দেশি টুকরো খবর

৭ সেপ্টেম্বর থেকে ১০ টাকা কেজিতে চাল

স্টাফ রিপোর্টার: খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, হতদরিদ্রদের জন্য কর্মসূচি নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামের চিলমারীতে এই কর্মসূচির উদ্বোধন করবেন। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে মাসে ৩০ কেজি করে চাল দেবে সরকার। সচিবালয়ে গতকাল রোববার খাদ্য করিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ- স্লোগানে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র পরিবার প্রতি মাসে (পাঁচ মাস) ৩০ কেজি চাল ১০ টাকা দরে পাবেন। মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর- এই পাঁচ মাস হতদরিদ্র ৫০ লাখ পরিবার ১০ টাকা কেজিতে ৩০ কেজি করে চাল পাবেন। তিনি বলেন, বিধবা ও প্রতিবন্ধী নারীদের প্রাধান্য দেয়া হবে।

গাজীপুরে ব্যবসায়ী হত্যায় ৫ জনের ফাঁসি

স্টাফ রিপোর্টার: গাজীপুরে হত্যা মামলায় পাঁচজনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। গাজীপুরের জেলা ও দায়রা জজ একেএম এনামুল হক গতকাল রোববার দুপুর ২টার দিকে এ রায় ঘোষণা করেন। একই সাথে যাবজ্জীবন প্রাপ্ত আসামিকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। ফাঁসি দণ্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছেন গাজীপুর মহানগরীর ধীরাশ্রম এলাকার বাসিন্দা ইয়াকুব আলী (২৭), আবদুল হান্নান (২৮), দেলোয়ার হোসেন দেলু (২৮), মনির হোসেন (২৫), ইকবাল হোসেন (২৫)। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত হলেন মাসুদ ওরফে মাইকা (২০)। গাজীপুর আদালতের পিপি অ্যাডভোকেট হারিছ উদ্দিন জানান, ২০০৮ সালের ১৭ জুন গাজীপুর মহানগরীর ধীরাশ্রম এলাকার নুরুল ইসলামের ছেলে মাটি ব্যবসায়ী আবু সায়িদকে (৪২) পূর্ব শত্রুতার জেরে আসামিরা শ্বাসরোধে হত্যা করে। পরে তার লাশ বাড়ির কাছে রেল স্টেশনের ফেলে রেখে পালিয়ে যায়। পরদিন জয়দেবপুর থানার পুলিশ লাশ উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন মেডিকেলমর্গে পাঠায়। এ ঘটনায় নিহতের বাবা জয়দেবপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে অভিযুক্তদের বিরুদ্ধে ২০০৯ সালের ৭ সেপ্টেম্বর আদালতে চার্জশিট দাখিল করে। দীর্ঘ শুনানি শেষে এ রায় দেয় আদালত।

ইবিতে ঈদের ছুটি শুরু ৬ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আগামী ৬ সেপ্টেম্বর থেকে পবিত্র ঈদুল-আজহার ছুটি শুরু হচ্ছে। এ ছুটি চলবে আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। রেজিস্ট্রার অফিস সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। ইবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসম এম আব্দুল  লতিফ বলেন, পূর্ব ঘোষিত সময়সূচি অনুসারে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগামী মঙ্গলবার থেকে একাডেমিক ও প্রশাসনিক সকল ধরনের কার্যক্রম বন্ধ হবে।  আগামী ১৯ সেপ্টম্বর পর্যন্ত ছুটি থাকবে। আবাসিক হল ২০ তারিখে খোলা হবে।

বাংলাদেশি বিজ্ঞানীর শ্যাওলা থেকে জৈবজ্বালানী উদ্ভাবন

স্টাফ রিপোর্টার: সফটওয়্যারের উন্নয়ন ও শ্যাওলা থেকে জৈবজ্বালানীতে রূপান্তরের তাত্ত্বিক বিষয় উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশের একজন কম্পিউটার বিজ্ঞানী পুরস্কার লাভ করেছেন। পুরস্কার প্রাপ্ত বিজ্ঞানী ড. মো. তামজিদুল হক যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ অরলেনস (ইউএনও) এর কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক। তিনি সফটওয়্যার টুলসের উন্নয়ন ও শ্যাওলা থেকে জৈবজ্বালানীতে রূপান্তরের তাত্ত্বিক বিষয় উদ্ভাবনের জন্য লুসিয়ানা বোর্ড অব রিজেন্টস ইন্ডাস্ট্রিয়াল টাইস রিসার্চ সাবপ্রোগ্রাম থেকে পুরস্কার হিসেবে ১ লাখ ৪১ হাজার ৪৫৩ মার্কিন ডলার লাভ করেছেন। ঢাকায় প্রাপ্ত তথ্যে আরো জানা গেছে, তিনি তিন বছর মেয়াদী প্রাতিষ্ঠানিক মঞ্জুরি হিসেবেও ৩৬ হাজার ৭২০ মার্কিন ডলার পাবেন। ড. হক জানান, অন্য যেকোন প্লান্টের তুলনায় জৈবজ্বালানী হিসেবে রূপান্তরে শ্যাওলা বেশি কার্যকর। তিনি জানান, শ্যাওলাকে অতি চমৎকার ব্যাটারির কারখানা হিসেবে উন্নয়ন করা যেতে পারে, যা সৌর শক্তি উৎপাদন ও বায়ু মণ্ডলীয় কার্বন ডাই অক্সাইডে রূপান্তর করা যায়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *