দেশি টুকরো

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা মার্চে : নতুন বিজ্ঞপ্তি

স্টাফ রিপোর্টার: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের শূন্য পদে নিয়োগের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এজন্য স্থগিত থাকা একটি পরীক্ষা নেয়ার পাশাপাশি নতুন করে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সহকারী শিক্ষক নিয়োগ দিতে ২০১৪ সালের ৯ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর। এতে প্রায় ১২ লাখ প্রার্থী আবেদন করেছিলেন। কিন্তু ‘পুল’ ও ‘প্যানেলভুক্ত’ শিক্ষকদের মামলা সংক্রান্ত জটিলতায় ওই বিজ্ঞপ্তির বিপরীতে প্রায় ১০ হাজার পদে নিয়োগ প্রক্রিয়া আটকে যায়।
মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘পুল’ ও ‘প্যানেলভুক্ত’ শিক্ষকদের নিয়োগের পর মামলা জটিলতা নিরসন হওয়ায় নতুন করে উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য মন্ত্রণালয়ের কাছে বাজেট চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপপরিচালক (নিয়োগ) একেএম সাফায়েত আলম বলেন, স্থগিত থাকা সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা আগামী মার্চের শেষ দিকে অনুষ্ঠিত হবে। তিনি বলেন, নতুন করে আরো প্রায় ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দিতে উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে ৮-১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।

শাকিবের বিরুদ্ধে মামলা : ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

স্টাফ রিপোর্টার: চিত্রনায়ক শাকিব খানসহ ‘রাজনীতি’ চলচ্চিত্রের পরিচালক বুলবুল বিশ্বাস ও প্রযোজক আশফাক আহমেদের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন আগামী ১৫ কার্যদিবসের মধ্যে দাখিলের নির্দেশ নিয়েছেন আদালত। গতকাল বুধবার দুপুরে হবিগঞ্জের আমলী আদালতের জেষ্ঠ্য বিচারিক হাকিম সম্পা জাহান এ আদেশ দেন। ‘রাজনীতি’ চলচ্চিত্রে ব্যক্তিগত মোবাইল নম্বর ব্যবহার করায় গত বছরের ২৯ অক্টোবর প্রতারণা ও ৫০ লাখ টাকার মানহানির মামলা দায়ের করেন বানিয়াচং উপজেলার যাত্রাপাশা গ্রামের সিএনজি চালিত অটোরিকশা চালক ইজাজুল মিয়া। এরপর আদালত গোয়েন্দা পুলিশকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন। কিন্তু এখন পর্যন্ত আদালতে প্রতিবেদন দাখিল করেনি পুলিশ।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সূচি প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) ২০১৫ সালের মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত, অনিয়মিত, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ উন্নয়ন) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষা আগামী শনিবার থেকে শুরু হয়ে ১৮ এপ্রিল বুধবার পর্যন্ত চলবে। এ পরীক্ষা প্রতিদিন দুপুর দেড়টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd) ও (www.nubd.info) থেকে জানা যাবে। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এইচএসসি শুরু ২ এপ্রিল : ঢুকতে হবে আধঘণ্টা আগে

স্টাফ রিপোর্টার: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ২ এপ্রিল। গতকাল বুধবার পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। সময়সূচি অনুযায়ী লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ঢাকা শিক্ষাবোর্ডের একজন কর্মকর্তা বলেন, ১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকায় একদিন পর পরীক্ষা শুরু হচ্ছে। সময়সূচিতে দেয়া শর্ত অনুযায়ী চলতি এসএসসি পরীক্ষার মতো এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে গিয়ে বসতে হবে। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ কেন্দ্রে মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না। এ রকম আরও কয়েকটি শর্ত দেয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *