দেশি চুকরো

রাষ্ট্রপতির কাছে চার দূতের পরিচয়পত্র পেশ

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতির মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন মিশর, শ্রীলঙ্কা, ফিলিস্তিন ও চীনের দূত। বুধবার মিশরের রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিন, শ্রীলঙ্কার হাই কমিশনার এ ডব্লিইউ জে সি ডি সিলভা, ফিলিস্তিনের রাষ্ট্রদূত এস ওয়াই রামাদান, চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো পৃথকভাবে রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল্য বৈশিষ্ট্য সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়।’ সম্পর্ক সম্প্রসারণের ওপর জোর দেন। তিনি বলেন, বাংলাদেশ একটি উজ্জ্বল সম্ভাবনাময় দেশ। তিনি দূতদের এসব সম্ভাবনাকে পারস্পরিক স্বার্থে কাজে লাগাতে উদ্যোগী করার পরামর্শ দেন এবং একে অপরের উন্নয়নের অংশীদার হওয়ার আহ্বান জানান। আবদুল হামিদ সংশ্লিষ্ট দেশগুলোর এবং বাংলাদেশের জনগণের মধ্যে যোগাযোগ সম্প্রসারণে কাজ করতে দূতদের প্রতি আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করেন, দূতদের দায়িত্ব পালনকালে দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক বহুমাত্রিক ভিন্নতা পাবে। চার দূত এসময় দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোতিা চান এবং আশা করেন দায়িত্বপালনকালে তাদের দেশগুলোর সাথে বাংলাদেশের সম্পর্ক আরও সম্প্রসারিত হবে। এর আগে চার দূত বঙ্গভবনে পৌঁছুনোর পর প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি প্রতিনিধি দল তাদের পৃথকভাবে গার্ড অব অনার দেয়।

 

চিফ হুইপের সভায় রামদাসহ যুবকের প্রবেশ!

টুয়াখালীর বাউফল উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় সংসদের চিফ হুইপ ও স্থানীয় এমপি আ স ম ফিরোজের সভা থেকে রামদাসহ এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। গ্রেফতার হওয়া যুবকের নাম আবুল বশার রনি (৩০)। সে বাউফল পৌরসভার ৮ নং ওয়ার্ডের ওয়ার্কসপ ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন মিয়ার ছেলে।

স্থানীয় সূত্র জানায়, বুধবার বিকেলে উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটির সভা চলছিল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিফ হুইপ আ স ম ফিরোজ। ওই সভায় আবুল বশার রনি (৩০) নামে এক যুবক ঢোকার চেষ্টা করে। এ সময় চিফ হুইপের দেহরক্ষী এএসআই মহসীন তাকে ঢুকতে বাধা দেন। পরে জোরপূর্বক রনি সভাকক্ষে যেতে চাইলে সন্দেহ হয়। এ সময় রনিকে আটক করা হয়। পরে তার দেহ তল্লাশি করে পিঠে গুঁজে রাখা একটি ধারাল রামদা উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় তাকে গ্রেফতার করা হয়।

 

বিএসএমএমইউয়ে প্রথম নারী সহ-উপাচার্য সাহানা আখতার

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রথম নারী সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক সাহানা আখতার রহমান। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগের চেয়ারম্যান। গত মঙ্গলবার রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বিশ্ববিদ্যালয়ের নতুন সহ-উপাচার্যের (শিক্ষা) শূন্য পদে সাহানা আখতার রহমান তিন বছরের জন্য নিয়োগ দেন। গতকাল বুধবার অধ্যাপক সাহানা আখতার রহমান তার কার্যালয়ে যোগ দিয়েছেন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শাহ আলম মুকুল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়।

 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিম্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এম রোস্তম আলীকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার বছরের জন্য অধ্যাপক রোস্তম আলীকে এই দায়িত্ব দিয়েছেন জানিয়ে গতকাল বুধবার আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। অধ্যাপক রোস্তম আলী উপাচার্য পদে অধ্যাপক আল-নকীব চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন। গত ১ জানুয়ারি অধ্যাপক নকীবের মেয়াদ শেষ হয়। উপাচার্য হিসেবে অধ্যাপক রোস্তম আলী বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।  বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে অধ্যাপক রোস্তমকে সব সময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *