চুয়াডাঙ্গায় নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘আমার রেডক্রস, আমার রেডক্রিসেন্ট’ প্রতিপাদ্য বিষয় নিয়ে চুয়াডাঙ্গায় বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টার দিকে রেডক্রিসেন্ট সোসাইটির কার্যালয়ে জাতীয় পতাকা ও রেডক্রিসেন্টের পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চুয়াডাঙ্গা ইউনিট কার্যালয় চত্বরে সেক্রেটারি ফজলুর রহমানের সভাপতিত্বে ও রেডক্রিসেন্টের উপপরিচালক হায়দার আলীর উপস্থাপনায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেনইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাড. সেলিম উদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিটের কার্যনির্বাহী সদস্য অ্যাড. শামসুজ্জোহা, পৌর কাউন্সিলর সিরাজুল ইসলাম মনি, শিক্ষক অশোক কুমার অধিকারী, ওসমান গণি ও লুৎফর রহমান । এসময় উপস্থিত ছিলেনকার্যনির্বাহী সদস্য হুমায়ুন কবীর মালিক, অ্যাড. রফিকুল ইসলাম, আজীবন সদস্য ও বারের সভাপতি অ্যাড. এমএম শাহজাহান মুকুল, জোনারুল ইসলাম, যুব উপপ্রধান মাবুদ সরকার ও ওবাইদুল ইসলাম তুহিন।

অনুষ্ঠানে ভি.জে সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এসময় প্রধান অতিথি অ্যাড. সেলিম উদ্দিন খান তার বক্তব্যে বলেন,‘যেকোনো দুর্যোগ মোকাবেলায় রেডক্রিসেন্ট সব সময়ই অসহায় মানুষের পাশে থেকে সেবা করে যাচ্ছে। তাই সকলকে সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, সুইজারল্যান্ডের জিন হেনরি ডুনান্ট রেডক্রস ও রেডক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা। ১৮২৮ সালের ৮ মে তিনি জন্ম গ্রহণ করেন। ডুনান্টের প্রতি সম্মান প্রদর্শনের জন্য প্রতিবছর ৮ মে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়ে থাকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *