চুয়াডাঙ্গা-মেহেরপুরে ভিটামিন এ ক্যাম্পেইনের উদ্বোধন

ভিটামিন খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান

 

স্টাফ রিপোর্টার: ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপলক্ষে চুয়াডাঙ্গার দৌলাতদিয়াড়ে গতকাল শনিবার সকাল ৯টার দিকে উত্তরপাড়ার সাড়ে তিন বছর বয়সী শিশু জামিল হোসেনের মুখে লাল ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যদিয়ে দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। এ সময় চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. খন্দকার মিজানুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শাহাদত হোসেনসহ স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন জানান, গতকাল শনিবার সকাল ৮টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চুয়াডাঙ্গা জেলায় মোট ৯৮৫টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সের ১৫ হাজার ২৯৭ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১-৫ বছর বয়সের ১ লাখ ১৬ হাজার ৪৭১ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এ সময় আরো উপস্থিত ছিলেন আব্দুর রাজ্জাক, রবজেল হোসেন, আকতার হোসেন ও জামাত আলী।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের আওতায় মুজিবনগর উপজেলায় শিশুদের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার সকালে মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়নের বিদ্যাধরপুর কমিউনিটি ক্লিনিককেন্দ্রে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুল হাসান চাঁদু। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্থাস্থ্য প. প. কর্মকর্তা ডা. হাসান আলী, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই ও ইপিআই কর্মকর্তা আব্দুল মজিদ। উপজেলা স্থাস্থ্য প. প. কর্মকর্তা  ডা. হাসান আলী বলেন, মুজিবনগর উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সের শিশুদের নীল রঙের এবং ১ থেকে ৫ বছর বয়সের শিশুদের লাল রঙের একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল উপজেলায় মোট ১০৩টি কেন্দ্রে ৮ হাজার ৬৫১ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদর উপজেলা জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে সদর উপজেলার আমঝুপি স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্রে গতকাল শনিবার সকাল ১০টার দিকে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন উদ্বোধন করা হয়। সদর উপজেলার অস্থায়ী চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লা একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যদিয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ সময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের কর্মকর্তা আব্দুস সামাদ ও সামায়িন উপস্থিত ছিলেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, গতকাল শনিবার আলমডাঙ্গা উপজেলা হেলথ কমপ্রেক্স হারদী হাসপাতালের উদ্যোগে ১৫ ইউনিয়নে আনুষ্ঠানিকভাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুদের খাওয়ানো হয়েছে। সকালে পুরোনো বাসস্ট্যান্ডে প্রধান অতিথি থেকে উপজেলা নিবার্হী কর্মকর্তা আনজুমান আরা ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন। পৌর মেয়র আলহাজ মীর মহিউদ্দিন পৌরসভায় প্রধান অতিথি থেকে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন। সকাল ১০টার দিকে হারদী হাসপাতালের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগের সভাপতি রেজেক আলী, আনিচুর রহমান, ইয়াকুব আলী খান, নিজাম উদ্দিন, রবিউল হক চৌধুরী, আব্দুস সামাদ, মুফতিনুর রহমান, মহাবুল হক প্রমুখ। গতকাল উপজেলার ১৫টি ইউনিয়নের ৪ হাজার ৪২২ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় মেহেরপুরে শিশুদের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টার দিকে মেহেরপুর শহরের উপকণ্ঠ আমদহ ইউনিয়নের বামনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ওই কর্মসূচির উদ্বোধন করেন মেহেরপুর সিভিল সার্জন ডা. আবদুস শহীদ। জেলার মোট ৪৮৯টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সের শিশুদের একটি করে নীল রঙের এবং ১ থেকে ৫ বছর বয়সের শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *