চুয়াডাঙ্গা-মেহেরপুরে প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

মাথাভাঙ্গা ডেস্ক: চলছে গাছ লাগানোর ভরা মরসুম। জেলায় জেলায় বৃক্ষ মেলার পাশাপাশি বিদ্যালয়েও বৃক্ষরোপণের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে গতকাল চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হয়েছে। এবার ফলজ বৃক্ষরোপণের ওপরই গুরুত্ব দেয়া হয়েছে সর্বাধিক।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, সারাদেশের মতো গতকাল আলমডাঙ্গা উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে দুপুরে গোবিন্দপুর এরশাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বিদ্যালয়ের সভাপতি আলমডাঙ্গা পৌর মেয়রের সহধর্মিনী নাজমা হাসান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর আব্দুল গাফফার, রাজাবুল হক মনা, প্রধান শিক্ষক শাহনাজ ফেরদৌস, সহকারী শিক্ষক মোল্লা ফেরদৌস রিজভী, রেবেকা খাতুন, নাজমুন নাহার, নাজমুন নাহার, নাজমুন নাহার, জান্নাতুল ফেরদৌস, সীমা সাহা প্রমুখ।
এদিকে আলমডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষে দুপুর ১২টার দিকে বিদ্যালয় চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপণ করে উদ্বোধন করেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মৃণাল কন্তি সরকার, সহকারী শিক্ষা অফিসার শাহরিয়ার কবীর, বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারেছ উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি রেফাউল হক, শিক্ষক আহসান কবির বকুল, আসমা খাতুন, উম্মে সালমা, লাইলা নার্গিস, সুলতানা রাজিয়া। অনুরূপ কর্মসূচি পালিত হয়েছে বৈদ্যনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি শুকুর আলী ম-ল, শিক্ষক আবু হামজা, রবিউল আউয়াল, জামিরুল ইসলাম, নাসরিন আক্তার, মারিয়া প্রমুখ। ফরিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মৃণাল কান্তি সরকার, সহকারী শিক্ষা অফিসার শাহরিয়ার কবীর, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিরাজুন নেছা, সহকারী শিক্ষক রেফাউল হক, দিপালী রানী কু-ু, রওশন আরা, সাজেদা খাতুন প্রমুখ। এছাড়াও আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব-বিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুমারী সরকারি বালিকা বিদ্যালয়, এরশাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জেএন সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাদেমাজু সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার সকল বিদ্যালয়ে একযোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে বলে জানা যায়।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিজস্ব অর্থায়নে ফলজ, বনজ ও ঔষধিসহ বিভিন্ন প্রজাতির প্রায় দেড় শতাধিক গাছের চারা রোপণ করা হয়েছে। গতকাল রোববার দুপুরে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দামুড়হুদা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকী সালাম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মমতাজ পারভীন, উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন্নাহারসহ বিদ্যালয়ের সকল শিক্ষকবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।
ভ্রাম্যমাণ প্রতনিধিি জানয়িছেনে, প্রাথমকি শক্ষিা অধদিফতররে নর্দিশেক্রমে দামুড়হুদা উপজলোর র্কাপাসডাঙ্গা ইউনয়িনরে সকল প্রাথমকি বদ্যিালয়রে উদ্যোগে বৃক্ষরোপণ র্কমসূচি উদ্বোধন করা হয়ছে।ে গতকাল রোববার দুপুরে র্কাপাসডাঙ্গা সরকারি প্রাথমকি বদ্যিালয় প্রাঙ্গণে ইউপি চয়োরম্যান আ.লীগ নতো খললিুর রহমান ভুট্ট একটি ফলজ ও বনজ গাছরে চারা রোপণ করনে। এ সময় উপস্থতি ছলিনে দামুড়হুদা উপজলো সহকারী শক্ষিা অফসিারর আবদি আজাদ আকমল, পরচিালনা র্পষদরে সভাপতি লুৎফর রহমান, প্রধান শক্ষিক আনসিুল হক প্রমুখ। এছাড়াও কোমরপুর, র্কাপাসডাঙ্গা মশিন, বাঘাডাঙ্গা, আরামডাঙ্গা, মুন্সপিুর, কুতুবপুর, বয়রা, পীরপুরকুল্লা, হুদাপাড়া ও শবিনগর সরকারি প্রাথমকি বদ্যিালয় প্রাঙ্গণে বভিন্নি প্রজাতরি বৃক্ষরোপণ করা হয় ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার ৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হয়েছে। বৃক্ষরোপণ সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার এ কর্মসূচি পালন করা হয়। সকালে দৌলৎগঞ্জ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল।
জীবননগর পৌর মেয়র জাহাঙ্গীর আলম, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, দৌলৎগঞ্জ সরকারি মডলে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান আহমেদ, প্যানেল মেয়র সাইদুর রহমান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও পৌর কাউন্সিলার আবুল কাশেম, খন্দকার আলী আজম, আপিল হোসেন, শিক্ষক আতিয়ার রহমান, মশিয়ার রহমান, সোরাইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
উপজেলা শিক্ষা অফিসসূত্রে জানা যায়, গতকাল উপজেলা শিক্ষা অফিস ও ৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ৪৮৯ জন শিক্ষা কর্মকর্তা, শিক্ষক-কর্মচারী এ বৃক্ষরোপন করেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দেশব্যাপী প্রাথমিক শিক্ষা অধিদফতরের একযোগে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় মুজিবনগরে সরকারি প্রাথমিক শিক্ষা অধিদফতরের উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়েছে। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মুজিবনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে বনজ, ফলজ ও ঔষধি গাছের গাছের চারা রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, সহকারী শিক্ষা অফিসার এসএম আবুল ফজল ও আলাউদ্দীনসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ। শিক্ষা অফিসার জানান, দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় একযোগে দুপুর ১২টায় উপজেলায় ৩৮টি বিদ্যালয়ে ৩শ’ ২৯টি বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে বৃক্ষরোপণ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রোববার সকালে শিক্ষা অফিসের সামনে পেয়ারা গাছের চারা রোপণের মধ্যদিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা অফিসার ফারুক উদ্দীন। উপস্থিত ছিলেন সহকারী শিক্ষা অফিসার এহসানুল হাবীব, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলামসহ শিক্ষক নেতৃবৃন্দ ও প্রধান শিক্ষকবৃন্দ। সরকারি নির্দেশনায় এ উপজেলার ১৬২টি প্রাথমিক বিদ্যালয়ে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হচ্ছে।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুর পৌরসভাসহ উপজেলার ৭৪টি সরকারি প্রাইমারি স্কুল ও উপজেলা শিক্ষা অফিস প্রাঙ্গণে গতকাল রোববার ফলজ, বনজ এবং ঔষধি গাছের চারা রোপণ করা হয়। একই সাথে স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থীকে বিনামূল্যে গাছের চারা দেয়া হয়। স্কুল প্রাঙ্গণে বৃক্ষ রোপণ কর্মসূচি উপলক্ষে কোটচাঁদপুর মডেল সরকারি প্রাইমারি স্কুলে দুপুর সাড়ে ১২টায় বৃক্ষরোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আতিকুর রহমান, সহকারী শিক্ষা অফিসার জহির উদ্দীন, কোমল কুমার ভট্রার্চাজ, মাজেদুর রহমান। ইউআরসি ইন্সটেক্টর নজরুল ইসলাম, স্কুলের প্রধান শিক্ষক আসাদুজ্জামান আসাদ। এসএমসি সভাপতি আ. মজিদ খান। পিটিএ সভাপতি একরামূল হক ও সদস্য শফি উদ্দীনসহ স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

Leave a comment

Your email address will not be published.