চুয়াডাঙ্গায় জলবায়ু পরিবর্তনজনিত ঘাত শীর্ষক কর্মশালা সম্পন্ন

 

দামুড়হুদা প্রতিনিধি: চুযাডাঙ্গার দামুড়হুদায় জলবায়ু পরিবর্তনজনিত ঘাত শীর্ষক একদিনের কর্মশালা সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ১১টায় দামুড়হুদা উপজেলা পরিষদের হলরুমে এ কর্মশালার আয়োজন করা হয়।

এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত ঘাত একটি অবশ্যম্ভাবী পরিণতি প্রয়োজন অভিযোজন প্রস্তুতি এই প্রয়োজনীয়তা মেনে ওয়েভ ফাউন্ডেশন বাস্তবায়িত কমিউনিটি ভিত্তিক জলবায়ু অভিযোজন প্রকল্প (সিবিসিএপি) দামুড়হুদা উপজেলার চারটি ইউনিয়ন দামুড়হুদা সদর, হাউলী, পারকৃষ্ণপুর-মদনা ও কুড়ুলগাছি ইউনিয়নে পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় সফলভাবে বাস্তবায়ন  করেছে।

কর্মশালায় ওয়েভের তরফে জানানো হয়, প্রকল্পের মাধ্যমে এলাকায় ১৭৪১টি পরিবারকে মাঁচা পদ্ধতিতে ছাগলঘর প্রদান করা হয়েছে, ১৫টি পুকুর পুনঃখনন করা হয়েছে, ৩৭১টি সেনেটারি ল্যাট্রিন স্থাপন হয়েছে, ২১২৯টি উন্নত চুলা স্থাপন করা হয়েছে, ১২০টি টিউবওয়েল স্থাপন করা হয়েছে, ৫০ চাষিকে কেঁচো সার প্লান্ট করার সহায়তা করা হয়েছে ও ৬০ চাষিকে সহিঞ্চু ঘাস চাষ করার জন্য করা হয়েছে। যার ফলে উল্লেখিত ৪টি ইউনিয়নের ২১৪৩টি পরিবারের আর্থসামাজিক উন্নয়ন সাধিত হয়েছে। তারই বাস্তবসম্মত চিত্র এই প্রকল্প সমাপনী কর্মশালার মাধ্যেমে প্রকল্পের অংশগ্রহণকারীদের আলোচনার ভেতর দিয়ে উঠে এসেছে। কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কমকর্তা রফিকুল হাসান। কর্মশালায় অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা মাও. আজিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা জাহান পারুল, আওয়ামী লীগের দামুড়হুদা শাখার সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা ভুমি অফিসার মো. আ. হালিম, কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান,  প্রাথমিক শিক্ষা  অফিসার নুরজাহান বেগম, মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, সংশ্লিষ্ট ৪টি ইউপি চেয়ারম্যান। ওয়েভ ফাউন্ডেশনের পরিচালক (অর্থ ও হিসাব) আমিরুল ইসলাম।

কর্মশালার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন- আব্দুস শুকুর, আনিছুর রহমান। সিবিসিএপি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জাহাঙ্গীর আলম কর্মশালার উপস্থাপন করেন। সার্বিক সহযোগিতায় ছিলেন মনিটরিং অফিসার শরিফুল আলম লিটন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *