দেশি টুকরো

নারায়ণগঞ্জে জাহাজ কারখানায় সিলিন্ডার বিস্ফোরণ : দগ্ধ

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের বন্দর উপজেলার জাহাজ কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে চার শ্রমিক দগ্ধ হয়েছেন। গতকাল শুক্রবার সকাল ৮টায় বন্দর খেয়াঘাটসংলগ্ন খন্দকার ডকইয়ার্ডে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। দগ্ধ শ্রমিকরা হলেন- বিল্লাল (৪০), সোহরাওয়ার্দী (৩৫), কবির (২৮) ও হাসিম (৪০)। তারা সবাই ডকইয়ার্ডে ওয়েল্ডিংয়ের কাজ করতেন। জাহাজের ম্যানেজার আসলাম জানান, দ্রুত কাজ শেষ করার জন্য নির্মাণাধীন এ জাহাজের কন্ট্রাক্টর বাদশা মিয়া পাশের খান ডকইয়ার্ডে কর্মরত ওই চার শ্রমিককে ওভারটাইমে কাজ করাচ্ছিলেন। শুক্রবার সকালে জাহাজে ওয়েল্ডিংয়ের কাজ করার সময় অসাবধানতাবশত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। পরে এ ঘটনায় দগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। বন্দর ওসি আবুল কালাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। গ্যাস সিলিন্ডারের পাইপে লিকেজ থাকায় এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

লাভেলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশের জেসিয়া চীনে

স্টাফ রিপোর্টার: শুক্রবার সকাল ৮টায় চীনে পৌঁছেছেন লাভেলো মিস ওয়ার্ল্ড জেসিয়া ইসলাম। এর আগে ১৯ অক্টোবর দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে ঢাকা থেকে চীনের উদ্দেশে যাত্রা শুরু করেন তিনি। ৬৭তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় ১১৭টি দেশের প্রতিযোগীর সঙ্গে অংশ নেবেন তিনি। বিমান বন্দরে আয়োজক প্রতিষ্ঠান ও স্পন্সর প্রতিষ্ঠানের পক্ষ থেকে জেসিয়াকে বিদায় জানান অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরি, ব্যবস্থাপনা পরিচালক নাসরিন চৌধুরি এবং ডিএমডি চৌধুরি মাশফেকা ইসলাম প্রান্তর। চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ফ্লাইটে দেশ ছাড়ার আগে সবার কাছে দোয়া ও শুভকামনা প্রত্যাশা করেছেন আমিন জুয়েলার্সের মুকুটধারী লাভেলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জেসিয়া ইসলাম। সবার উদ্দেশে তিনি বলেন, ‘আমি সবার সমর্থন, ভালোবাসা ও দোয়া চাই। বিশ্বমঞ্চে আমি যেন দেশের মুখ উজ্জ্বল করতে পারি।’ মিস ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠান হবে ৩১ অক্টোবর চীনের শিমেলং ওশান কিংডমে। সেখানেই সব প্রতিযোগীদের স্বাগত জানানো হবে। এ অনুষ্ঠানে অংশ নেবেন ৫০০ জন শিল্পী। থাকবে প্রতিযোগীদের প্যারেড।

 

 

মুক্তিযোদ্ধারা তিনটি উৎসব ভাতা পাবেন : মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, আগামী অর্থ বছর থেকে মুক্তিযোদ্ধারা তিনটি উৎসব ভাতা পাবেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে যে রাতে হত্যা করা হয়, সেইদিন সারারাত মার্কিন ও পাকিস্তান দূতাবাস কি কারণে খোলা ছিলো তা তদন্ত করে বিচার করা হবে। কারণ এই দুটি দূতাবাসে কারা জড়িত ছিলো। ৪০ বছর পর আমরা যদি যুদ্ধাপরাধীদের বিচার করতে পারি, তাহলে আগামীতেও বঙ্গবন্ধুর হত্যার নেপথ্যে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তকারীদের বিরুদ্ধেও বিচার করতে পারবো। দিনাজপুরের হাকিমপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন শুক্রবার দুপুরে উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সারাবিশ্বে দূষণে মৃত্যুর শীর্ষে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: বিশ্বে দূষণের কারণে মৃত্যুর সংখ্যার শীর্ষে বাংলাদেশ। যুক্তরাজ্যের বিখ্যাত বিজ্ঞান সাময়িকী ল্যানসেটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ল্যানসেটের তথ্যানুযায়ী, ২০১৫ সালে বিশ্বব্যাপী ৯০ লাখ মানুষ দূষণের শিকার হয়ে প্রাণ হারিয়েছে। এর মধ্যে বেশিরভাগ মৃত্যু ঘটেছে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে, যেখানে ১ চতুর্থাংশ ক্ষেত্রে মৃত্যুর কারণ ছিলো দূষণজনিত। দূষণ থেকে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে বাংলাদেশে। বাংলাদেশের পর তালিকায় আছে আফ্রিকার দেশ সোমালিয়া। দূষণজনিত মৃত্যুর হার সবচেয়ে কম ব্রুনাই ও সুইডেনে। দূষণের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রভাব ফেলেছে বায়ুদূষণ। দূষণজনিত মৃত্যুর দুই-তৃতীয়াংশের পেছনে রয়েছে বায়ুদূষণ। দূষণজনিত মৃত্যুর বেশিরভাগ হয়েছে দূষণের কারণে সংক্রামক নয় এমন রোগে, যার মধ্যে রয়েছে হৃদরোগ, স্ট্রোক ও ফুসফুসের ক্যান্সার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *