চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে ছাত্রদলের বিক্ষোভ

 

মাথাভাঙ্গ ডেস্ক: আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে গড়ে ওঠা রাজপথের আন্দোলনকে স্তিমিত করার প্রয়াসে ছাত্রদল নেতৃবৃন্দের নামে একের পর এক মিথ্যা বানোয়াট ও ষড়যন্ত্রমূলক মামলা চাপিয়ে দেয়া হচ্ছে। সেই নীল নকশার ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ অন্যান্য নেতৃবৃন্দের নামে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় মনগড়া চার্জশিট প্রদান করা হয়েছে। যার প্রতিবাদে  চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ কেন্দ্রীয় ছাত্রদল সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয়।

চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের সিনিয়ন যুগ্মআহ্বায়ক এমএ তালহা স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রদল বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। বিক্ষোভ মিছিলটি গতকাল মঙ্গলবার বিকেল ৫টার দিকে জেলা বিএনপি কার্যালয় থেকে বের হয়। চার্জশিট প্রত্যাহার, মিথ্যা মামলা প্রত্যাহার, নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিসহ বিভিন্ন স্লোগান সহকারে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে সমাবেশ করে। জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্মআহ্বায়ক ও কেন্দ্রীয় সদস্য এম এ তালহার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি জেলা বিএনপির যুগ্মসাধারণ সম্পাদক অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা। জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক মনজুরুল ইসলাম জাহিদের উপস্থাপনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক জাহিদ মো. রাজীব খান, যুগ্মআহ্বায়ক জেড এম তৌফিক খান ও যুগ্মআহ্বায়ক মোমিনুর রহমান মোমিন। এছাড়াও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর বিএনপির সাধারণ সম্পাদক মজিবুল হক মালিক মজু ও সাবেক ছাত্রদল নেতা আশরাফ বিশ্বাস মিল্টু। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মামলা হামলা করে শেখ হাসিনা তার সরকারকে আর রক্ষা করতে পারবে না। ষড়যন্ত্রের জাল যতোই গভীর হোক তা কখনো টিকে থাকতে পারবে না। তিনি মিথ্যা মামলার তীব্র প্রতিবাদ জানান। সমাবেশে ছাত্রদল নেতৃবৃন্দ তাদের বক্তব্যে উল্লেখ করেন আওয়ামী স্বৈরাচার বিরোধী আন্দোলনের দাবানলকে রুখে দেয়ার মানসে সরকার যে অপচেষ্টা করছে তারই অংশবিশেষ ছাত্রদল সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ অন্যান্য নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলায় এ চার্জশিট প্রদান করা হয়েছে, যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। নেতৃবৃন্দ তাদের বক্তব্যে এ মিথ্যা চার্জর্শিট অবিলম্বে প্রত্যাহারসহ সকল ষড়যন্ত্রমূলক মামলা তুলে নেয়ার দাবি জানান। বিক্ষোভ মিছিল ও সমাবেশে চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা, দর্শনা ও জীবননগর থেকে বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

অপরদিকে জেলা ছাত্রদলের একাংশ জানিয়েছে, বাংলদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ অন্যান্য নেত্রীবৃন্দের নামে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় মনগড়া চার্জশিট প্রদান করার প্রতিবাদে কেন্দ্রীয় ছাত্রদল সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষনা দেয়। চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের একাংশ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। বিক্ষোভ মিছিলটি গতকাল সকাল ১১টার সময় জেলা বিএনপি একাংশের কার্যালয় কোর্ট মোড় থেকে বের হয়ে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কোর্ট মোড়ে এসে সমাবেশে মিলিত হয়। সভাপতিত্ব করেন জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক শাহাজাহান খান। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্য্যনির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপি একাংশের সভাপতি  মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস। জেলা ছাত্রদল নেতা সাইফুল ইসলাম সুমনের  পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা ছাত্রদল সভাপতি মাসুদুল হক মাসুদ, জেলা ছাত্রদল নেতা হুমায়ন কবীর আকাশ, চুয়াডাঙ্গা পৌর ছাত্রদল সভাপতি ইমরান মহলদার রিন্টু, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রদল সভাপতি আশিকুল হক শিপুল, সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কেন্দ্রীয় ছাত্রদল নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবী জানান এবং জেলা ছাত্রদলের নেতৃবৃন্দকে আগামী দিনের আন্দোলন সংগ্রামের জন্য প্রস্তুতি থাকতে আহ্বান জানান।

এদিকে চুয়াডাঙ্গা জেলা বিএনপির সাবেক দপ্ত সম্পাদক আইনুর হক পচা স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিকেল ৪টার দিকে স্থানীয় ছাত্রদল কর্তৃক আয়োজিত কোর্ট মোড়স্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাহাঙ্গীর আলম এর উদ্যোগে ও সার্বিক ব্যবস্থাপনায় এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন চুয়াডঙ্গা পলিটেকনিক্যাল ইনস্টিটিউট শাখার ছাত্রনেতা অন্তর। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক জেলা বিএনপি একাংশের সহসভাপতি আইনুর হোসেন পচা। প্রধান বক্তা ছিলেন খুলনা বিভাগীয় তৃণমূল দলের সভাপতি মো. আবু বক্কর সিদ্দিক বকুল। বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপি একাংশের সহসভাপতি আরশেদ আলী কালু, জেলা মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক ওহিদুল ইসলাম ওহিদ, জেলা তৃণমূল দলের আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক আবু, জেলা কৃষক দলের একাংশের সভাপতি হামিদুল হক নেতাজী, পৌর বিএনপির যুগ্মসাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, এ উপলক্ষে মেহেরপুর জেলা ছাত্রদল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। গতকাল মঙ্গলবার বিকেল ৫টার দিকে জেলা বিএনপির শাহাজীপাড়াস্থ কার্যালয় থেকে জেলা ছাত্রদলের সভাপতি মো. মোস্তাকিমের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিল শেষে জেলা বিএনপির কার্যালয়ে সমাবেশে জেলা ছাত্রদলের সভাপতি মো. মোস্তাকিমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্মআহ্বায়ক আনছার-উল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি মীর আলমগীর ইকবাল আলম, গাংনী থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক কাউসার আলী, গাংনী কলেজ ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক চপল বিশ্বাস, ছাত্রদল নেতা রেমিম, জনি ,সানি ,রিজভি, কল্লোল, রুহুল আমিন, সেলিম প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছে, ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্রদল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১১টার দিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি মিছিল শুরু হয়। মিছিলে ছাত্রদলের সহস্রাধিক নেতাকর্মী অংশ নেয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা বিএনপি কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে প্রতিবাদ সমাবেশ করে ছাত্রদল নেতাকর্মীরা।

ঝিনাইদহ জেলা ছাত্রদলের আহ্বায়ক আরিফুল ইসলাম আননের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান। অন্যান্যের মধ্যে পৌর বিএনপির সভাপতি জাহিদুজ্জামান মনা, জেলা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক আশরাফুল ইসলাম পিন্টু, জেলা ছাত্রদলের যুগ্মআহবায়ক আবুল বাশার বাঁশি, মোস্তাক আহমেদ প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *