চুয়াডাঙ্গার সরোজগঞ্জ বাজারে মহান মে দিবস ও সাপ্তাহিক ছুটি না থাকায় ৫ হাজার শ্রমিক-কর্মচারীদের অসন্তোষ

 

স্টাফ রিপোর্টার: জেলার সবচেয়ে বড় মোকাম চুয়াডাঙ্গার সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে মহান মে দিবস পালন না হওয়া এবং সাপ্তাহিক ছুটি না থাকায় ৫ হাজার শ্রমিক-কর্মচারীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। শ্রমিক-কর্মচারীদের দাবি, বছরের দুটি ঈদ ছাড়া, আর কোনো ছুটি না থাকায় সাপ্তাহিক ছুটি ও মে দিবসের দাবি করেছেন। সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে রয়েছে ৫০টি রাইস মিল, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে প্রায় ৫ হাজার কর্মচারী শ্রমিক নিয়োজিত আছে। প্রতি সোমবার ও শুক্রবার এ বাজারে হাট বসে। আশপাশের হাটবাজারগুলোতে সাপ্তাহিক ছুটি ব্যবস্থা থাকলেও সরোজগঞ্জ বাজারে নেই। ফলে দীর্ঘদিন ধরে শ্রমিক-কর্মচারীরা ছুটি থেকে বঞ্চিত। শ্রমিক নেতা আশাদুল হক জানান, দীর্ঘদিন ধরে ছুটি থেকে বঞ্চিত থাকার কারণে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ব্যবসায়ী নেতাদেরকে জানালেও কোনো লাভ হয়নি। তারা সপ্তাহের একদিন ছুটির দাবি করেছে। একই কথা বলেন বাজারে আরো অনেকে। কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহম্মেদ হাসানুজ্জামান মানিক জানান, শ্রমিক কর্মচারীদের সমস্যা সমাধানে বাজার কমিটির নেতাদের সাথে আলোচনা করেছি। সমস্যাটির দ্রুত সমাধান হয়ে যাবে।

সরোজগঞ্জ বাজার উন্নয়ন কমিটির সভাপতি মো. আব্দুল্লা শেখ জানান, শ্রমিকদের অভিযোগ সঠিক নয়। তিনি বলেন, বাজারটা কৃষি নির্ভর বাজার। সাপ্তাহিক ছুটি না থাকলেও শ্রমিকরা প্রতিমাসে দুইদিন প্রয়োজনীয় ছুটি নেয়ার সুযোগ আছে। ছুটির দিনগুলোতে বেতন-ভাতার অর্থ কাটা হয় না।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, সাপ্তাহিক ছুটি পালনের বিষয়ে ব্যবসায়ী নেতাদের সাথে কথা বলে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *