়িতে যায়। এরপর হারু ঠাকুরকে তার শোবার ঘরে হাত-পা বেঁধে গলায় গামছা দিয়ে ফাঁস দেয় এবং কুপিয়ে হত্যা করে। পরে সবকিছু লুটপাট করে নিয়ে যায়। এলাকার নারীরা বিষয়টি টের পেয়ে চেঁচামেচি করলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে হারু ঠাকুরকে ঘরের মধ্যে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। পিনাক ভট্টাচার্য কোনো কথা বলতে পারেনি। সে শুধু বলেছে, তার সবকিছু নিয়ে গেছে।

জবিতে প্রক্সি দিয়ে ভর্তি : চার শিক্ষার্থী আটক

স্টাফ রিপোর্টার: জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে টাকার বিনিময়ে অন্য শিক্ষার্থী দিয়ে ভর্তি পরীক্ষায় প্রক্সি দেয়ার প্রমাণ পাওয়ায় চার শিক্ষার্থীকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসের মাধ্যমে কোতয়ালী থানায় সোপর্দ করা হয়। অন্যদিকে গত রোববার আটক হওয়া এক শিক্ষার্থীকে ২ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

আটককৃত শিক্ষার্থীরা হলেন- ভূমি আইন ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী কালাম আহমেদ, এলিন শেখ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আশিকুর রহমান, লোকপ্রশাসন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রাজু আহমেদ। এদের মধ্যে গত ৪ মার্চ ভূমি আইন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী এলিন শেখ একই প্রক্রিয়ায় আটক হন। তাকে কোতয়ালী থানা পুলিশ আদালতে হাজির করলে ২ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষ (বিশেষ) পরীক্ষার ফল গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে প্রকাশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রকাশিত ফল SMS এর মাধ্যমে যে কোন মোবাইল মেসেজ অপশনে গিয়ে nuh1 Registration No লিখে ১৬২২২ নম্বরে SMS করে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd ও www.nubd.info থেকে জানা যাবে।

এলএলবি শেষ বর্ষে ভর্তির ২য় রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের এলএলবি শেষবর্ষ ভর্তি কার্যক্রমে ২য় রিলিজ স্লিপের মেধা তালিকা ৮ মার্চ প্রকাশ করা হবে। ওই ফল একইদিন বিকেল ৪টা থেকে এর মাধ্যমে roll লিখে ১৬২২২ নম্বরে করে এবং রাত ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইট (www.nu.edu.bd/admissions অথবা www.admissions.nu.edu.bd) থেকে পাওয়া যাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *