চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারা দেশে শুভ জন্মাষ্টমী পালিত

উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ আনুষ্ঠানিকতার পাশাপাশি শোভাযাত্রা

 

 

মাথাভাঙ্গা ডেস্ক: উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে বুধবার চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে পালিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব দিবস শুভ জন্মাষ্টমী। এ উপলক্ষে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে হিন্দু ধর্মালম্বীদের শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী পালিত হয়েছে। জন্মাষ্টমী উপলক্ষে চুয়াডাঙ্গার বিভিন্ন মন্দিরে মন্দিরে এ কর্মসূচি পালন করা হয়। এছাড়া চুয়াডাঙ্গা শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে সরোজগঞ্জ কাচারীপাড়া পূজা উদযাপন পরিষদের উদ্যোগে গতকাল বুধবার বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিলো- দুর্গা মন্দিরে গীতাপাঠের আসর, ধর্মীয় আলোচনাসভা, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা ও ৱ্যালি। কাচারীপাড়া দুর্গা পূজা উদযাপন কমিটির সভাপতি মনোরঞ্জন সরকারের সভাপতিত্বে আলোচনাসভায় অংশ নেন পূজা কমিটির সাধারণ সম্পাদক সুজল কুমার অধিকারী, ম্যানেজার উত্তম কুমার কর্মকার, লক্ষ্মীকান্ত সরকার, কাশিনার্থ বাবু, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অশোক কুমার, সুকুমার, লালু গোসাই, কৃষর কুমার, বিপ্লব কুমার, উজ্জ্বল কুমার অধিকারী, রতন কুমার কর্মকার, মুক্তিযোদ্ধা সনিত কুমার ব্যানার্জি, সোনালি ব্যাংক কর্মকর্তা কার্তিক কুমার ব্যানার্জি, শ্যামল, সুভোঙ্কর, নবদ্বিপ, বিপুল, হরিপদ, দুলাল, ঝড়ু ভরত প্রমুখ। শেষে কাচারী পূজা মন্দির থেকে বর্ণাঢ্য ৱ্যালি বের করে সরোজগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় ঢাক-ঢোল ও বাদ্য বাজিয়ে বেশ জমকালো আয়োজনের মধ্যদিয়ে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালন করা হয়েছে। সকাল ৯টায় আলমডাঙ্গা শ্রী শ্রী সত্য নারায়ণ মন্দির থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। উপজেলা নির্বাহী অফিসার আনজুমান আরা, মন্দির কমিটির সহসভাপতি সুনীল কুমার অধিকারী ও পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ডা. অমল কুমার বিশ্বাসের নেতৃত্বে শোভাযাত্রাটি আলমডাঙ্গা শহরের প্রধান সড়ক, বাবু পাড়া, স্টেশনপাড়া ও মিয়াপাড়া সড়ক প্রদক্ষিণ করে। শেষে শ্রী শ্রী সত্য নারায়ণ মন্দির প্রাঙ্গণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সুনীল কুমার অধিকারীর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন হারদী ইউপি চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষানুরাগী নুরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন, বণিক সমিতির সভাপতি আবু তালেব, আওয়ামী লীগ নেতা খালেদুর রহমান অরুণ, প্রশান্ত অধিকারী, ইন্দ্রজিত শর্মা, পৌর কাউন্সিলর মনোয়ারা খাতুন। জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ডা. অমল কুমার বিশ্বাসের উপস্থাপনায় বক্তব্য রাখেন সমীর কুমার দে, পরিমল কুমার ঘোষ, কালু ঘোষ, শুধাংসু কুমার ব্যানার্জি, অশোক শর্মা, বিদ্যুৎ সাহা, বিশ্বজিৎ কুমার সাধু খাঁ, মাধব সাহা প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহ মদন মহন মন্দির প্রাঙ্গণে শ্রী-শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে আলোচনাসভা ও ৱ্যালি অনুষ্ঠিত হয়। শ্রী-শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদ্বোধন ঘোষণা করেন ও আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. আলতাফ হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান কনক কান্তি দাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, পুলিশ সুপারের প্রতিনিধি সদর সার্কেল নজরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) তরফদার মাহমুদুর রহমান,সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী জালাল উদ্দীন, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পরিষদের সভাপতি নারায়ণ চন্দ্র বিশ্বাস।

দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে শ্রী কৃঞ্চের জন্মতীথি জন্মাষ্টমী বর্নাঢ্য ৱ্যালি ও আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। সকাল ১১টায় তারাগুনিয়া মন্দির থেকে একটি ৱ্যালি উপজেলা পরিষদে এসে শেষ হয়। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হারেজ উদ্দিন, ইউএনও অরুন কুমার, আওয়ামী লীগ নেতা অ্যাড. এজাজ আহমেদ মামুন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলী আকবর, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি দুলাল দেবনাথ, সেক্রেটারি বাবু দাশ, দৌলতপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি অজিত কুমার কর্মকার, সেক্রেটারি রতন বিশ্বাস, রূপ নারায়ণ দেবনাথ প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরের দৌলৎগঞ্জ শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দিরে পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত হয়েছে। এবারই প্রথম জাঁকজমক অনুষ্ঠানমালার মধ্যদিয়ে শ্রী কৃষ্ণের জন্মদিন পালন করা হয়। জন্মাষ্টমী উপলক্ষে রাত দ্বিপ্রহরে শুরু হয় পূজা অর্চনা ও বন্ধনা। দৌলৎগঞ্জ শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালীমন্দির কমিটির সভাপতি সুশান্ত সাহা, সহসভাপতি মন্টু দত্ত, সাধারণ সম্পাদক রণজিৎ দাস, পূজা কমিটির সভাপতি উত্তম দত্ত, সহসাধারণ সম্পাদক বসুদেব রক্ষিত, কোষাধ্যক্ষ অনন্ত পাল, সদস্য সুনীল, গোবিন্দ, জগদীশ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, নানা আয়োজনের মধ্যদিয়ে মেহেরপুরে ভগবান শ্রী কৃষ্ণের অবির্ভাব তিথি পালিত হয়েছে। ভগবান শ্রী কৃষ্ণের অবির্ভাব তিথি উপলক্ষে গতকাল বুধবার মেহেরপুর পৌরসভার শ্রী শ্রী সিদ্ধেশ্বনী কালী মন্দির, শিবালয় সারস্বত আশ্রম ও নায়েব বাড়ি শ্রী শ্রী রাধা মাধব মন্দিরে বিশেষ পূজা আরতি, কীর্ত্তন, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা, শ্রী গীতা ও ভাগবত পাঠ, আলোচনাসভা এবং ভক্তিগীতি অনুষ্ঠিত হয়। শ্রী শ্রী সিদ্ধেশ্বনী কালী মন্দির আশ্রমের অধ্যক্ষ ধ্রুব ব্রহ্মচারী পূজা পরিচালনা করেন ও শ্রী কৃষ্ণের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান করেন। অনুষ্ঠান শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। এর আগে আলোচনাসভায় অংশগ্রহণ করেন জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ, মাধর চন্দ্র ভাষ্কর, তপন কুমার দত্ত প্রমুখ। আজ বৃহস্পতিবার ভোর ৬টা ০১ মিনিটে নগর সংকীর্ত্তন ও দুপুরে নন্দোৎসব অনুষ্ঠিত হবে।

Leave a comment

Your email address will not be published.