গণমাধ্যমে বীভৎস ছবি প্রকাশ বন্ধের নির্দেশ

 

স্টাফ রিপোর্টার: গণমাধ্যমে বীভৎস ছবি প্রকাশ বন্ধ করার জন্য তথ্য মন্ত্রণালয়কে নির্দেশদিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকালসোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগেরসম্মেলন কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।প্রধানমন্ত্রীবলেছেন, প্রেস কাউন্সিল একটা নখদন্তহীন প্রতিষ্ঠান। জাতীয় সমপ্রচারনীতিমালাটি আন্তর্জাতিক বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রণয়ন করতে হবে।

গত১৫ মে মুন্সিগঞ্জের গজারিয়ায় লঞ্চডুবির ঘটনায় কমপক্ষে ৫৫ জনের মৃতদেহউদ্ধার করা হয়েছে। এ ঘটনার সংবাদ পরিবেশনের সময় বেসরকারি কিছু টেলিভিশনমৃতদেহের ছবি সেন্সর করে প্রচার করলেও বেশকিছু চ্যানেল সরাসরি লাশের বিকৃতছবি প্রচার করেছে।

মন্ত্রিসভা মনে করে, বীভত্স ছবি প্রচার করায় এরনেতিবাচক প্রভাব পড়বে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিষয়টি সম্প্রচারনীতিমালায় অন্তর্ভূক্তির ওপর জোর দেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাবিষয়টি সম্প্রচার নীতিমালায় অন্তর্ভূক্তির জন্য তথ্যমন্ত্রী হাসানুল হকইনুকে নির্দেশ দেন।

বৈঠকে আলোচনা হয়, পৃথিবীর কোনো দেশেদুর্ঘটনার বীভত্স ছবি প্রচার করা হয় না, এমনকি দক্ষিণ কোরিয়ায় ফেরিদুর্ঘটনায় নিহতদের ছবিও আমাদের মিডিয়ার মতো করে প্রচার করা হয়নি।পরে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রচার নীতিমালা অনেক দূর এগিয়েছে, শিগগিরই বিষয়টি চূড়ান্ত করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *