চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব শিক্ষক দিবস পালিত

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব শিক্ষ দিবস পালিত হয়েছে। শিক্ষকদের জন্য আহ্বান, চাই মর্যাদা, চাই অধিকার এবং জবাবদিহিতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে গতকাল এ শনিবার দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।

দামুড়হুদা অফিস জানিয়েছে, ‘শিক্ষকদের জন্য আহ্বান, চাই মর্যাদা, চাই অধিকার এবং জবাবদিহিতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে দামুড়হুদায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ফরিদ হোসেনের নেতৃত্বে এক র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে দামুড়হুদার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অডিটরিয়ামে শেষ হয়। র‌্যালি শেষে অডিটরিয়াম হলে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান শরিফুল আলম মিল্টনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফরিদ হোসেন (ভারপ্রাপ্ত)। বিশেষ অতিথি ছিলেন সহকারী অধ্যাপক আব্দুল আলীম, হাউলি ইউপি চেয়ারম্যন মো. আজিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার শাহা ও দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি দীন মোহাম্মদ। বক্তব্য রাখেন ওয়ার্প’র নির্বাহী পরিচালক মো. আবেদ উদ দৌলা টিটন। সার্বিক সহযোগিতায় ছিলেন সমন্বয়কারী মো. ইখতিয়ার রহমান ও প্রোগ্রাম অর্গানাইজার মো. সেলিম উদ্দিন।

মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে গতকাল শনিবার সকালে মেহেরপুরে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। গণসাক্ষরতা অভিযানের সহায়তায় মেহেরপুর সদর উপজেলার আমঝুপি মানব উন্নয়ন কেন্দ্রের (মউক) উদ্যোগে ওই র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা লোকমোর্চা ও কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের সভাপতি অধ্যাপক সাইদুর রহমানের সভাপত্বিতে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর হোসেন। প্রধান অতিথি তার বক্তবে বলেন, শিক্ষকদের মানুষ গড়ার কারিগর বলা হয়। ফলে যারা কারিগর হবেন তাদের আদর্শবান ও নীতিবান হওয়া প্রয়োজন। বিশেষ অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নিখিল রঞ্জন চক্রবর্তী, জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিক-উল আলম ও বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সহ-মহাসচিব নাজমূল হক লিটন। স্বাগত বক্তব্য রাখেন মউক’র নির্বাহী প্রধান আশাদুজ্জামান সেলিম। অনুষ্ঠান পরিচালনা করেন মানবাধিকার কর্মী সাদ আহমেদ। এর আগে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদর্শন করে শহরের স্টেডিয়াম গেটে গিয়ে শেষ হয়।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ‘শিক্ষকদের জন্য আহ্বান’ এ স্লোগান নিয়ে ঝিনাইদহে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে বেসরকারি সংস্থা অ্যাকশন ইন ডেভেলপমেন্ট। গতকাল শনিবার সকাল ১১টায় শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এইড কার্যালয়ে গিয়ে র‌্যালিটি শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অবসরপ্রাপ্ত শিক্ষক এনএম শাহজালালের সভাপতিত্বে সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রনীতি ও লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক গিয়াস আহমেদ, সাবেক পৌর মেয়র আনিছুর রহমান খোকাসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। সভায় বক্তারা সারাদেশে বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের আহ্বান জানান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *