দেশি টুকরো

নারীর প্রতি যৌন সহিংসতায় চতুর্থ খারাপ শহর ঢাকা

স্টাফ রিপোর্টার: নারীদের জন্য সবচেয়ে খারাপ মহানগরের মধ্যে বিশ্বে সপ্তম অবস্থানে আছে ঢাকা। যৌন সহিংসতা, স্বাস্থ্যসেবার সুযোগ, ক্ষতিকর সামাজিক চর্চা এবং অর্থনৈতিক সুযোগ-সুবিধার ভিত্তিতে এ অবস্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে শুধু যৌন সহিংসতার দিক দিয়ে ঢাকা আছে চতুর্থ অবস্থানে। এক কোটির বেশি মানুষের বসবাস এমন ১৯টি মহানগরে এক জরিপের মাধ্যমে থমসন রয়টার্স ফাউন্ডেশন এ তালিকা তৈরি করেছে। ৩৮০ জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে এ জরিপ করা হয়েছে। ঢাকার বিষয়ে বলা হয়েছে এই শহরে ১ কোটি ৮০ লাখের বেশি মানুষের বাস। নারীর প্রতি যৌন সহিংসতা ও হয়রানির দিক দিয়ে সবচেয়ে খারাপ মহানগরের তালিকায় এই শহরের অবস্থান চতুর্থ। আর নারীর অঙ্গহানি ও জোরপূর্বক বিয়ের মতো ক্ষতিকর সামাজিক রীতির দিক দিয়ে আছে তৃতীয় অবস্থানে। সব মিলিয়ে ঢাকা নারীদের জন্য সপ্তম খারাপ শহর।
জরিপের ফলাফল অনুযায়ী, নারীর জন্য সবচেয়ে ভালো মহানগর যুক্তরাজ্যের লন্ডন। এরপর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে জাপানের টোকিও এবং ফ্রান্সের প্যারিস।

৩৪তম বিসিএস থেকে প্রাথমিকে ৪৭০ প্রধান শিক্ষক নিয়োগ

স্টাফ রিপোর্টার: ৩৪তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি, তাদের মধ্যে থেকে ৪৭০ জনকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গত মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১২তম বেতন স্কেলে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে বিভিন্ন সরকারি প্রাথমিক স্কুলে পদায়ন করে আদেশ জারি করেছে। গত বছরের ১০ অগাস্ট সরকারি প্রাথমিক স্কুলে ৮৯৮ জনকে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ করেছিলো সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মেডিকেল বোর্ডের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা এবং যথাযথ এজেন্সির মাধ্যমে প্রাক-নিয়োগ জীবন বৃত্তান্ত যাইয়ের পর ৪৭০ জনকে চূড়ান্ত নিয়োগ দেয়া হলো। আদেশে বলা হয়েছে, নিয়োগপ্রাপ্তদের আগামী ১৫ নভেম্বরের মধ্যে কর্মস্থলে যোগ দিতে হবে, তা না হলে নিয়োগের আদেশ বাতিল বলে গণ্য হবে। সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার কাছে যোগদানপত্র দাখিল করতে হবে। উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা যোগদানপত্র নিয়ে তাকে প্রত্যয়নপত্র দেবেন। ওই প্রত্যয়নপত্র নিয়ে স্কুলে যোগ দিতে হবে। উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা বরাবর দেয়া যোগদানের তারিখই শিক্ষকের চাকরিতে যোগদানের তারিখ হিসেবে গণ্য হবে।

মাস্টার্স নিয়মিত ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা ২২ অক্টোবর প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে রিলিজ স্লিপের মেধা তালিকা ২২ অক্টোবর প্রকাশ করা হবে। উক্ত ফল বিকেল ৪টায় যে কোন  মোবাইল থেকে  SMS  এর মাধ্যমে nu<space>atmf<space>roll  লিখে ১৬২২২ নম্বরে Send করে এবং ওয়েবসাইট  www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions রাত ৯ থেকে ফল পাওয়া যাবে। গতকাল বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর সূত্র এ তথ্য জানিয়েছে।

আজ শ্যামা পূজা

স্টাফ রিপোর্টার: হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু পূরাণ মতে, কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয় মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যমা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত। কালী পুজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় বাবা-মা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলী। দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মণ্ডপে মৃন্মময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে ছিন্নমস্তকসহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *