দেশি টুকরো খবর

উচ্চ মাধ্যমিক ছাড়া ড্রাইভিং লাইসেন্স নয়: এইচ টি ইমাম

স্টাফ রিপোর্টার: ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস না হলে কাউকে ড্রাইডিং লাইসেন্স না দিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে মোটরসাইকেল, গাড়ি ও অটোমোটিভ পার্টসের প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। সড়ক দুর্ঘটনার জন্য চালকদের দায়ী করে এইচটি ইমাম বলেন, ‘যানবাহনের চালকেরা খেয়ালই করছে না সড়কে অন্যরা কী করছে! চালকরা এমন ভাব করে যে, তারা রাস্তার রাজা। আইন-কানুন, মন্দ-ভালোর তোয়াক্কাই করছে না কেউ, আর এজন্যই সড়কে দুর্ঘটনা বেড়ে চলছে।’ যাচাই-বাছাই না করে চালকদের লাইসেন্স দেয়ার কারণেই সড়ক দুর্ঘটনা বেড়ে চলছে বলে মন্তব্য করেন তিনি।

এসএসসি পাসেই বিমান বাংলাদেশে চাকরির সুযোগ

স্টাফ রিপোর্টার: বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই প্রতিষ্ঠানটি এমটি অপারেটর পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেওয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। পদের নাম এমটি অপারেটর, যোগ্যতা প্রার্থীকে ন্যূনতম এসএসসি অথবা সমমান উত্তীর্ণ হতে হবে। হালকা যানবাহন চালনায় কমপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ৩০ বছর।

বেতন: কোম্পানির নিয়মানুযায়ী দৈনিক মজুরি ৫৬০ টাকা, আহারভাতা ১০০ টাকা ও অন্যান্য আনুষঙ্গিক সুযোগ সুবিধা প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীদের আবেদনপত্রের সাথে, পাসপোর্ট সাইজের তিন কপি রঙিন ছবি, সনদপত্রের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ড্রাইভিং লাইসেন্সের স্ক্যান/রঙিন ফটোকপি, নাগরিকত্ব সনদপত্র, অভিজ্ঞতার সনদপত্র সংযুক্ত করতে হবে। আবেদনপত্র ‘ব্যবস্থাপক নিয়োগ, মানবসম্পদ উপ-বিভাগ, বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড, প্রধান কার্যালয় ‘বলাকা’, কুর্মিটোলা, ঢাকা-১২২৯’ এই ঠিকানা সরাসরি অথবা ডাকযোগে পাঠাতে হবে। আবেদনের সময়সীমা: আগামী তিন এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।

নন-ক্যাডারে আরও ৯৮৫ জন নিয়োগ

স্টাফ রিপোর্টার: ৩৬তম বিসিএস ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য থেকে এবার দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গত ১৫ মার্চ নন-ক্যাডার প্রথম শ্রেণির পদে ২৮৪ জনকে সুপারিশের পর গতকাল বৃহস্পতিবার ৯৮৫ জনকে নন-ক্যাডার ২য় শ্রেণির পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। প্রথম এবং দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে ৩৬তম বিসিএস থেকে সর্বমোট ১২৬৯জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করলো সাংবিধানিক প্রতিষ্ঠানটি। নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এবং সংশোধিত বিধিমালা-২০১৪ অনুযায়ী ৩৬তম বিসিএস থেকে নন-ক্যাডার সংশ্লিষ্টদের নিয়োগের সুপারিশ করা হয়েছে।

৩৬তম বিসিএস থেকে নন-ক্যাডার ২য় শ্রেণির পদে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ইংরেজি ৭৪, ভৌত বিজ্ঞান ৮৫, ব্যবসা শিক্ষা ৯৬, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কারা অধিদফতরের জেলার ৫৫, মহিলা ডেপুটি জেলার ২৩, খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শক ১২০, এনবিআর এর কর পরিদর্শক ৪৬টিসহ মোট ১২৬৯টি ২য় শ্রেণির পদের জন্য সুপারিশ করে ফলাফল প্রকাশ করে পিএসসি। সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd থেকে ফলাফল জানা যাচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *