দেশি টুকরো

প্রশ্নফাঁস তদন্তে দুই কমিটি গঠন করলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ২০১৮ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের তদন্ত করতে বিচার বিভাগীয় ও প্রশাসনিক দুটি কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট। অধ্যাপক কায়কোবাদের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রশাসনিক কমিটি এবং ঢাকা জেলা ও দায়রা জজের নেতৃত্বে পাঁচ সদস্যের বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এক রিট আবেদনের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বেলা ৩টার দিকে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের বেঞ্চ এ কমিটি গঠন করে দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেনব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম নিরুজ্জামান। এর আগে সকালে একই বেঞ্চ এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস প্রতিরোধে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

প্রশ্নফাঁস হবে না এমন নিশ্চয়তা দিতে পারছি না : শিক্ষা সচিব

স্টাফ রিপোর্টার: শিক্ষা সচিব সোহরাব হোসাইন বলেছেন, চলমান এসএসসি পরীক্ষা ও আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস হবে না এমন কোনও নিশ্চয়তা দেয়া আমার পক্ষে সম্ভব নয়। কারণ, বিদ্যমান পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো সম্ভব নয়। আমাদের নতুন কোন পদ্ধতি বের করতে হবে। তিনি বলেন, ৩০ হাজার মানুষের সম্পৃক্ততায় প্রশ্নপত্র তৈরি ও বিতরণ করা হয়। এর মধ্য থেকে যদি একজন অসৎ হন তাহলে পুরো ৩০ হাজার মানুষের সততা প্রশ্নবিদ্ধ হয়। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক অনানুষ্ঠানিক আলোচনায় বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। কোর্টের রায়ের প্রসঙ্গ সচিব বলেন, আমরা আমাদের কর্মকর্তাদের কোর্টে পাঠিয়েছি। কোর্ট কী আদেশ দিয়েছে সেটি সংগ্রহ করার জন্য। আমি এখনও আদালতের রায় হাতে পাইনি। জানি না সেই আদেশে কী আছে। তবে অবশ্যই আদালত যে আদেশ দেবে সেটি আমরা পরিপূর্ণভাবে পালন করবো। তিনি ফিরে এলে আমরা একসঙ্গে বসে আলোচনা করে সিদ্ধান্ত নেবো। ইতোমধ্যেই ঢাকা বোর্ডের আইনজীবীকে নির্দেশ দিয়েছি আদালত থেকে আদেশের নকল কপি তুলতে। তা দেখে আদালত যে আদেশ দিয়েছেন তা অবশ্যই পরিপালন করবো।

নড়াইলে দিনে-দুপুরে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা

স্টাফ রিপোর্টার: উপজেলা আওয়ামী লীগের যগ্মসাধারণ সস্পাদক ও দিঘলিয়া ইউপি চেয়ারম্যান লতিফুর রহমান পলাশকে (৪৮) গুলি ও কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা পরিষদ চত্বরে সেটেরমেন্ট অফিসের সামনে এ ঘটনা ঘটে। তিনি দিঘলিয়া ইউনিয়নের কুমড়ি গ্রামের মৃত. গোলাম রসুল শেখের ছেলে। পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাহী অফিসারের হলরুমে গতকাল বৃহস্পতিবার সকালে হাটবাজার ইজারা সংক্রান্ত কমিটির সভাসহ কয়েকটি সভা ছিলো। প্রথমে হাটবাজার-বালুমহল ইজারা সংক্রান্ত কমিটির সভা শেষ হলে কয়েকজন চেয়ারম্যান উপজেলা নির্বাহী অফিসারের অফিস রুমে চা-নাস্তা খাচ্ছিলেন। দিঘলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা লতিফুর রহমান পলাশ নিজেও তাদের সাথে বসে নাস্তা করছিলেন। নাস্তা শেষে উপজেলা নির্বাহী অফিসারকে ব্যাংকে যাবার কথা বলে বের হয়ে সেটেলমেন্ট অফিস সামনে আসলে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীরা পলাশকে প্রথমে গুলি করে। তিনি মাটিতে লুটিয়ে পড়লে সন্ত্রাসীরা এলোপাতাড়িভাবে তার শরীরের বিভিন্ন স্থানে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে মোটরসাইকেলযোগে পালিয়ে যায়। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। ঘটনার পর উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিকদার আব্দুল হান্নান রুনুর নেতৃত্বে শহরে প্রতিবাদ মিছিল বের করা হয়।

মার্চ থেকে পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ

স্টাফ রিপোর্টার: পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে পুনর্নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, যা সম্প্রতি স্থগিত করা হয়েছিলো। পদটিতে নারী-পুরুষ মিলিয়ে মোট ১০ হাজার লোকবল নিয়োগ দেয়া হবে। যার মধ্যে পুরুষ ৮ হাজার ৫০০ জন ও ১ হাজার ৫০০ জন নারী কনস্টেবল রয়েছেন। চলতি বছরের মার্চ মাস থেকে দেশের জেলায় জেলায় পুলিশ লাইনসে এ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। আগ্রহী প্রার্থীদের নিজ জেলার সংশ্লিষ্ট পুলিশ লাইনসে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত তারিখে সকাল ৯টায় উপস্থিত থাকতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *