চুয়াডাঙ্গায় পরিসংখ্যন ব্যুরোর আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় বাংলাদেশ পরিসংখ্যন ব্যুরোর (বিবিএস) আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিবিএস কর্তৃক সংগৃহীত তথ্য স্থানীয় প্রশাসন ও অন্যান্য তথ্য ব্যবহারকারীদের প্রত্যাশা পূরণের উপযোগী করে প্রকাশের লক্ষ্যে গতকাল বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন প্রধান অতিথি হিসেবে সকাল ১০টায় দিনব্যাপি এ কর্মশালার উদ্বোধন করেন। উদ্বোধনকালে তিনি বলেন, যদি কেউ জরিপকালে কোনো কারণে বাদ পড়ে যান, তবে আমাদেরকে তথ্য দিয়ে সহযোগিতা করবেন। মনে রাখতে হবে, বিবিএসের পরিসংখ্যানের ওপর করে দেশ ও আঞ্চলিক উন্নয়নে বরাদ্দ রাখা হয়ে থাকে।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিসংখ্যন ব্যুরো কুষ্টিয়ার আঞ্চলিক কর্মকর্তা  ইফতেখাইরুল করিম। মূল প্রবন্ধে বলা হয়, বিবিএসের কাজ তথ্য সংগ্রহ করা, তথ্য সংগ্রহকালে প্রতিবন্ধকতা চিহ্নিত করা এবং দ্রুততম সময়ে সঠিক তথ্যের জন্য নতুন নতুন পদ্ধতি খুঁজে বের করা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম রেজাউল করিম ও অতিরিক্ত পুলিশ সুপার ছালেহ উদ্দিন। উপস্থিত ছিলেন- আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আনজুমান আরা, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুর রহমান, দামুড়হুদার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদ হোসেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রোগ্রামার মোস্তাক আহমেদ, সদর উপজেলা পরিসংখ্যন কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম ও অধ্যক্ষ সিদ্দিকুর রহমান।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা চারটি ভাগে ভাগ হয়ে বিষয়ভিত্তিক তথ্য উপস্থাপনা করেন। চারটি দলে নেতৃত্ব দেন- চুয়াডাঙ্গা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ওমর আলী, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কোহিনুর ইসলাম, এনডিসি মোখলেছুর রহমান ও সাবেক পরিসংখ্যান কর্মকর্তা আবুল হোসেন। কর্মশালায় সরকারি ও বেসরকারি দপ্তরে কর্মকর্তা, সাংবাদিক, রাজনীতিক  সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

Leave a comment

Your email address will not be published.